Rohit Sharma

খেলার খরচ জোগাতে দুধের প্যাকেট বাড়ি বাড়ি পৌঁছে দিতেন রোহিত! পুরনো কথা সতীর্থের মুখে

মধ্যবিত্ত পরিবার থেকে উঠে আসা রোহিত শর্মার কাছে ক্রিকেটের সরঞ্জাম কেনার টাকা ছিল না। সেই কারণে বাড়ি বাড়ি দুধ পৌঁছে দেওয়ার কাজ করতেন তিনি। সেই অজানা কাহিনি প্রকাশ্যে।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৮ মার্চ ২০২৩ ১৪:১২
Picture of Rohit Sharma

২০০৭ সালে ভারতের হয়ে সাদা বলের ক্রিকেটে অভিষেক হয়েছিল রোহিত শর্মার। বর্তমানে দলের অধিনায়ক তিনি। —ফাইল চিত্র

ভারত অধিনায়ক তিনি। এখন বিশ্বের সেরা ব্যাটারদের মধ্যে এক জন। আইপিএলে সব থেকে সফল অধিনায়ক। অথচ এই রোহিত শর্মাকেই নাকি খেলার খরচ জোগাতে বাড়ি বাড়ি দুধের প্যাকেট পৌঁছে দিতে হত। ভারত অধিনায়কের পুরনো দিনের কথা জানালেন তাঁর এক সময়ের সতীর্থ প্রজ্ঞান ওঝা।

মুম্বই ও ভারতের হয়ে দীর্ঘ দিন একসঙ্গে খেলেছেন তাঁরা। রোহিতের আগেই প্রজ্ঞান রাজ্য দলে সুযোগ পেয়েছিলেন। তাই রোহিতের প্রথম দিন থেকে তাঁর লড়াইয়ের সাক্ষী থেকেছেন তিনি।

Advertisement

আইপিএলের ডিজিটাল সম্প্রচারকারী মাধ্যমে একটি সাক্ষাৎকারে পুরনো দিনের কথা তুলে এনেছেন প্রজ্ঞান। তিনি বলেছেন, ‘‘অনূর্ধ্ব-১৫ শিবিরে প্রথম রোহিতকে দেখি। সবাই বলত, ও খুব প্রতিভাবান। মুম্বইয়ের ছেলেদের মতোই ছিল রোহিত। খুব বেশি কথা বলত না। কিন্তু খেলার সময় আগ্রাসী ব্যাটিং করত। তখনও জানতাম না, ওর ভিতরে কতটা কষ্ট লুকিয়ে রাখা আছে।’’

মধ্যবিত্ত পরিবার থেকে উঠে আসা রোহিতের পক্ষে ক্রিকেটের সরঞ্জামের খরচ জোগানো সহজ ছিল না। তাই নিজেই রোজগারের উপায় বার করে ফেলেন তিনি। প্রজ্ঞান বলেছেন, ‘‘রোহিত বাড়ি বাড়ি গিয়ে দুধ পৌঁছে দিত। তার বদলে ও যে টাকা পেত সেটা খেলার জন্য খরচ করত। কিন্তু সব সময় ওর মুখে একটা হাসি লেগে থাকত। ভিতরে ভিতরে হয়তো সব জেদ পুষে রাখত রোহিত। সেটাই ওর ব্যাটিংয়ে দেখা যেত।’’

২০০৭ সালে ভারতের সাদা বলের ক্রিকেটে অভিষেক হয় রোহিতের। দলে জায়গা পাকা করতে অনেক সময় লেগেছে রোহিতের। কিন্তু যখন থেকে তিনি ওপেন করতে নামেন, তখন থেকেই বদলে যায় তাঁর খেলা। তিনিই একমাত্র ব্যাটার যাঁর এক দিনের ক্রিকেটে তিনটি দ্বিশতরান রয়েছে। বিরাট কোহলি সব ধরনের ক্রিকেটের নেতৃত্ব ছাড়ার পরে রোহিতের কাঁধে দায়িত্ব তুলে দিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড। অবশ্য এখনও পর্যন্ত দেশকে কোনও আইসিসি ট্রফি দিতে পারেননি তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement