Pakistan Cricket

দলের চিকিৎসকদের নির্দেশ অমান্য, অস্ট্রেলিয়ার হারের পর শাস্তির মুখে বাবরদের তরুণ সতীর্থ

বিশ্বকাপের আগে থেকে চোটের সমস্যায় ভুগছেন। কথা না শোনার অভিযোগ করেছেন পাকিস্তান দলের মেডিক্যাল টিমের সদস্যেরা। অভিযুক্তের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারে পাক বোর্ড।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ জানুয়ারি ২০২৪ ১৬:২৯
picture of Babar Azam

বাবর আজ়ম। —ফাইল চিত্র।

কড়া শাস্তি হতে পারে পাকিস্তানের তরুণ স্পিনার আবরার আহমেদ। তাঁর আচরণে ক্ষুব্ধ পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। চোটের জন্য অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজ়ে খেলতে পারেননি আবরার। তাঁর বিরুদ্ধে অভিযোগ, পাক বোর্ডের নির্দেশিকা মেনে চিকিৎসা করাননি তিনি।

Advertisement

অস্ট্রেলিয়ার কাছে ৩-০ ব্যবধানে টেস্ট সিরিজ় হারের পর বিশৃঙ্খল ক্রিকেটারদের নিয়ে কড়া মনোভাব নিতে চলেছেন পাকিস্তানের ক্রিকেট কর্তারা। এক দিনের বিশ্বকাপের আগে চোট পেয়েছিলেন আবরার। চোট পরীক্ষার পর তাঁকে নির্দিষ্ট কিছু পরামর্শ দিয়েছিলেন পিসিবির চিকিৎসকেরা। অভিযোগ তাঁদের পরামর্শ মতো চলেননি তরুণ লেগ স্পিনার। জানা গিয়েছে, পাকিস্তান ক্রিকেট দলের কোচ, ফিজিয়ো এবং ট্রেনার পিসিবি চেয়ারম্যানকে আবরারকে নিয়ে একটি রিপোর্ট দিয়েছেন। তাতে স্পষ্ট ভাবে বলা হয়েছে, আবরার কোনও পরামর্শ শোনেননি। নিজের ইচ্ছা মতো চলেছেন। নির্দেশ মতো চললে আবরার হয়তো অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজ় খেলতে পারতেন। অস্ট্রেলিয়ার কাছে টেস্ট সিরিজ়ে হারের পর সেই রিপোর্টের ভিত্তিতেই আবরারের বিরুদ্ধে কঠোর সিদ্ধান্ত নিতে পারেন পাক কর্তারা।

আবরার অন্তত দ্বিতীয় টেস্ট থেকে খেলতে পারবেন ধরে নিয়ে অস্ট্রেলিয়া সফরের দলে তাঁকে রাখা হয়েছিল। কিন্তু চোট না সারায় তাঁকে খেলানো যায়নি। ফলে পাকিস্তানের রণকৌশলে সমস্যা তৈরি হয়। বিরক্ত বোর্ড কর্তারা তাঁকে নিউ জ়িল্যান্ড সফরের দল থেকে ছেঁটে ফেলেছেন। দেশে ফিরিয়ে আনা হয়েছে তরুণ লেগ স্পিনারকে।

সিয়াটিকার সমস্যায় ভুগছেন আবরার। পিঠের নীচের অংশ থেকে দুই পায়ে নামা স্নায়ুতে যন্ত্রণা হচ্ছে আবরারের। যথেষ্ট সময় পাওয়ার পরেও তিনি সুস্থ হতে পারেননি। পিসিবির এক কর্তা বলেছেন, ‘‘আরবারকে জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে পাঠানো হয়েছে। সেখানে ওর সুস্থ হওয়ার প্রক্রিয়া চলছে। ওর পরিস্থিতির উপর প্রতিদিন নজর রাখা হচ্ছে। আপাতত অ্যাকাডেমিতেই রাখা হবে আবরারকে।’’

বিশ্বকাপ দলের সঙ্গে ভারতে এসেছিলেন আবরার। বাবর আজ়মেরা হায়দারাবাদে থাকার সময় প্রথম যন্ত্রণার কথা জানিয়েছিলেন তিনি। বিশ্বকাপের পর আবারও যন্ত্রণার কথা জানিয়েছিলেন। কিন্তু অভিযোগ কখনও দলের চিকিৎসকদের পরামর্শ মতো সুস্থ হওয়ার চেষ্টা করেননি। পাক কর্তাদের একাংশ মনে করছেন, দায়িত্বজ্ঞানহীনের মতো আচরণ করেছেন লেগ স্পিনার। তাঁর জন্য ক্ষতিগ্রস্ত হয়েছে জাতীয় দল। এই ধরনের ক্ষেত্রে যথাযথ ব্যবস্থা না নেওয়া হলে, আগামী দিনে দলে চোট-আঘাত জনিত শৃঙ্খলার সমস্যা তৈরি হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement