T20 World Cup 2024

ক্রিকেটারই নির্বাচক! টি২০ বিশ্বকাপের আগে পাকিস্তান ক্রিকেট বোর্ডের অদ্ভুত প্রস্তাব, দাবি প্রাক্তন অধিনায়কের

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর না নেওয়া এক ক্রিকেটারকে জাতীয় দলের নির্বাচক হওয়ার প্রস্তাব। গত টি২০ বিশ্বকাপের আগে পিসিবির এই প্রস্তাবের কথা প্রকাশ্যে আসতেই তৈরি হয়েছে নতুন বিতর্ক।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ অগস্ট ২০২৪ ২০:৪৪
picture of pakistan cricket team

পাকিস্তান ক্রিকেট দল। —ফাইল চিত্র।

নতুন বিতর্ক পাকিস্তানের ক্রিকেটে। গত টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে একজন ক্রিকেটারকেই নির্বাচক হওয়ার প্রস্তাব দিয়েছিল পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। যদিও কর্তাদের সেই প্রস্তাব ফিরিয়ে দিয়েছিলেন তিনি। তাঁর দাবি ঘিরে তৈরি হয়েছে চাঞ্চল্য।

Advertisement

এখনও অবসর নেননি শোয়েব মালিক। পেশাদার ক্রিকেটার হিসাবে খেলছেন পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক। অথচ গত টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে তাঁকেই নির্বাচক হওয়ার প্রস্তাব দিয়েছিলেন পিসিবি কর্তারা। এই অদ্ভুত প্রস্তাবের কথা নিজেই জানিয়েছেন সানিয়া মির্জ়ার প্রাক্তন স্বামী।

শোয়েবের দাবি, ‘‘গত টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে আমাকে নির্বাচক হওয়ার প্রস্তাব দেওয়া হয়েছিল। সেই সময় কেউ প্রধান নির্বাচক ছিলেন না। নির্বাচক কমিটির সব সদস্যের সমান ক্ষমতা ছিল। কিন্তু আমি তো এখনও খেলছি। যাদের সঙ্গে খেলি, তাদের কী ভাবে নির্বাচিত করব দলে! একই সঙ্গে এই দুটো ভূমিকা পালন করা সম্ভব নয়। এক দিকে খেলব আবার অন্য দিকে আমিই দল নির্বাচন করব, এটা হয় নাকি? তাই পিসিবির প্রস্তাব ফিরিয়ে দিয়েছিলাম।’’

জাতীয় দল থেকে আগেই বাদ পড়েছেন শোয়েব। তবে এখনও তিনি আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর ঘোষণা করেননি। ঘরোয়া ক্রিকেট খেলছেন। পাশাপাশি বিভিন্ন দেশে টি-টোয়েন্টি ফ্র্যাঞ্চাইজ়ি লিগও খেলেন। স্বাভাবিক ভাবেই তাঁকে জাতীয় দলের নির্বাচক হওয়ার প্রস্তাব দেওয়ার খবর ঘিরে তৈরি হয়েছে চাঞ্চল্য। যদিও শোয়েবের দাবি নিয়ে মুখ খোলেনি পিসিবি।

টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে শাহিন আফ্রিদিকে নেতৃত্ব থেকে সরিয়ে দিয়েছিলেন পিসিবি চেয়ারম্যান মহসিন নকভি। দায়িত্বে ফিরিয়ে আনেন বাবর আজ়মকে। এ বারের বিশ্বকাপে গ্রুপ পর্ব থেকে বিদায় নিয়েছিলেন বাবরেরা। আন্তর্জাতিক পর্যায়ে সুনামের সঙ্গে খেলেছেন, পাকিস্তানে এমন প্রাক্তন ক্রিকেটারের অভাব নেই। তাও কেন এক জন সক্রিয় ক্রিকেটারকে নির্বাচক হওয়ার প্রস্তাব দেওয়া হয়েছিল, তা নিয়ে তৈরি হয়েছে প্রশ্ন।

আরও পড়ুন
Advertisement