Paralympics 2024

প্যারালিম্পিক্সে চতুর্থ পদক ভারতের, টোকিয়োর পর প্যারিসেও পদক মণীশের, এ বার পেলেন রুপো

ভারতের প্রথম পুরুষ খেলোয়াড় হিসাবে প্যারিস প্যারালিম্পিক্সে পদক পেলেন মণীশ। টোকিয়োয় দলগত ইভেন্টে সোনা জিতেছিলেন। এ বার ব্যক্তিগত ইভেন্টে পেলেন রুপো।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ অগস্ট ২০২৪ ১৮:৩৮
Picture of Manish Narwal

মণীশ নারওয়াল। ছবি: এক্স (টুইটার)।

প্যারিস প্যারালিম্পিক্সের শুটিং থেকে তৃতীয় পদক পেল ভারত। পুরুষদের ১০ মিটার এয়ার পিস্তলের এসএইচ ওয়ান ইভেন্টে রুপো পেলেন মণীশ নারওয়াল। ২৩৪.৯ স্কোর করলেন তিনি। এ বারের গেমস থেকে দেশকে চতুর্থ পদক দিলেন তিনি।

Advertisement

ভারতের প্রথম পুরুষ খেলোয়াড় হিসাবে প্যারিস প্যারালিম্পিক্সে পদক জিতলেন শুটার মণীশ। এ বার তাঁকে রুপো নিয়েই সন্তুষ্ট থাকতে হল। ফাইনালের মাঝামাঝি সময় তিনি ছিলেন এক নম্বরে। কিন্তু পর পর কয়েকটি খারাপ শট মেরে সোনার লড়াইয়ে পিছিয়ে পড়েন। ফাইনাল শেষে তাঁকে কিছুটা হতাশ দেখিয়েছে। বোঝা যাচ্ছিল পদক পেলেও নিজের পারফরম্যান্সে খুশি হতে পারেননি। এই ইভেন্টে সোনা জিতেছেন দক্ষিণ কোরিয়ার জন ড্যানিয়েল জো। তিনি ২৩৭.৪ স্কোর করেন। মণীশ রুপো জেতেন ২৩৪.৯ স্কোর করে। ২.৫ পয়েন্ট পিছিয়ে থাকেন শেষ পর্যন্ত। ২১৪.৩ স্কোর করে ব্রোঞ্জ পেয়েছেন ইয়াং চাও। এই নিয়ে একটি সোনা, একটি রুপো এবং দু’টি ব্রোঞ্জ জিতল ভারত।

টোকিয়োয় সোনা জিতেছিলেন তিনি। তবে ব্যক্তিগত ইভেন্টে। ৫০ মিটার এয়ার পিস্তল এসএইচ ওয়ান ইভেন্টে সোনা জিতেছিলেন। হরিয়ানার শুটার ২০২১ সালের প্যারা বিশ্বচ্যাম্পিয়নশিপে বিশ্বরেকর্ড গড়ে চ্যাম্পিয়ন হয়েছিলেন পি ফোর মিক্সড ৫০মিটার পিস্তল এসএইচ ওয়ান ইভেন্টে। ২০২০ সালে অর্জুন পুরস্কার পেয়েছিলেন মণীশ। ২০২১ সালে পেয়েছেন খেল রত্ন।

আরও পড়ুন
Advertisement