Pakistan Cricket

পাকিস্তানে পা রেখেই বাবরদের রোগ ধরে ফেলেছেন নতুন কোচ, ওষুধ খুঁজতে ব্যস্ত গিলেসপি

পাকিস্তানের টেস্ট দলের কোচ জেসন গিলেসপি। কোথায় পাকিস্তানের সমস্যা হচ্ছে, তা ধরে ফেলেছেন তিনি। কী ভাবে সেই সমস্যা মেটানো যায়, সেই উপায় খুঁজছেন গিলেসপি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ জুলাই ২০২৪ ১১:৩৯
cricket

বাবর আজ়ম। —ফাইল চিত্র।

একের পর এক বড় প্রতিযোগিতায় ব্যর্থ হচ্ছে পাকিস্তান। গত বছর ভারতের মাটিতে এক দিনের বিশ্বকাপের পরে এ বার ওয়েস্ট ইন্ডিজ় ও আমেরিকায় টি-টোয়েন্টি বিশ্বকাপ, বার বার হতাশ করেছেন বাবর আজ়মেরা। কোথায় সমস্যা হচ্ছে পাকিস্তানের, তা ধরে ফেলেছেন জেসন গিলেসপি।

Advertisement

পাকিস্তানের টেস্ট দলের কোচ হিসাবে সে দেশে গিয়েছেন গিলেসপি। যাওয়ার পরে সাংবাদিক বৈঠকে তিনি জানিয়েছেন, পাকিস্তানের প্রধান সমস্যা কী। সেই সমস্যা কী ভাবে মেটানো যায়, সেই উপায় খুঁজছেন গিলেসপি। এই মুহূর্তে করাচিতে চলছে পাকিস্তানের টেস্ট দলের শিবির। সেখানেই গিয়েছেন গিলেসপি।

সাংবাদিক বৈঠকে গিলেসপি বলেন, “পাকিস্তানে প্রতিভার খামতি নেই। সমস্যা হল ধারাবাহিকতার অভাব। বড় প্রতিযোগিতা জিততে হলে ধারাবাহিকতা প্রয়োজন। সেটাই দেখা যাচ্ছে না। আমরা চেষ্টা করব, কী ভাবে দলের ক্রিকেটারদের ধারাবাহিক করে তোলা যায়। তা হলেই সাফল্য আসবে।”

পাকিস্তানের ক্রিকেটারদের ফিটনেস নিয়েও বার বার প্রশ্ন উঠেছে। আন্তর্জাতিক ক্রিকেটে ফিটনেস নিয়ে কোনও অজুহাত দেওয়া যায় না বলেই মনে করেন গিলেসপি। তিনি বলেন, “আন্তর্জাতিক ক্রিকেট খেলতে গেলে ফিট থাকতেই হবে। এই বিষয়ে অজুহাতের কোনও জায়গা নেই।” গিলেসপির কথা থেকে স্পষ্ট, ক্রিকেটারদের ফিটনেস নিয়ে কোনও অজুহাত মানবেন না তিনি।

সাদা বলের ক্রিকেটে পাকিস্তান কোচ করেছে গ্যারি কার্স্টেনকে। লাল বলের ক্রিকেটের দায়িত্বে গিলেসপি। দুই ফরম্যাটে আলাদা কোচ থাকলেও কোনও সমস্যা হবে না বলে জানিয়েছেন গিলেসপি। তিনি বলেন, “আমার সঙ্গে গ্যারি কার্স্টেনের কথা হয়েছে। আমাদের মধ্যে প্রতিনিয়ত যোগাযোগ থাকবে। যে ক্রিকেটারেরা দুই বা তিন ফরম্যাটেই খেলে, তাদের খেলার ধকল নিয়ে আলোচনা করব। কারও উপর যাতে বেশি চাপ না পড়ে, সে দিকেও খেয়াল রাখতে হবে।”

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের আওতায় ন’টি টেস্ট খেলবে পাকিস্তান। অগস্টে বাংলাদেশ ও অক্টোবরে ইংল্যান্ডের বিরুদ্ধে ঘরের মাঠে সিরিজ় রয়েছে। ডিসেম্বরে দক্ষিণ আফ্রিকা ও জানুয়ারিতে ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে দু’টি অ্যাওয়ে সিরিজ়েও মুখোমুখি হবেন বাবরেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement