Pakistan vs Bangladesh

মিরাজ, তাসকিনকে সামলাতে পারলেন না পাকিস্তানের ব্যাটারেরা, দ্বিতীয় টেস্টেও দাপট বাংলাদেশের

রাওয়ালপিন্ডিতে দ্বিতীয় ইনিংসেও প্রত্যাশা মতো খেলতে পারলেন না পাকিস্তানের ব্যাটারেরা। ঘরের মাটিতে মিরাজ, তাসকিনদের বল সামলাতে পারলেন না বাবরেরা।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২৪ ২০:৫১
Picture of Mehidy Hasan Miraz

মেহেদি হাসান মিরাজ। ছবি: এক্স (টুইটার)।

বাংলাদেশের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে বড় রান করতে পারল না পাকিস্তান। রাওয়ালপিন্ডির ২২ গজে ২৭৪ রানে শেষ হয়ে গেল শান মাসুদের দলের প্রথম ইনিংস। পাকিস্তানের অধিকাংশ ব্যাটারকেই বাংলাদেশের বোলিং আক্রমণের সামনে স্বচ্ছন্দ দেখাল না। মেহেদি হাসান মিরাজ ৫ উইকেট নিয়ে পাক ইনিংসে ধস নামালেন। বেশ ভাল বল করলেন তাসকিন আহমেদও।

Advertisement

টস জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেন বাংলাদেশের অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। শুক্রবার প্রথম দিনের খেলা বৃষ্টির জন্য বাতিল হয়ে যায়। দ্বিতীয় দিন শনিবার সকাল থেকেই শুরু হয় খেলা। প্রথম ওভারেই পাকিস্তানকে ধাক্কা দেন শেষ মুহূর্তে প্রথম একাদশে ঢোকা তাসকিন। আবদুল্লা শফিককে (শূন্য) আউট করেন তিনি। এর পর পাকিস্তানের ইনিংসের হাল ধরেন অন্য ওপেনার সাইম আয়ুব এবং তিন নম্বরে নামা মাসুদ। ৫৮ রানের ইনিংস খেলেন আয়ুব। পাক অধিনায়কের ব্যাট থেকে আসে ৫৭ রান। দ্বিতীয় উইকেটের জুটিতে ১০৭ রান তোলেন তাঁরা। তাঁদের দু’জনকেই আউট করেন মিরাজ।

পাকিস্তানের মিডল অর্ডার অবশ্য প্রত্যাশা মতো ব্যাট করতে পারল না। বাবর আজ়ম করলেন ৩১ রান। সাউদ শাকিল (১৬), মহম্মদ রিজ়ওয়ান (২৯) কেউই দলতে তেমন ভরসা দিতে পারলেন না। সাত নম্বরে নেমে সলমন আঘা কিছুটা লড়াই করলেন। তাঁর ব্যাট থেকে এল ৫৪ রান। পাকিস্তানের বাকি কেউই তেমন লড়াই করে পারলেন না। মিরাজের স্পিন সামলাতে পারলেন না পাক ব্যাটারেরা।

বাংলাদেশের বোলারদের মধ্যে সফলতম মিরাজ ৬১ রানে ৫ উইকেট নিলেন। ৫৭ রানে ৩ উইকেট তাসকিনের। ১টি করে উইকেট পেয়েছেন নাহিদ রানা এবং শাকিব আল হাসান। শনিবার খেলার শেষে বাংলাদেশের প্রথম ইনিংসের রান ১০। ব্যাট করছেন দুই ওপেনার শাদমান ইসলাম (অপরাজিত ৬) এবং জ়াকির হাসান (অপরাজিত শূন্য)। দুই টেস্টের সিরিজ়ে ১-০ ব্যবধানে এগিয়ে রয়েছে বাংলাদেশ।

আরও পড়ুন
Advertisement