Paralympics 2024

প্যারালিম্পিক্সে পঞ্চম পদক ভারতের, ব্রোঞ্জ পেলেন রুবিনা ফ্রান্সিস, মেটালেন টোকিয়োয় ব্যর্থতার আক্ষেপ

টোকিয়ো প্যারালিম্পিক্সে ফাইনালে উঠলেও পদক জেতা হয়নি। প্যারিসে সেই আক্ষেপ মিটিয়ে নিলেন শুটার রুবিনা ফ্রান্সিস। ফাইনালে একটা সময় পর্যন্ত এগিয়ে থেকেও হাতছাড়া করলেন সোনা।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২৪ ১৯:৫৯
Picture of Rubina Francis

রুবিনা ফ্রান্সিস। ছবি: এক্স (টুইটার)।

প্যারিস প্যারালিম্পিক্সে পঞ্চম পদক জিতল ভারত। মহিলাদের শুটিংয়ে ব্রোঞ্জ পেলেন রুবিনা ফ্রান্সিস। ১০ মিটার এয়ার পিস্তল এসএইচ ওয়ান ইভেন্টে পদক পেলেন মধ্যপ্রদেশের শুটার। ভারতের প্রথম মহিলা পিস্তল শুটার হিসাবে প্যারালিম্পিক্সে পদক জয়ের কীর্তি গড়লেন তিনি। প্যারিস অলিম্পিক্সে জোড়া পদকজয়ী মনু ভাকেরের মতো ফ্রান্সিসেরও মেন্টর ছিলেন যশপাল রানা।

Advertisement

প্যারালিম্পিক্সে শুটিং থেকে চতুর্থ পদক পেল ভারত। অলিম্পিক্সের মতো প্যারালিম্পিক্সেও প্যারিসে দেশকে গর্বিত করছেন শুটারেরা। অবনী লেখারা, মোনা আগরওয়াল এবং মণীশ নারওয়ালের পর পদক পেলেন ফ্রান্সিস। শনিবার যোগ্যতা অর্জন পর্বে ষষ্ঠ হয়ে ফাইনালে উঠেছিলেন ২৫ বছরের ফ্রান্সিস। ফাইনালে একটা সময় সকলের আগে ছিলেন। কিন্তু ধারাবাহিকতা বজায় রাখতে না পারায় ক্রমশ পিছিয়ে যেতে শুরু করেন। শেষ পর্যন্ত ২১১.১ স্কোর করে ব্রোঞ্জ পান ফ্রান্সিস। এই ইভেন্টে সোনা জিতেছেন ইরানের সারেহ জাবনমর্দি। তাঁর স্কোর ২৩৬.৮। রুপো পেয়েছেন তুরস্কের আয়সেল ওজগান। তিনি ২৩১.১ স্কোর করেন।

টোকিয়ো প্যারালিম্পিক্সেও ভারতের প্রতিনিধিত্ব করেছিলেন ফ্রান্সিস। সে বার ফাইনালে উঠলেও পদক পাননি। শেষ করেছিলেন সপ্তম স্থানে। সেই আক্ষেপ প্যারিসে মিটিয়ে নিলেন। ২০২২ সালে প্যারা শুটিংয়ের বিশ্বচ্যাম্পিয়নশিপে সোনা জিতেছিলেন ফ্রান্সিস। এ বারের প্যারালিম্পিক্সে একটি সোনা, একটি রুপো এবং তিনটি ব্রোঞ্জ হল ভারতের। পদক তালিকায় ১৯ নম্বরে রয়েছে ভারত।

আরও পড়ুন
Advertisement