Pakistan Cricket

বাবরকে পাকিস্তানের অধিনায়ক পদ থেকে সরাতে চেয়েছিলেন আফ্রিদি, দাবি বোর্ড প্রধানের

২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে উঠেছিল পাকিস্তান। ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজ়ে ০-৩ হারে পাকিস্তান। পাক বোর্ডের দায়িত্বে আসার পর নাজ়ম প্রথমেই নির্বাচকের পদ থেকে সরিয়ে দেন মহম্মদ ওয়াসিমকে।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১২ এপ্রিল ২০২৩ ২০:৫১
Babar Azam

অধিনায়ক বাবর আজ়মকে সরিয়ে দিতে চেয়েছিলেন নির্বাচক। —ফাইল চিত্র

পাকিস্তানের ক্রিকেট দলের নির্বাচক হয়েছিলেন শাহিদ আফ্রিদি। সেই দায়িত্ব পেয়েই বড় সিদ্ধান্ত নিতে চেয়েছিলেন তিনি। সরিয়ে দিতে চেয়েছিলেন অধিনায়ক বাবর আজ়মকে। কিন্তু শেষ পর্যন্ত মত বদলে ফেলেন আফ্রিদিরা। সেটাই জানালেন পাক বোর্ড প্রধান।

২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে উঠেছিল পাকিস্তান। ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজ়ে ০-৩ হারে পাকিস্তান। পাক বোর্ডের দায়িত্বে আসার পর নাজ়ম প্রথমেই নির্বাচকের পদ থেকে সরিয়ে দেন মহম্মদ ওয়াসিমকে। সেই জায়গায় অন্তর্বর্তীকালীন নির্বাচক হিসাবে দায়িত্ব দেন শাহিদ আফ্রিদিকে। নাজ়ম বলেন, “আমি দায়িত্ব পাওয়ার পর আফ্রিদিকে নিয়ে আসি নির্বাচক হিসাবে। নতুন নির্বাচক দল জানায় যে, কিছু বদল করতে হবে দলে। বাবরকে অধিনায়কের পদ থেকে সরাতে হবে।”

Advertisement

আফ্রিদি দায়িত্ব পাওয়ার পদ যদিও বাবরকে সরাননি। নাজ়ম বলেন, “দায়িত্ব নেওয়ার আগে ওরা অনেক কিছু বললেও, দায়িত্ব পেয়ে বলে যে বাবরকেই অধিনায়ক রাখতে চায় তারা। আমি বলি যে, মত বদলের অধিকার তাদের রয়েছে।”

আফ্রিদি খুব বেশি দিন নির্বাচক ছিলেন না। এই বছরের শুরুতেই দায়িত্ব নেন হারুন রশিদ। তাঁকে নির্বাচক করা হয়। এর আগে ২০১৫-১৬ সালে নির্বাচক ছিলেন তিনি। বিশ্ব ক্রিকেটে এই মুহূর্তে সেরা ব্যাটারদের অন্যতম মনে করা হয় বাবরকে। সব ধরনের ক্রিকেটেই সমান পারদর্শীতার সঙ্গে খেলতে দেখা যায় তাঁকে। ২০১৯ সালে সাদা বলের ক্রিকেটে অধিনায়ক করা হয় বাবরকে। ২০২০ থেকে পাকিস্তানের সব ধরনের ক্রিকেটেই অধিনায়ক তিনি।

আরও পড়ুন
Advertisement