News Of The Day

শক্তি বৃদ্ধি পাওয়া ‘দানা’র অবস্থান। ওড়িশা ও বাংলার কোথায় কেমন প্রভাব। দিনভর আর কী কী নজরে

আজ রাত থেকে শুক্রবার সকালের মধ্যে ‘দানা’ স্থলভাগে আছড়ে পড়তে পারে। ওড়িশার ভিতরকণিকা এবং ধামারার মধ্যে হবে ‘ল্যান্ডফল’। পশ্চিমবঙ্গে এর প্রভাবে সবচেয়ে বেশি ক্ষয়ক্ষতির আশঙ্কা রয়েছে পূর্ব মেদিনীপুরে।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ অক্টোবর ২০২৪ ০৬:৫১

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

বুধবার রাতেই শক্তি বৃদ্ধি করে প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হবে ‘দানা’। আজ সারা দিন এর প্রভাবে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। সঙ্গে থাকবে ঝড়ের দাপট।

Advertisement

শক্তি বৃদ্ধি পাওয়া ‘দানা’র অবস্থান, ওড়িশা-বাংলার কোথায় কেমন প্রভাব

আজ রাত থেকে শুক্রবার সকালের মধ্যে ‘দানা’ স্থলভাগে আছড়ে পড়তে পারে। ওড়িশার ভিতরকণিকা এবং ধামারার মধ্যে হবে ‘ল্যান্ডফল’। পশ্চিমবঙ্গে এর প্রভাবে সবচেয়ে বেশি ক্ষয়ক্ষতির আশঙ্কা রয়েছে পূর্ব মেদিনীপুরে। এ ছাড়াও দক্ষিণ ২৪ পরগনা এবং পশ্চিম মেদিনীপুরে লাল সতর্কতা জারি করা হয়েছে। ল্যান্ডফলের সময় উপকূলে হাওয়ার গতি হতে পারে ঘণ্টায় ১২০ কিলোমিটার পর্যন্ত। কলকাতায় ঝড়ের বেগ থাকবে সর্বোচ্চ ৮০ কিলোমিটার। এই সংক্রান্ত খবরের দিকে আজ নজর থাকবে‌।

‘দানা’র মোকাবিলায় প্রশাসনিক তৎপরতা

ঘূর্ণিঝড় ‘দানা’র মোকাবিলায় তৈরি প্রশাসন। কলকাতা থেকে শুরু করে জেলা— সর্বত্র প্রস্তুতি তুঙ্গে। ইতিমধ্যেই দিঘা, মন্দারমণি, বকখালির মতো পর্যটনকেন্দ্র থেকে পর্যটকদের সরিয়ে দেওয়া হয়েছে। স্থানীয়দের সতর্ক করতে চলছে মাইক প্রচার। কাঁচা বাড়ি থেকে বাসিন্দাদের সরিয়ে নিরাপদ স্থানে নিয়ে যাওয়া হয়েছে। প্রশাসনের তরফে খোলা হয়েছে একাধিক কন্ট্রোল রুম এবং হেল্পলাইন নম্বর। কলকাতা পুরসভায় বিদ্যুৎ, নিকাশি, নাগরিক সুরক্ষা-সহ সব বিভাগকে সতর্ক করা হয়েছে। তৈরি আছে সিইএসসি। দুর্যোগ মোকাবিলায় জন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আলাদা করে চার জন মন্ত্রীকে দায়িত্ব দিয়েছেন। এই সংক্রান্ত খবরের দিকে নজর থাকবে আজ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

নবান্নে মুখ্যমন্ত্রী মমতার নেতৃত্বে মন্ত্রিসভার বৈঠক

দুর্গাপুজোর পর আজ প্রথম রাজ‍্য মন্ত্রিসভার বৈঠক। বিকেল ৪টে নাগাদ নবান্নে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উপস্থিতিতে মন্ত্রিসভার ওই বৈঠক হবে। ঘূর্ণিঝড় ‘দানা’র মোকাবিলায় মন্ত্রিসভার বৈঠকে মন্ত্রীদের মুখ্যমন্ত্রী নির্দেশ দিতে পারেন বলে মনে করা হচ্ছে। অন্য দিকে, কয়েক দিন পরেই কালীপুজো এবং দীপাবলি। মুখ্যমন্ত্রী সেই সংক্রান্ত নির্দেশিকাও মন্ত্রিসভার বৈঠকে দিতে পারেন। পাশাপাশি, নবান্ন সূত্রে খবর, মন্ত্রিসভার বৈঠকে নিয়োগ সংক্রান্ত কোনও সিদ্ধান্তে অনুমোদন দিতে পারেন মুখ্যমন্ত্রী।

আলিপুরদুয়ারে নাবালিকা খুনের তদন্ত কোন পথে

আলিপুরদুয়ারে বছর সাতেকের এক নাবালিকাকে ধর্ষণ-খুনের অভিযোগে ইতিমধ্যেই গ্রেফতার মূল অভিযুক্ত-সহ তিন জন। এক সপ্তাহ ধরে নিখোঁজ ছিল ওই নাবালিকা। মঙ্গলবার সকালে তার দেহ মেলে। অভিযোগ, অপহৃত ওই নাবালিকাকে ধর্ষণ করে খুন করা হয়েছে। দেহ পোড়ানো হয়েছে কি না, তা স্পষ্ট নয়। পুলিশের বক্তব্য, ধর্ষণ করে খুন কি না, তা ময়নাতদন্তের পরে স্পষ্ট হবে। এই ঘটনার তদন্তের দিকে আজ নজর থাকবে।

বাবা সিদ্দিকি খুনের ১১ জন গ্রেফতার, তদন্ত কোন পথে

মহারাষ্ট্রের এনসিপি নেতা বাবা সিদ্দিকিকে গুলি করে খুন করা হয়েছে গত ১২ অক্টোবর। সেই ঘটনায় এখনও পর্যন্ত ১১ জনকে গ্রেফতার করেছে মুম্বই পুলিশ। বুধবারই এক জনকে হরিয়ানা থেকে ধরা হয়েছে। আজ তদন্ত কোন পথে এগোয়, সে দিকে নজর থাকবে।

আরও পড়ুন
Advertisement