Pakistan Cricket Team

বিশ্বকাপের আগে শাহিন-বিতর্কে পাকিস্তান, মাঠে নামতে হল বোর্ডকে, কী হয়েছে বাবরদের দলে?

বিশ্বকাপ শুরু হওয়ার আগে একের পর এক বিতর্ক চলছে পাকিস্তান ক্রিকেট দলে। এ বার নতুন বিতর্ক হয়েছে শাহিন শাহ আফ্রিদিকে নিয়ে। মাঠে নামতে হয়েছে ক্রিকেট বোর্ডকে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ মে ২০২৪ ১৮:৩১
cricket

শাহিন শাহ আফ্রিদি (বাঁ দিকে) ও বাবর আজ়ম। —ফাইল চিত্র।

টি-টোয়েন্টি বিশ্বকাপ যত এগিয়ে আসছে তত বিতর্ক বাড়ছে পাকিস্তান ক্রিকেট দলে। কখনও দল ঘোষণা, তো কখনও অধিনায়কত্ব, নতুন নতুন বিতর্ক তৈরি হচ্ছে। নতুন বিতর্কের নাম শাহিন শাহ আফ্রিদি। পরিস্থিতি এমনই যে মাঠে নামতে হয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ডকেও।

Advertisement

শুক্রবার টি-টোয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণা করেছে পাকিস্তান। অধিনায়ক করা হয়েছে বাবর আজ়মকে। নেই কোনও সহ-অধিনায়ক। তার পরেই একটি ক্রিকেট ওয়েবসাইট জানিয়েছে, শাহিনকে সহ-অধিনায়কের দায়িত্ব দিতে চেয়েছিলেন নির্বাচকেরা। শুক্রবার বিশ্বকাপের দল ঘোষণার আগে শাহিনকে প্রস্তাব দেন তাঁরা। কিন্তু শাহিন তাতে রাজি হননি। সেই কারণে, বিশ্বকাপের দলে বাবর আজ়মের নামের পাশে অধিনায়ক লেখা থাকলেও কোনও সহ-অধিনায়ক নেই দলে।

এই খবর ভুয়ো বলে দাবি করেছেন পাকিস্তান ক্রিকেট বোর্ডের এক আধিকারিক। তিনি বলেন, “নির্বাচকেরা এই খবর দেখে চমকে গিয়েছেন। দল ঘোষণার আগে প্রায় দু’ঘণ্টা ধরে বৈঠক হয়েছে। সেখানে সাত নির্বাচকের মধ্যে ছ’জন মত দিয়েছিলেন যে দলে কোনও সহ-অধিনায়ক রাখা হবে না। তাই রাখা হয়নি।”

বৈঠকে শাহিনের নাম এক বারও নেওয়া হয়নি বলে জানিয়েছেন ওই কর্তা। তিনি বলেন, “বৈঠকের প্রতিটা বিষয় লেখা থাকে। সেই রকমই নির্দেশ দিয়েছেন বোর্ডের চেয়ারম্যান। তাই শাহিনের সহ-অধিনায়কত্বের প্রস্তাব খারিজ করার সিদ্ধান্তের খবর শুনে সবাই অবাক হয়েছি।”

ভারতের মাটিতে এক দিনের বিশ্বকাপে পাকিস্তানের খারাপ ফলের পরে পাকিস্তানের তিন ফরম্যাটের অধিনায়কত্ব থেকে সরিয়ে দেওয়া হয়েছিল বাবরকে। বদলে টি-টোয়েন্টির অধিনায়ক করা হয়েছিল শাহিনকে। তখন পাকিস্তান ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান ছিলেন নাজ়ম শেট্টি। শাহিন চার মাস অধিনায়ক ছিলেন। পাক ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান পদে মহসিন নকভি দায়িত্ব নেওয়ার পরেই সরিয়ে দেওয়া হয় শাহিনকে। আবার বাবরকে অধিনায়ক করা হয়। বোর্ডের এই সিদ্ধান্ত ভাল ভাবে নেননি শাহিন। তার পর থেকেই চলছে বিতর্ক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement