England Vs Pakistan

৫০০ রান করেও ইনিংসে হার, ‘শতরান’ করা ছয় বোলারের ঘাড়ে দোষ চাপালেন পাক অধিনায়ক

৫৫৬ রান করা পাকিস্তানের বিরুদ্ধে ইংল্যান্ড ৮২৩ রান তুলে ডিক্লেয়ার করে। পাকিস্তানের ছ’জন বোলার ১০০-র বেশি রান দেন। ম্যাচ হেরে তাঁদেরই দোষ দিলেন পাকিস্তানের অধিনায়ক শান মাসুদ।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ অক্টোবর ২০২৪ ১৬:৩৮
Shan Masood

শান মাসুদ। —ফাইল চিত্র।

ইংল্যান্ডের বিরুদ্ধে পাকিস্তানের বোলারদের নাস্তানাবুদ অবস্থা হয়। জো রুট এবং হ্যারি ব্রুক মিলে শাহিন শাহ আফ্রিদিদের বিপদে ফেলে দেন। প্রথম ইনিংসে ৫৫৬ রান করা পাকিস্তানের বিরুদ্ধে ইংল্যান্ড ৮২৩ রান তুলে ডিক্লেয়ার করে। পাকিস্তানের ছ’জন বোলার ১০০-র বেশি রান দেন। ম্যাচ হেরে তাঁদেরই দোষ দিলেন পাকিস্তানের অধিনায়ক শান মাসুদ।

Advertisement

এই প্রথম কোনও দল প্রথম ইনিংসে ৫০০ রানের বেশি করেও ইনিংসে হারল। মুলতানে হেরে পাক অধিনায়ক মাসুদ বলেন, “যখন বোর্ডের ৫৫০ রান থাকে, তখন বোলারদের উচিত ১০ উইকেট তুলে দলকে সাহায্য করা। তৃতীয় ইনিংসে ২২০ রানে শেষ হয়ে যাওয়া প্রমাণ করে যে কত রানের লিড নিলেই এই মাঠে সেটাকে ভাল স্কোর বলা যেত। ইংল্যান্ড ২০টা উইকেট তুলে নেয়। আমাদের এটাই করতে হবে। এই চ্যালেঞ্জটা নিতে হবে, তবেই আমরা এগোতে পারব।”

পাকিস্তানের কোনও বোলারই সমস্যায় ফেলতে পারেননি রুট-ব্রুক জুটিকে। রুট করেন ২৬২ রান। ব্রুক করেন ৩১৭ রান। মাসুদের দলের ছ’জন বোলার ‘শতরান’ করেছেন। অর্থাৎ ১০০ রানের বেশি খরচ করেছেন। শাহিন আফ্রিদি ১২০ রান, নাসিম শাহ ১৫৭ রান, আবরার আহমেদ ১৭৪ রান, আমের জামাল ১২৬ রান, আঘা ১১৮ রান এবং আয়ুব ১০১ রান খরচ করেছেন। আয়ুব ২ উইকেট নিয়ে মুলতানের ২২ গজে আয়োজকদের সফলতম বোলার।

দলের ফলে খুবই হতাশ মাসুদ। তবে দায়িত্ব থেকে সরে আসতে রাজি নন তিনি। মাসুদ বলেন, “সিরিজ়ের মাঝে রয়েছি। দলের ধারাবাহিকতা নিয়ে প্রশ্ন উঠছে। পিচ যেমনই হোক, আমাদের জিততে হবে। ইংল্যান্ড সেটা করে দেখিয়েছে। কখনও কখনও পরিস্থিতি আমাদের সাহায্য করবে, কখনও করবে না। টেস্টে সব সময় পরিস্থিতি নিজেদের পক্ষে থাকবে, এটা ভাবা ভুল। এই ফলে আমরা হতাশ। গোটা দেশ হতাশ। আমি কখনও নিজের দায়িত্ব থেকে সরে আসি না। কিন্তু লজ্জা লাগছে এটা ভেবে যে, পাকিস্তান ক্রিকেট যে ফলটা পাওয়ার যোগ্য, আমরা সেটা দিতে পারছি না। আমরা ঘুরে দাঁড়ানোর চেষ্টা করব।”

আরও পড়ুন
Advertisement