ICC World Cup 2023

১ বলে ১৩ রান! বিশ্বকাপে অসম্ভবকে কী ভাবে সম্ভব করলেন নিউ জ়িল্যান্ডের ব্যাটার?

সাধারণ ভাবে ক্রিকেটের এক বলে সর্বোচ্চ ৬ রান হয়। তবু নিউ জ়িল্যান্ড-নেদারল্যান্ডস ম্যাচের একটি বলে উঠল ১৩ রান। বিশ্বকাপে প্রায় অসম্ভবকে সম্ভব করে দেখিয়েছেন স্যান্টনার।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১০ অক্টোবর ২০২৩ ১৬:১৭
picture of Kane Williamson

সতীর্থের ব্যাটিংয়ে বিস্মিত কেন উইলিয়ামসন। ছবি: আইসিসি।

সাধারণ ভাবে ক্রিকেটে এক বলে সর্বোচ্চ ৬ রান হয়। ‘নো’ বল হলে সর্বোচ্চ ৭ রান হতে পারে। অথচ নেদারল্যান্ডসের বিরুদ্ধে এক বলে ১৩ রান নিয়েছেন নিউ জ়িল্যান্ডের ব্যাটার মিচেল স্যান্টনার। যা প্রায় অসম্ভব।

Advertisement

সোমবার বিশ্বকাপের ম্যাচে অসম্ভবকে সম্ভব করে দেখিয়েছেন বাঁহাতি ব্যাটার। তা-ও আবার নিউ জ়িল্যান্ডের ইনিংসের একদম শেষ বলে। বোলার ছিলেন নেদারল্যান্ডসের বাস ডে লিড। তিনি একটি ফুলটস বল করেন। অসুবিধা হয়নি স্যান্টনারের। তিনি লং অনের উপর দিয়ে ছক্কা হাঁকান। বলের উচ্চতা কোমরের উপরে থাকায় লেগ আম্পায়ার ‘নো’ ডাকেন। ফলে ৭ রান যোগ হয় নিউ জ়িল্যান্ডের। পাশাপাশি, একটি ফ্রি হিট পায় নিউ জ়িল্যান্ড। সেই বলটিও ফুলটস করেন লিড। আসলে ইয়র্কার দেওয়ার চেষ্টা করেছিলেন নেদারল্যান্ডসের বোলার। সেই বলটিকেও ব্যাকওয়ার্ড পয়েন্ট অঞ্চল দিয়ে মাঠের বাইরে পাঠিয়ে দেন স্যান্টনার। আবার ছক্কা। ফলে মাত্র একটি বৈধ বল থেকে দলের জন্য ১৩ রান তুলে নেন স্যান্টনার। তিনি করেন ১২ রান।

সোমবার নিউ জ়িল্যান্ডের জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছেন স্যান্টনার । ব্যাট হাতে ১৭ বলে ৩৬ রানের অপরাজিত ইনিংস খেলার পাশাপাশি বল হাতেও নিজের দক্ষতার প্রমাণ দিয়েছেন তিনি। ১০ ওভার বল করে ৫৯ রান দিয়ে ৫ উইকেট নেন। তিনিই নিউ জ়িল্যান্ডের সফলতম বোলার ছিলেন নেদারল্যান্ডসের বিরুদ্ধে। ম্যাচের সেরার পুরস্কারও পেয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement