6'er Polly Durga Puja Suri

বীরভূমের পল্লি ক্লাবের পুজোয় সবুজায়নের বার্তা, পরিবেশ বাঁচানোর থিম 'ভূমিষ্ঠ হোক শিশু সবুজ সকালে'

শুধু মাত্র মণ্ডপসজ্জার মাধ্যমে জনজোয়ার সৃষ্টি করা তাদের লক্ষ্য নয়। বরং, তাদের লক্ষ্য থিমের মাধ্যমে সঠিক বার্তা মানুষের কাছে পৌঁছে দেওয়া।

Advertisement
আনন্দ উৎসব ডেস্ক
সিউড়ি শেষ আপডেট: ১১ অক্টোবর ২০২৪ ১৭:৪৮
৬ এর পল্লি ক্লাবের দুর্গা প্রতিমা

৬ এর পল্লি ক্লাবের দুর্গা প্রতিমা

শহরের পুজোর বাইরে মফস্বলের দুর্গাপুজোগুলিও বেশ নজরকাড়া। লাল মাটির দেশ বীরভূমের সদর শহর সিউড়িতেও দুর্গাপুজো উদ্যোক্তারা প্রত্যেক বছর বিভিন্ন থিম ব্যবহার করে মণ্ডপসজ্জা করেন এবং বিভিন্ন বার্তা মানুষের কাছে পৌঁছে দেওয়ার চেষ্টা করেন। সিউড়ি শহরের ৬-এর পল্লি ক্লাবও প্রত্যেক বছর তাদের পুজো নিয়ে বেশ আশাবাদী।

Advertisement

শুধু মাত্র মণ্ডপসজ্জার মাধ্যমে জনজোয়ার সৃষ্টি করা তাদের লক্ষ্য নয়। বরং, তাদের লক্ষ্য থিমের মাধ্যমে সঠিক বার্তা মানুষের কাছে পৌঁছে দেওয়া। এ বছর এই ক্লাবের পুজো ১৪ বছরে পা দিয়েছে এবং এই বছরের থিম 'ভূমিষ্ঠ হোক শিশু সবুজ সকালে'।

ক্লাবের অন্যতম সদস্য ও পুজো উদ্যোক্তা অমিতাভ প্রামাণিক আনন্দবাজার অনলাইনকে জানান, এই বছরের থিম সবুজায়নের বার্তা দেবে সকলের কাছে। বর্তমানে পৃথিবীতে মানুষ অরণ্য, বন্যপ্রাণকে ধ্বংস করে যে ভাবে নগরায়নের দিকে মনোনিবেশ করছে, তাতে পৃথিবী একদিন বড় সংকটের দিকে এগিয়ে যাচ্ছে। বিভিন্ন বড় বড় কংক্রিটের স্থাপত্য তৈরি করার জন্য যে ভাবে অরণ্য ধ্বংস করা হচ্ছে, তা ভবিষ্যতের জন্য এক অভিশাপের সৃষ্টি করছে। বাড়িতে গাছ লাগাতে হবে এবং শিশুর মত ভালবেসে বড় করে তুলতে হবে। সব মিলিয়ে পরিবেশ রক্ষা করার যে অঙ্গীকার, তা এই বছর ৬-এর পল্লি পুজো মণ্ডপের কোণায় কোণায় দর্শনার্থীরা উপলব্ধি করবেন।

ছোট শহরেও যে এই ধরণের এক অভিনব চিন্তাধারা মাথায় নিয়ে একটি মণ্ডপ সজ্জা করা যেতে পারে, তার নির্দশন এই বছরের সিউড়ি ৬-এর পল্লি ক্লাব।

এই প্রতিবেদনটি ‘আনন্দ উৎসব’ ফিচারের একটি অংশ।

আরও পড়ুন
Advertisement