ICC Hall of Fame

ভারতের দ্বিতীয় মহিলা ক্রিকেটার হিসাবে আইসিসির ‘হল অফ ফেম’-এ নীতু ডেভিড

ক্রিকেটে বিশেষ অবদানের জন্য আইসিসির ‘হল অফ ফেম’-এ জায়গা পেলেন নীতু। প্রাক্তন বাঁহাতি স্পিনার ১০টি টেস্ট এবং ৯৭টি এক দিনের ম্যাচ খেলেছেন। এখন তিনি মহিলা দলের প্রধান নির্বাচক।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ অক্টোবর ২০২৪ ২১:৩৩
Picture of Neetu David

নীতু ডেভিড। ছবি: এক্স (টুইটার)।

ভারতের দ্বিতীয় মহিলা ক্রিকেটার হিসাবে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) ‘হল অফ ফেম’-এ জায়গা পেলেন নীতু ডেভিড। ভারতের মহিলা ক্রিকেট দলের প্রধান নির্বাচক দেশের হয়ে ১০টি টেস্ট এবং ৯৭টি এক দিনের ম্যাচ খেলেছেন। ক্রিকেটে বিশেষ অবদানের জন্য এই সম্মান দেওয়া হয়।

Advertisement

ডায়না এডুলজির পর নীতুকে ভারতের দ্বিতীয় মহিলা ক্রিকেটার হিসাবে সম্মানিত করল আইসিসি। বুধবার ইংল্যান্ডের অ্যালিস্টার কুক, দক্ষিণ আফ্রিকার এবি ডিভিলিয়ার্সদের সঙ্গে আইসিসির ‘হল অফ ফেম’-এ জায়গা পেলেন প্রাক্তন বাঁহাতি স্পিনার। সম্মানিত নীতু বলেছেন, ‘‘আইসিসির ‘হল অফ ফেম’-এ জায়গা পাওয়া অত্যন্ত সম্মানের। আমার মতে এই সম্মান জাতীয় দলের জার্সি পরার সর্বোচ্চ সম্মান। খেলার প্রতি নিজের জীবন উৎসর্গ করলেই এই সম্মান পাওয়া যায়।’’

১৯৯৫ সালে নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়েছিল নীতুর। দেশের হয়ে শেষ ম্যাচ খেলেন ২০০৮ সালে। টেস্ট ক্রিকেটে তাঁর ৪১টি উইকেট রয়েছে। ভারতের প্রথম মহিলা বোলার হিসাবে টেস্টের এক ইনিংসে ৮ উইকেট নেওয়ার নজির রয়েছে তাঁর। ১৯৯৫ সালে জমশেদপুরে ইংল্যান্ডের বিরুদ্ধে এই কীর্তি গড়েছিলেন। এক দিনের আন্তর্জাতিক ক্রিকেটে তাঁর উইকেট সংখ্যা ১৪১। দু’বার ম্যাচে পাঁচ উইকেট নেওয়ার কৃতিত্ব রয়েছে নীতুর। ২০২০ সালে মহিলাদের জাতীয় ক্রিকেট দলের প্রধান নির্বাচকের দায়িত্ব পান। এ বারের টি-টোয়েন্টি বিশ্বকাপের দল নির্বাচনেও তাঁর গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল।

আরও পড়ুন
Advertisement