MS Dhoni

কোহলির মতোই ধনী ধোনি, ১০০০ কোটি ছাড়াল ভারতের প্রাক্তন অধিনায়কের সম্পত্তি

৭ জুলাই ছিল ধোনির জন্মদিন। ছবি পোস্ট করে দিনটি পালন করার মুহূর্ত ‘শেয়ার’ করেছেন ধোনি। শনিবারই ধোনির সম্পত্তির পরিমাণ জানা গেল। কত টাকার মালিক ধোনি?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৮ জুলাই ২০২৩ ২২:৪৭
dhoni

মহেন্দ্র সিংহ ধোনি। — ফাইল চিত্র

শুক্রবার জন্মদিন ছিল মহেন্দ্র সিংহ ধোনির। শুভেচ্ছাবার্তা পেয়েছেন দেশবিদেশ থেকে। কী ভাবে জন্মদিন কাটালেন, তার ছবিও পোস্ট করেছেন। জন্মদিনের পরেই ধোনির সাম্প্রতিক উপার্জন জানা গিয়েছে। দেখা যাচ্ছে, খেলা ছেড়ে দিলেও রোজগার কমেনি ধোনির। বিরাট কোহলির থেকে সামান্য পিছিয়ে রয়েছেন তিনি। আগামী দিনে বিরাটকে ছাপিয়েও যেতে পারেন।

সম্প্রতি একটি বেসরকারি সংস্থার রিপোর্ট প্রকাশ্যে এসেছে। দেখা যাচ্ছে, ধোনির সম্পত্তির পরিমাণ ১০৪০ কোটি টাকা। কোহলির থেকে মাত্র ১০ কোটি টাকা কম রোজগার করেন তিনি। কোথা থেকে কেমন রোজগার, তা-ও বিস্তারিত বলা হয়েছে ওই রিপোর্টে।

Advertisement

ধোনি আইপিএলের দল চেন্নাইয়ের কাছ থেকে বছরে ১২ কোটি টাকা নেন। এ ছাড়া সমাজমাধ্যমে বিপণন করার জন্যে এক থেকে দু’কোটি টাকা নেন। যদিও খুব বেশি প্রচার করতে দেখা যায় না তাঁকে। ইনস্টাগ্রামে ৪.৪ কোটি এবং টুইটারে ৮৬ লক্ষ ফলোয়ার রয়েছে ধোনির। নিজে তিনটি সংস্থার মালিক। তার মধ্যে ‘ধোনি এন্টারটেনমেন্ট’ নামে একটি প্রযোজনা সংস্থা রয়েছে। এ ছাড়া ‘মাহি রেসিডেন্সি’ নামে একটি হোটেল রয়েছে। বেঙ্গালুরুতে রয়েছে ‘এমএস ধোনি গ্লোবাল স্কুল’। রিয়েল এস্টেটেও বিনিয়োগ রয়েছে তাঁর। দেহরাদূনে ১৭.৮ কোটি টাকার একটি বাড়ি রয়েছে। রাঁচীতে একটি বিরাট খামারবাড়ি রয়েছে।

এ ছাড়া ধোনি ২০টিরও বেশি সংস্থার হয়ে বিজ্ঞাপন করেন। প্রতিটি সংস্থা থেকে চার থেকে ছয় কোটি টাকা পান। চেন্নাইয়িন এফসি-সহ কয়েকটি দলে বিনিয়োগ রয়েছে। বহুমূল্যের কিছু বাইক এবং গাড়ি রয়েছে তাঁর গ্যারাজে।

বিশেষজ্ঞ মহলের ধারণা, কোহলি, রোহিতদের মতো সমাজমাধ্যমে আরও বেশি সক্রিয় থাকলে রোজগারের পরিমাণ আরও বাড়ত ধোনির। কিন্তু ফেসবুক, টুইটার থেকে বরাবরই দূরত্ব রাখেন। তবে সম্প্রতি ‘থ্রেডস’ অ্যাপে একটি অ্যাকাউন্ট খুলেছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement