Mohammed Shami

৩ রেকর্ড: বিশ্বকাপে নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে ৫ উইকেট নিয়ে কী কী কীর্তি গড়লেন মহম্মদ শামি

চলতি বিশ্বকাপে নিজের প্রথম ম্যাচ খেলতে নেমেই ৫ উইকেট নিয়েছেন মহম্মদ শামি। ৫ উইকেট নেওয়ার পথে তিনটি রেকর্ড গড়েছেন শামি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৩ অক্টোবর ২০২৩ ০৮:৩২
Mohammed Shami

৫ উইকেট নিয়ে উল্লাস মহম্মদ শামির। ছবি: পিটিআই

বিশ্বকাপে নিজের প্রথম ম্যাচ খেলতে নেমেই ৫ উইকেট নিয়েছেন মহম্মদ শামি। তাঁর বিধ্বংসী বোলিংয়ে ২৭৩ রানে শেষ হয়েছে নিউ জ়িল্যান্ডের ইনিংস। ৫ উইকেট নেওয়ার পথে তিনটি রেকর্ড গড়েছেন শামি।

Advertisement

ভারতের হয়ে বিশ্বকাপে সব থেকে বেশি ৫ উইকেট

বিশ্বকাপে ভারতীয় বোলারদের মধ্যে সব থেকে বেশি দু’বার ৫ উইকেট নিয়েছেন শামি। ২০১৯ সালে বার্মিংহ্যামে ইংল্যান্ডের বিরুদ্ধে বিশ্বকাপের প্রথম ৫ উইকেট নিয়েছিলেন শামি। রবিবার ধর্মশালায় নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে আবার ৫ উইকেট নিলেন তিনি।

শামি ছাড়া ভারতের আরও পাঁচ জন বোলার বিশ্বকাপে ৫ উইকেট নিয়েছেন। তাঁরা হলেন কপিল দেব, বেঙ্কটেশ প্রসাদ, রবিন সিংহ, আশিস নেহরা ও যুবরাজ সিংহ। তাঁরা প্রত্যেকেই এক বার করে পাঁচ উইকেট নিয়েছেন।

ভারতের হয়ে বিশ্বকাপে সব থেকে বেশি ৪ বা তার বেশি উইকেট

ভারতের হয়ে বিশ্বকাপে পাঁচ বার ৪টি বা তার বেশি উইকেট নিয়েছেন শামি। তালিকায় সবার উপরে অস্ট্রেলিয়ার মিচেল স্টার্ক। বিশ্বকাপে ছ’বার ৪টি বা চার বেশি উইকেট নিয়েছেন তিনি। পাঁচ বার এই কৃতিত্ব রয়েছে দক্ষিণ আফ্রিকার ইমরান তাহিরেরও। ভারতীয় বোলারদের মধ্য শামি ছাড়া কেউ দু’বারের বেশি ৪ বা তার বেশি উইকেট নিতে পারেননি বিশ্বকাপে।

শামি টপকে গেলেন অনিল কুম্বলেকে

বিশ্বকাপে ভারতীয় বোলারদের মধ্যে উইকেটের তালিকায় তিন নম্বরে উঠে এসেছেন শামি। নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে ৫ উইকেট নেওয়ায় শামির উইকেটের সংখ্যা ৩৬। তিনি টপকে গিয়েছেন কুম্বলেকে (৩১ উইকেট)। শামির উপরে রয়েছেন দু’জন। জাহির খান ও জভগল শ্রীনাথের বিশ্বকাপে ৪৪টি করে উইকেট রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement