IPL Auction 2024

মাঠের বাইরে রেকর্ড কলকাতার, কাদের সঙ্গে পাল্লা দিয়ে কত টাকায় স্টার্ককে নিল কেকেআর?

আইপিএলে ইতিহাস গড়ল কলকাতা নাইট রাইডার্স। প্রতিযোগিতার ইতিহাসে সব থেকে দামি ক্রিকেটারকে কিনল তারা। প্রথম দিকে লড়াইয়ে না থেকেও ছক্কা হাঁকাল কেকেআর।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ ডিসেম্বর ২০২৩ ১৫:৫৪
cricket

গৌতম গম্ভীর। —ফাইল চিত্র

আইপিএলে ইতিহাস গড়ল কলকাতা নাইট রাইডার্স। প্রতিযোগিতার ইতিহাসে সব থেকে দামি ক্রিকেটারকে কিনল তারা। নিলামে অস্ট্রেলিয়ার মিচেল স্টার্ককে ২৪ কোটি ৭৫ লক্ষ টাকায় কিনল কেকেআর। কিছু ক্ষণ আগেই প্যাট কামিন্সকে ২০ কোটি ৫০ লক্ষ টাকায় কিনেছিল সানরাইজার্স হায়দরাবাদ। সেই রেকর্ড ভেঙে দিল কেকেআর। গুজরাত টাইটান্সকে লড়াইয়ে টেক্কা দিল তারা।

Advertisement

স্টার্কের ন্যূনতম দাম ছিল ২ কোটি টাকা। তাঁকে নিয়ে লড়াই শুরু হয় মুম্বই ইন্ডিয়ান্স ও দিল্লি ক্যাপিটালসের মধ্যে। সেই লড়াই স্টার্কের দাম ১০ কোটি টাকায় নিয়ে চলে যায়। তার পরে সেই লড়াইয়ে আসে কলকাতা নাইট রাইডার্স ও গুজরাত টাইটান্স। দু’দলই টাকা বাড়াতে থাকে। কেউ লড়াই ছাড়ছিল না।

একটা সময় স্টার্কের দাম ২০ কোটি ৫০ লক্ষ টাকা পেরিয়ে যায়। কামিন্সকে টপকে যান স্টার্ক। তার পরেও লড়াই চলছিল। কেকেআর টেবিলে চিন্তা বাড়ছিল। গৌতম গম্ভীর ও বেঙ্কি মাইসোর আলোচনা চালালেও লড়াই থামাচ্ছিলেন না। একটা সময় পরে স্টার্কের দাম ওঠে ২৪ কোটি ৭৫ লক্ষ টাকা। তার পরে রণে ভঙ্গ দেয় গুজরাত। শেষ পর্যন্ত স্টার্ককে কেনে কেকেআর। এর ফলে কেকেআরের হাতে থাকা টাকার পরিমাণ কমে দাঁড়ায় ৬ কোটি ৯৫ লক্ষ টাকা।

এর আগে কলকাতা সব থেকে বেশি ১৫ কোটি ৫০ লক্ষ টাকায় কিনেছিল প্যাট কামিন্সকে। তিনিই এখনও পর্যন্ত ফ্র্যাঞ্চাইজ়ির ইতিহাসে সব থেকে বেশি দামি ক্রিকেটার ছিলেন। তাকে ছাপিয়ে গেলেন স্টার্ক। আইপিএলে ইতিহাস গড়ল কেকেআর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement