Jhulan Goswami

ভারতকে বিশ্বসেরা করবেন রোহিতরা, আস্থা ঝুলনের

সদ্য এমসিসি-র বিশ্বক্রিকেট কমিটির সদস্যপদ পেয়েছেন ঝুলন। কলকাতায় ফেরার পরে বিশ্বকাপ ট্রফির সঙ্গে ছবি তোলার আমন্ত্রণ জানানো হয় তাঁকে। সেই অনুষ্ঠানে এসে বিশ্বকাপ ট্রফি হাতে তুলে দেখেন ঝুলন।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ জুলাই ২০২৩ ০৮:০৭
Jhulan Goswami

উৎফুল্ল: খুদে ক্রিকেটভক্তদের সঙ্গে ট্রফি হাতে ঝুলন।  ছবি: সুদীপ্ত ভৌমিক।

বিশ্বকাপ ট্রফির সফর চলছে। বৃহস্পতিবার ঐতিহ্যময় সেই ট্রফি পৌঁছে গিয়েছিল কলকাতায়। বেকবাগানের মডার্ন হাই স্কুলে রাখা হয়েছিল বিশ্বকাপের ট্রফি। সেখানে খুদে ক্রিকেটভক্তদের সঙ্গে ছবি তুললেন কিংবদন্তি মহিলা ক্রিকেটার ঝুলন গোস্বামী।

সদ্য মেরিলিবোন ক্রিকেট ক্লাবের বিশ্বক্রিকেট কমিটির সদস্যপদ পেয়েছেন ঝুলন। কলকাতায় ফেরার পরে বিশ্বকাপ ট্রফির সঙ্গে ছবি তোলার আমন্ত্রণ জানানো হয় তাঁকে। সেই অনুষ্ঠানে এসে বিশ্বকাপ ট্রফি হাতে তুলে দেখেন ঝুলন। অনুষ্ঠান শেষে জানিয়ে দেন, রোহিত শর্মার নেতৃত্বে এ বার যে ভারত বিশ্বকাপ জিততে পারে। সেই বিশ্বাস করেন ঝুলন।

Advertisement

অনুষ্ঠান শেষে ঝুলন বলেন, ‘‘যে কোনও ক্রিকেটারের স্বপ্নই বিশ্বকাপ জেতা। সকলেই একটা লক্ষ্য নিয়ে ক্রিকেটার হওয়ার স্বপ্ন দেখে। দেশের হয়ে বিশ্বকাপ জেতার স্বপ্ন। তাই এই ট্রফি বিশেষ ভাবে তাৎপর্যপূর্ণ। এই ট্রফির জন্যই লড়বে ১০টি দেশ।’’

ঝুলন যখন বলছিলেন, মডার্ন হাই স্কুলের ছাত্রছাত্রীরা চুপ করে শুনছিলেন। তাঁর কথায়, ‘‘এক জন অ্যাথলিটের স্বপ্ন যেমন থাকে অলিম্পিক্স পদক পাওয়ার। তেমনই ক্রিকেটাররা স্বপ্ন দেখে বিশ্বকাপ জেতার। দু’টি প্রতিযোগিতাই হয় চার বছর পর।’’ ২০১১ সালে মহেন্দ্র সিংহ ধোনির নেতৃত্বে ভারতের বিশ্বকাপ জেতার স্মৃতি আঁকড়ে ধরে আছে ঝুলনকে। তিনি বলছিলেন, ‘‘মনে আছে, ২০১১ সালে ধোনি ছয় মারার পরে আমাদের মধ্যে কতটা উত্তেজনা তৈরি হয়েছিল? সকলেই উৎসবে মেতে উঠেছিল। ২৮ বছর পরে বিশ্বকাপ জিতেছিলাম আমরা।’’ যোগ করেন, ‘‘আমি নিশ্চিত, ১৯ নভেম্বর আমদাবাদে আবারও রোহিত-বাহিনী এই ট্রফি তুলবে।’’

ভারতীয় ক্রিকেটারেরা সারা বিশ্বে বন্দিত। কিন্তু শেষ কয়েক বছর ধরে বড় কোনও প্রতিযোগিতা জিততে পারছে না ভারত। ২০১৯-এ ৫০ ওভারের বিশ্বকাপ থেকে দু’টি টি-টোয়েন্টি বিশ্বকাপ, এমনকি এশিয়া কাপেও পিছিয়ে পড়েন বিরাট কোহলি, রোহিত শর্মা-রা। কিন্তু ভারতীয় তারকাদের পাশে দাঁড়ানোর অনুরোধ করেন তিনি। বলছিলেন, ‘‘হার-জিত খেলারই অঙ্গ। তাই বলে আমাদের তারকাদের পাশ থেকে তো আমরা সরে যেতে পারি না। ফল যাই হোক, দিনের শেষে তারাই কিন্তু আমাদের তারকা। ওদের পাশে দাঁড়ানো আমাদের কর্তব্য।’’

২০২৩ বিশ্বকাপ ট্রফির উন্মোচন হয়েছিল মহাশূন্যে। সেখান থেকে মোট ১৮টি দেশে সফর করবে এই ট্রফি। কুয়েত, বাহরিন, মালয়েশিয়া, আমেরিকা, নাইজিরিয়া, উগান্ডা, ফ্রান্স, ইটালির মতো দেশে নিয়ে যাওয়া হবে ট্রফি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement