New Zealand Cricket

নিউ জ়িল্যান্ডের সহকারী কোচ হলেন দ্রাবিড়ের এক সময়ের সহযোগী

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকায় তৃতীয় স্থানে রয়েছে নিউ জ়িল্যান্ড। ফাইনালে ওঠার দৌড়ে রয়েছে তারা। ভারত এবং শ্রীলঙ্কা সিরিজ়কে তাই বাড়তি গুরুত্ব দিচ্ছেন উইলিয়ামসনেরা।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০২৪ ১৮:০২
picture of Kane Williamson

কেন উইলিয়ামসন। —ফাইল চিত্র।

আফগানিস্তানের বিরুদ্ধে একটি টেস্ট খেলতে ভারতে চলে এসেছে নিউ জ়িল্যান্ড। এই ম্যাচের প্রস্তুতির জন্য ভারতীয় দলের প্রাক্তন ব্যাটিং কোচ বিক্রম রাঠোরের সাহায্য নিচ্ছেন কেন উইলিয়ামসনেরা। ভারতের মাটিতে আফগানিস্তানের স্পিন বোলিং সামলাতে তাঁরা সাহায্য নিচ্ছেন শ্রীলঙ্কার প্রাক্তন ক্রিকেটার রঙ্গনা হেরাথের।

Advertisement

আগামী ৯ সেপ্টেম্বর থেকে গ্রেটার নয়ডায় একমাত্র টেস্টে মুখোমুখি হবে আফগানিস্তান এবং নিউ জ়িল্যান্ড। আফগানদের বিরুদ্ধে ভাল ফলের লক্ষ্যে কিছু দিন আগেই এ দেশে চলে এসেছিলেন রাচিন রবীন্দ্র। চেন্নাই সুপার কিংসের অ্যাকাডেমিতে প্রস্তুতি নেন। নিউ জ়িল্যান্ড শিবির হালকা ভাবে নিচ্ছে না আফগানিস্তানকে। এই প্রথম দু’দেশ মুখোমুখি হবে লাল বলের লড়াইয়ে। তাই কিউয়িরা একটু বেশিই সতর্ক। ভারতের মাটিতে আফগানিস্তানের বোলিং আক্রমণ সামলানোর জন্য নিউ জ়িল্যান্ড সাহায্য নিচ্ছে রাঠোরের। রাহুল দ্রাবিড়ের সহকারী হিসাবে দীর্ঘ দিন কাজ করেছেন রাঠোর। তাঁর অভিজ্ঞতা কাজে লাগাতে চায় নিউ জ়িল্যান্ড।

পরে ভারত এবং শ্রীলঙ্কার বিরুদ্ধেও টেস্ট সিরিজ় রয়েছে নিউ জ়িল্যান্ডের। সে কথাও মাথায় রাখা হয়েছে। রাঠোরের মতোই সাহায্য নেওয়া হচ্ছে শ্রীলঙ্কার হেরাথের। উপমহাদেশের পিচ এবং পরিবেশ সম্পর্কে তাঁদের অভিজ্ঞতা কাজে লাগাতে চান উইলিয়ামসনেরা। ঘরের মাঠে শ্রীলঙ্কার বিরুদ্ধে টেস্ট সিরিজ় পর্যন্ত নিউ জ়িল্যান্ড দলের সহকারী কোচ হিসাবে কাজ করবেন হেরাথ। রাঠোরের সঙ্গে চুক্তি শুধু আফগানিস্তানের বিরুদ্ধে টেস্ট পর্যন্ত।

নিউ জ়িল্যান্ডের কোচ গ্যারি স্টেড বলেছেন, ‘‘রাঠোর এবং হেরাথ আমাদের সঙ্গে যোগ দেওয়ায় আমরা খুব খুশি। ওদের পরামর্শ টেস্ট ক্রিকেটে আমাদের সাহায্য করবে। ক্রিকেটবিশ্বে ওরা দু’জনেই অত্যন্ত দক্ষ খেলোয়াড় হিসাবে পরিচিত ছিল। কোচিংয়ের অভিজ্ঞতাও রয়েছে।’’

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকায় এখন তৃতীয় স্থানে রয়েছে নিউ জ়িল্যান্ড। ফাইনালে ওঠার যথেষ্ট সম্ভাবনা রয়েছে তাদের। ভারত এবং শ্রীলঙ্কার বিরুদ্ধে সিরিজ়কে তাই বাড়তি গুরুত্ব দিচ্ছে কিউয়ি শিবির।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement