India vs New Zealand Test series

৩ রেকর্ড, ৩ নজির: নিউ জ়িল্যান্ড সিরিজ়ে গড়তে পারেন ভারতের অশ্বিন

নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে বুধবার থেকে ভারতের টেস্ট সিরিজ় শুরু। তিন টেস্টের সিরিজ়ে তিনটি রেকর্ড ও তিনটি নজির গড়তে পারেন ভারতীয় স্পিনার রবিচন্দ্রন অশ্বিন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ অক্টোবর ২০২৪ ২০:১৭
cricket

রবিচন্দ্রন অশ্বিন। —ফাইল চিত্র।

বাংলাদেশের বিরুদ্ধে সিরিজ়ের সেরা হয়েছেন রবিচন্দ্রন অশ্বিন। গড়েছেন অনেক নজির। নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে বুধবার থেকে ভারতের টেস্ট সিরিজ় শুরু। তিন টেস্টের সেই সিরিজ়ে তিনটি রেকর্ড ও তিনটি নজির গড়তে পারেন ভারতীয় স্পিনার।

Advertisement

তিন রেকর্ডের সামনে অশ্বিন:

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে সর্বাধিক উইকেট— বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে ৩৭টি টেস্টে ১৮৫টি উইকেট নিয়েছেন অশ্বিন। এখনও পর্যন্ত টেস্ট বিশ্বকাপে সর্বাধিক উইকেট রয়েছে নেথান লায়নের। ৪৩টি টেস্টে ১৮৭টি উইকেট নিয়েছেন অস্ট্রেলিয়ার স্পিনার। অশ্বিন আর তিনটি উইকেট পেলেই লায়নকে টপকে যাবেন। প্রথম টেস্টেই সেই রেকর্ড গড়ার সুযোগ রয়েছে তাঁর। তেমনটা হলে নভেম্বরে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সর্বাধিক উইকেটশিকারি হিসাবে নামবেন তিনি।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে ২০০ উইকেট— নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজ়ে ১৫টি উইকেট নিতে পারলেই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে ২০০টি উইকেট হবে অশ্বিনের। প্রথম বোলার হিসাবে এই কীর্তি করতে পারবেন তিনি। তার জন্য তিনটি টেস্ট হাতে পাবেন ভারতীয় স্পিনার।

ভারতের মাটিতে সর্বাধিক উইকেট— ভারতের মাটিতে ১২৮টি আন্তর্জাতিক ম্যাচ খেলে ৪৬৬টি উইকেট নিয়েছেন অশ্বিন। এই তালিকায় সবচেয়ে উপরে রয়েছেন অনিল কুম্বলে। তাঁর উইকেটের সংখ্যা ৪৭৬টি। নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে তিনটি টেস্টে ১১টি উইকেট নিতে পারলেই কুম্বলেকে টপকে ভারতের মাটিতে আন্তর্জাতিক ক্রিকেটে সর্বাধিক উইকেটের মালিক হবে অশ্বিন।

অশ্বিন গড়তে পারেন তিন নজিরও:

টেস্টে সর্বাধিক উইকেটশিকারির তালিকায় সপ্তম— এখনও পর্যন্ত ৫২৭টি উইকেট নিয়েছেন অশ্বিন। নিউ জ়িল্যান্ড সিরিজ়ে আর চারটি উইকেট নিলেই নেথান লায়নকে টপকে যাবেন তিনি। টেস্টের ইতিহাসে সপ্তম সর্বাধিক উইকেটশিকারি হয়ে যাবেন তিনি।

ওয়ার্নের নজির ভাঙা— টেস্টে এক ইনিংসে পাঁচ বা তার বেশি উইকেট ৩৭ বার নিয়েছেন অশ্বিন। ১০২টি টেস্ট খেলে এই নজির গড়েছেন তিনি। অস্ট্রেলিয়ার শেন ওয়ার্নেরও এই একই কীর্তি রয়েছে। নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে আর একটি ইনিংসে পাঁচ বা তার বেশি উইকেট নিলে ওয়ার্নকে টপকে দ্বিতীয় বোলার হয়ে যাবেন অশ্বিন। এই কীর্তি সবচেয়ে বেশি বার করেছেন শ্রীলঙ্কার মুথাইয়া মুরলীথরন।

সক্রিয় ক্রিকেটারদের মধ্যে সর্বাধিক উইকেট— ১০২টি টেস্টে ৫২৭টি উইকেটের মালিক অশ্বিন। সক্রিয় বোলারদের মধ্যে সবচেয়ে বেশি উইকেট রয়েছে অস্ট্রেলিয়ার নেথান লায়নের দখলে। তিনি ৫৩০টি উইকেট নিয়েছেন। অর্থাৎ, নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্টেই লায়নকে ছাপিয়ে যেতে পারেন তিনি। তেমনটা হলে নভেম্বর মাসে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে খেলতে নামার সময় সক্রিয় ক্রিকেটারদের মধ্যে সবচেয়ে বেশি উইকেটের মালিক হবে তিনি।

আরও পড়ুন
Advertisement