Suryakumar Yadav

দ্রাবিড় নন, তাঁর কোচ অন্য কেউ, শতরান করে কার নাম করলেন সূর্য?

শ্রীলঙ্কার বিরুদ্ধে বিধ্বংসী শতরান করেছেন সূর্যকুমার যাদব। কিন্তু তার কৃতিত্ব কোচ রাহুল দ্রাবিড়কে দিচ্ছেন না তিনি। কোচ হিসাবে অন্য কারও নাম করেছেন ভারতীয় ক্রিকেটার।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৯ জানুয়ারি ২০২৩ ১২:২১
শ্রীলঙ্কার বিরুদ্ধে শতরান করেছেন সূর্যকুমার যাদব। তাঁর ব্যাটিংয়ের কৃতিত্ব কাকে দিলেন ভারতীয় ক্রিকেটার?

শ্রীলঙ্কার বিরুদ্ধে শতরান করেছেন সূর্যকুমার যাদব। তাঁর ব্যাটিংয়ের কৃতিত্ব কাকে দিলেন ভারতীয় ক্রিকেটার? ছবি: বিসিসিআই

শ্রীলঙ্কার বিরুদ্ধে শতরান করেছেন সূর্যকুমার যাদব। মাঠের চার দিকে যে ভাবে অবলীলায় তিনি বড় শট খেলেছেন তা দেখে অবাক সবাই। কিন্তু কার কাছে তিনি শিখলেন এ রকম শট। রাহুল দ্রাবিড় নন, সতীর্থকে নিজের ব্যাটিং কোচ বললেন সূর্য।

শ্রীলঙ্কাকে তৃতীয় টি-টোয়েন্টি ম্যাচে হারিয়ে সাজঘরে ফিরে যুজবেন্দ্র চহালের দিকে ইঙ্গিত করে সূর্য বলেন, ‘‘আমার ব্যাটিং কোচ বসে আছে। যে রকম শিখিয়েছে সে রকমই খেলেছি।’’ সূর্যের এই কথা শুনে হাসতে থাকেন চহাল।

Advertisement

ম্যাচশেষে সূর্যের সঙ্গে খুনসুটি করতে দেখা যায় চহালকেও। সিরিজ় জেতার পরে যখন ভারতীয় ক্রিকেটাররা একে অপরকে শুভেচ্ছা জানাচ্ছেন, তখন সূর্যের হাতে চুমু খান চহাল। ম্যাচে যে বিধ্বংসী শতরান সূর্য করেছেন তার জন্য হয়তো তাঁকে অভিবাদন জানিয়েছেন চহাল। সে কারণেই চুমু খেয়েছেন। সূর্যের ব্যাটিংয়ের পাশাপাশি বল হাতে সফল চহালও। ৩ ওভারে ৩০ রান দিয়ে ২ উইকেট নিয়েছেন তিনি।

শ্রীলঙ্কাকে ২-১ সিরিজ় হারিয়েছে ভারত। টি-টোয়েন্টি ক্রিকেটে নজির গড়েছে তারা। শ্রীলঙ্কার বিরুদ্ধে টি-টোয়েন্টিতে ২৯টি ম্যাচ খেলে ১৯টিতে জিতেছে ভারত। কোনও একটি নির্দিষ্ট প্রতিপক্ষের বিরুদ্ধে জয়ের নিরিখে এটি সর্বাধিক। পাকিস্তানের বিরুদ্ধেও ১৯টি টি-টোয়েন্টি ম্যাচ জিতেছে ইংল্যান্ড। কাকতালীয় ভাবে ২৯টি ম্যাচেই এই নজির গড়েছে তারা। সে দিক থেকে দেখতে গেলে একই জায়গায় দাঁড়িয়ে রয়েছে ভারত ও ইংল্যান্ড।

টি-টোয়েন্টি ক্রিকেটে ৩টি শতরান করেছেন সূর্য। তাঁর আগে রয়েছেন একমাত্র রোহিত। ভারত অধিনায়কের ৪টি শতরান রয়েছে ছোট ফরম্যাটে। তবে সূর্য যে ভাবে এগোচ্ছেন তাতে যে কোনও দিন রোহিতকে ছুঁয়ে ফেলতে পারেন তিনি। এ ছাড়া অস্ট্রেলিয়ার গ্লেন ম্যাক্সওয়েল ও নিউ জ়িল্যান্ডের কলিন মুনরোর ৩টি করে শতরান রয়েছে টি-টোয়েন্টিতে।

শতরান করে সূর্য জানিয়েছেন, কোচ দ্রাবিড় তাঁকে তাঁর স্বাভাবিক খেলা খেলতে বলেছেন বলেই সাফল্য পাচ্ছেন তিনি। সূর্য বলেছেন, ‘‘দ্রাবিড় আমাকে বলেছেন খেলা উপভোগ করতে। নিজের পছন্দ মতো শট খেলতে। সেটাই আমি করেছি। বাউন্ডারি ৫৯-৬০ মিটার ছিল। তাই ছক্কা মারার চেষ্টা করছিলাম। কিছু শট আগে থেকেই ঠিক করে রাখছিলাম। তবে সেই সঙ্গে বিকল্প শটও তৈরি ছিল। বেশির ভাগ সময় আমি এমন জায়গায় মারার চেষ্টা করছিলাম যেখানে ফিল্ডার নেই। সেটা করতে সফল হয়েছি।’’

সূর্যকুমার জানিয়েছেন, তাঁর সাফল্যের পিছনে আরও একটি কারণ হল পরিশ্রম ও অনুশীলন। তিনি বলেছেন, ‘‘যখন প্রস্তুতি নিই তখন নিজেকে চাপে রাখার চেষ্টা করি। সেই সময় যত চাপ নেওয়া যাবে তত ভাল প্রস্তুতি হবে। অনুশীলনে অনেক পরিশ্রম করি। তার ফল খেলার সময় পাচ্ছি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement