Rohit Sharma

‘মোটাসোটা’ রোহিত কি ইয়ো-ইয়ো পরীক্ষায় পাস করেন, উত্তর দিলেন ভারতের ফিটনেস কোচ

রোহিত শর্মার অধিনায়কত্ব বা ইনিংস নিয়ে যতটা চর্চা হয়, ততটাই হয় তাঁর ফিটনেস নিয়েও। আদৌ কতটা ফিট রোহিত? জানালেন ভারতের ফিটনেস কোচ।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ ডিসেম্বর ২০২৩ ১৩:৩৮
cricket

রোহিত শর্মা। — ফাইল চিত্র।

রোহিত শর্মার অধিনায়কত্ব বা ইনিংস নিয়ে যতটা চর্চা হয়, ততটাই হয় তাঁর ফিটনেস নিয়েও। অনেকেই প্রশ্ন তোলেন, জার্সি পরা থাকলেও রোহিতের পেটের মেদ পরিষ্কার বোঝা যায়। তিনি কী করে ফিটনেস পরীক্ষায় পাস করেন, সেই নিয়েও কৌতূহল রয়েছে অনেকের। অবশেষে সংশয় দূর করলেন ভারতীয় দলের স্ট্রেংথ এবং কন্ডিশনিং কোচ অঙ্কিত কালিয়ার। তিনি স্পষ্ট জানালেন, রোহিতের শরীরে মেদ থাকলেও তিনি কোহলির মতোই ফিট।

Advertisement

ইদানীং ভারতীয় ক্রিকেটে আবার চালু হয়েছে ইয়ো-ইয়ো পরীক্ষা। কোনও ক্রিকেটারকে দলে আসার আগে অবশ্যই ইয়ো-ইয়ো পরীক্ষা দিতে হবে। রোহিত নাকি অনায়াসেই সেই পরীক্ষায় পাস করেন। অঙ্কিত বলেছেন, “রোহিত শর্মা ফিট খেলোয়াড়। ওর ফিটনেস দারুণ। ওকে দেখলে হয়তো মোটাসোটা মনে হবে, কিন্তু সব সময় ইয়ো-ইয়ো পরীক্ষায় পাস করে। বিরাট কোহলির মতোই ফিট ও। মাঠে রোহিতকে দেখলে সেটা বোঝা যায়। ওর আগ্রাসন এবং নড়াচড়া দুর্দান্ত। দলের অন্যতম সেরা ফিট ক্রিকেটার ও।”

ফিটনেসের ব্যাপারে কোহলির সমতুল্য যে কেউ নেই, এটাও পরিষ্কার করে দিয়েছেন অঙ্কিত। বলেছেন, “ফিটনেসের কথা বলতে গেলে সবার আগে কোহলিকে দেখা উচিত। ফিটনেস নিয়ে দলে একটা আলাদা সংস্কৃতিই তৈরি করে ফেলেছে ও। আপনার সেরা ক্রিকেটার যদি এত ফিট হয় তা হলে সেটা বাকিদের মধ্যেও উদাহরণ হয়ে দাঁড়ায়। কোহলিই বাকিদের মধ্যে সেই বিশ্বাসটা তৈরি করেছে। ওর কাছে ফিটনেস সবার আগে। কোহলি ভাই দলের মধ্যেও যে সংস্কৃতি তৈরি করেছে সেটাও অসাধারণ। এই কারণেই ভারতের ক্রিকেটারেরা এত ফিট।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement