Rohit Sharma

বিশ্বকাপে প্রত্যাশার চাপ! সাফল্য পেতে চার বছর আগে ফিরে যেতে চান ভারত অধিনায়ক রোহিত

দেশের মাটিতে বিশ্বকাপ হলে যে কোনও অধিনায়কেরই চাপে থাকার কথা। ভারত অধিনায়ক রোহিত শর্মাও তার ব্যতিক্রম নন। তিনি সাফল্য পেতে চার বছর আগের মানসিকতায় ফিরতে চান।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৮ অগস্ট ২০২৩ ১৬:২২
cricket

রোহিত শর্মা। ছবি: পিটিআই।

দেশের মাটিতে বিশ্বকাপ। যে কোনও অধিনায়কেরই তুমুল চাপে থাকার কথা। রোহিত শর্মাও তার ব্যতিক্রম নন। ভারতের অধিনায়ক জানেন, দেশের মাটিতে বিশ্বকাপ খেলতে নামলে প্রত্যাশার চাপ কতটা থাকতে পারে। কিন্তু বাইরের কোনও কথা শুনতেই চান না তিনি। নিজেকে যতটা সম্ভব নীরবতার আস্তরণে মুড়ে রাখতে চাইছেন। পাশাপাশি, চার বছর আগে যে মানসিকতা নিয়ে বিশ্বকাপ খেলতে নেমেছিলেন সেটাই ফেরাতে চাইছেন ভারতের অধিনায়ক।

Advertisement

এশিয়া কাপের আগে সংবাদ সংস্থাকে সাক্ষাৎকারে রোহিত বলেছেন, “কী ভাবে আমি নিজেকে শান্ত রাখছি সেটাই গুরুত্বপূর্ণ। বাইরের এমন কিছু নিয়ে মাথা ঘামাতে চাই না যা ইতিবাচক বা নেতিবাচক ভাবে আমার মধ্যে প্রভাব ফেলবে। সব দরজা বন্ধ রাখতে চাই। ২০১৯ বিশ্বকাপের আগে যে রকম মানসিকতা ছিল, সে রকমই রাখতে চাই।”

সেটা ঠিক কী রকম? রোহিত নিজেই ব্যাখ্যা করেছেন। বলেছেন, “সেই বিশ্বকাপের আগে মানসিক ভাবে দারুণ জায়গায় ছিলাম। প্রস্তুতিও ভাল হয়েছিল। খুব ভাল লেগেছিল খেলার সময়। সেই জায়গা ফিরে যেতে চাই। হাতে সময়ও রয়েছে। ২০১৯ বিশ্বকাপের আগে ঠিক কী কী করেছিলাম সেটা মনে করতে চাই। ক্রিকেটার এবং মানুষ হিসাবে নিজেকে সেই জায়গায় নিয়ে যেতে চাই।”

তবে বিশ্বকাপের ফলাফল যা-ই হোক না কেন, ক্রিকেটার হিসাবে যে তিনি বদলে যাবেন না সেই আশ্বাস দিয়েছেন রোহিত। বলেছেন, “রাতারাতি কেউ সফল বা ব্যর্থ হতে পারে না। এক মাসের ক্রিকেট ব্যক্তি হিসাবে আমাকে বদলাতে পারবে না। গত ১৬ বছরেও মানুষ হিসাবে বিশেষ বদলাইনি। আপাতত আমার লক্ষ্য আগামী দু’মাসে নিজের এবং দলের জন্যে কী অর্জন করতে পারি।”

আইপিএলে পাঁচ ট্রফিজয়ী নেতা ভারতীয় ক্রিকেটে কি কোনও ছাপ রেখে যেতে চান? “না”, স্পষ্ট উত্তর রোহিতের। সংযোজন, “কী ছাপ ফেলে যাব সেটা ভাবার মানুষ আমি নই। মানুষই সেটার বিচার করবে।” একই ভাবে কত রান করেছেন বা ক’টা শতরান রয়েছে সেটা নিয়েও ভাবতে চান না। তাঁর উত্তর, “সংখ্যায় বিশ্বাস করি না। সামনে যে সময়টা রয়েছে সেটা উপভোগ করাই আমার লক্ষ্য। মুহূর্তে বাঁচতে ভালবাসি। ওটাতেই আমার খুশি। অনেক স্মৃতি তৈরি করতে চাই।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement