India Vs West Indies Test

৩ দাবি: ওয়েস্ট ইন্ডিজ়কে হারিয়ে বিরাটদের কাছে কী চাইলেন ভারত অধিনায়ক?

ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে টেস্ট সিরিজ় জিতেছে ভারত। তার পরেই দলের ক্রিকেটারদের কাছে তিনটি দাবি করেছেন ভারত অধিনায়ক রোহিত শর্মা। কী বলেছেন তিনি?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৫ জুলাই ২০২৩ ০১:২৪
An image of Rohit Sharma

রোহিত শর্মা। ছবি: পিটিআই।

বৃষ্টিতে পঞ্চম দিনের খেলা ভেস্তে যাওয়ায় ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে দ্বিতীয় টেস্ট ড্র হয়েছে। কিন্তু প্রথম টেস্ট জেতায় সিরিজ় জিতেছে ভারত। সিরিজ় জিতে দলের ক্রিকেটারদের কাছে তিনটি দাবি রেখেছেন রোহিত শর্মা।

ভারত অধিনায়কের মতে, ক্রিকেটের তিনটি ক্ষেত্রে সব থেকে ভাল হতে হবে তাঁদের। তা হলেই ম্যাচ জেতা যাবে। তিনি বলেন, ‘‘আমরা তিনটে বিষয়ের উপর গুরুত্ব দিচ্ছি। ১) দলের ফিল্ডারদের সেরা হতে হবে। তার জন্য ভাল করে ক্যাচ ধরতে হবে। বাউন্ডারিতে ভাল ফিল্ডিং করতে হবে। ২) কঠিন পরিস্থিতিতে বোলারদের তৈরি থাকতে হবে। যে পিচে কোনও সুবিধা নেই সেখানেও আমাদের ভাল বল করতে হবে। প্রতিপক্ষের ২০ উইকেট তুলতে হবে। ৩) ব্যাটারদেরও সব রকম ব্যাটিং করার জন্য তৈরি থাকতে হবে। দরকার হলে মন্থর ব্যাটিং করতে হবে। আবার দরকার হলে দ্রুত রান তুলতে হবে। তবেই ভাল খেলতে পারব আমরা।’’

Advertisement

ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টও তাঁরা জিততে চেয়েছিলেন বলে জানিয়েছেন রোহিত। ভারত অধিনায়ক বলেন, ‘‘আমরা জেতার চেষ্টা করেছিলাম। সেই কারণে চতুর্থ দিন ও ভাবে খেলেছিলাম। প্রথম থেকে আক্রমণাত্মক মানসিকতা নিয়ে নেমেছিলাম। কিন্তু বৃষ্টি শেষ পর্যন্ত জিতে গেল। দলের খেলায় আমি খুশি।’’

মহম্মদ সিরাজ়, ঈশান কিশন ও বিরাট কোহলির আলাদা করে প্রশংসা করেছেন রোহিত। তিনি বলেন, ‘‘সিরাজ় প্রথম ইনিংসে দারুণ বল করেছে। পিচ থেকে সুবিধা না পেয়েও পাঁচ উইকেট নিয়েছে। ঈশান দ্বিতীয় ইনিংসে যে ভাবে ব্যাট করেছে তা এক কথায় অসাধারণ। আমাদের ব্যাটিং লাইন আপে বিরাট যে কাজটা করে সেটা সব থেকে গুরুত্বপূর্ণ। পরিস্থিতি অনুযায়ী কী ভাবে খেলতে হয় সেটা এই ম্যাচে বিরাট দেখিয়ে দিয়েছে।’’ সেই সঙ্গে নিজের ছন্দ নিয়েও খুশি ভারত অধিনায়ক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement