India vs South Africa

দ্রাবিড়ের পর এ বার রোহিত, বিশ্বকাপ ফাইনালে হার নিয়ে কী বললেন ভারত অধিনায়ক?

বিশ্বকাপ ফাইনাল হয়েছে ৩৬ দিন পরে। সেই ম্যাচ নিয়ে আবার মুখ খুললেন রোহিত শর্মা। ভারতের অধিনায়ক কী বললেন?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ ডিসেম্বর ২০২৩ ১৬:৫২
cricket

রোহিত শর্মা। ছবি: পিটিআই।

বিশ্বকাপ ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হারের পর দীর্ঘ দিনের ছুটি নিয়েছিলেন তিনি। আবার নেমে পড়েছেন ক্রিকেট মাঠে। মঙ্গলবার থেকে নামতে চলেছেন দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্টে। বিশ্বকাপের সেই ম্যাচের ৩৬ দিন পরে আবার তা নিয়ে মুখ খুললেন রোহিত শর্মা। আগের দিন মুখ খুলেছিলেন কোচ রাহুল দ্রাবিড়ও।

Advertisement

প্রথম টেস্টের আগে সাংবাদিক বৈঠকে রোহিত বলেছেন, “যে ভাবে আমরা বিশ্বকাপে খেলেছিলাম তাতে সবাই ভেবেছিলেন আমরাই ট্রফি জিতব। বিশ্বকাপের জন্য কঠোর পরিশ্রমও করেছি। কিন্তু ফাইনালে কিছু কিছু জিনিস আমরা ঠিক করে করতে পারিনি। এ ধরনের হারের পর তা মেনে নিতে খুব কষ্ট হয়।”

তার পরেই প্রত্যয়ী রোহিত বলেছেন, “কিন্তু আমাদের কাছে এগিয়ে যাওয়া ছাড়া কোনও বিকল্প নেই। আমরা এ বার সামনের দিকে তাকাতে চাই। বিশ্বকাপের হারের পর গোটা বিশ্বের বিভিন্ন মানুষের থেকে উৎসাহ পেয়েছি আমরা। ব্যক্তিগত ভাবে তা থেকে আমি অনুপ্রাণিত হয়েছি। ব্যাটার হিসেবে যতটা ভাল সম্ভব ব্যাটিং করছি। সামনে যা আছে আপাতত সেটার দিকে তাকাতে চাই।”

রবিবার সাংবাদিক বৈঠকে দ্রাবিড় বলেছিলেন, “ফাইনাল আমাদের কাছে অতীত। হ্যাঁ, হতাশাজনক ছিল ব্যাপারটা। কিন্তু আমরা এগিয়ে গিয়েছি। এখন আমাদের সামনে নতুন কিছু রয়েছে। ক্রিকেটারেরাও সব পেরিয়ে এসেছে। ছোটবেলা থেকেই আমরা ভুল থেকে শিক্ষা নিতে শিখেছি। যেমন আউট হলেই সবাই হতাশ হয়। কিন্তু আরও একটা ইনিংস হাতে থাকে। পরের ইনিংসে ভাল খেলতে হয়। ক্রিকেটার হিসেবে কখনও অতীতের হতাশা বয়ে বেড়ানো উচিত নয়। কী ভাবে সেটা সামলাতে হবে সেটা দেখা উচিত। না হলে পরের ম্যাচে প্রভাব ফেলবে। হ্যাঁ, ছেলেরা হতাশ ছিল। কিন্তু সব পেরিয়ে এখন আমরা সামনের দিকে তাকাতে চাই।”

দ্রাবিড় জানিয়েছিলেন, টেস্ট সিরিজ় শুরুর আগে ক্রিকেটারদের নতুন করে অনুপ্রাণিত করার দরকার নেই। কারণ, প্রত্যেকেই পেশাদার। তাঁরা এগিয়ে যেতে জানেন। দ্রাবিড় বলেছিলেন, “কারওর মধ্যে অনুপ্রেরণার অভাব দেখিনি। দক্ষিণ আফ্রিকায় এসে দেশের প্রতিনিধিত্ব করা, এখানে টেস্ট ক্রিকেট খেলার সুযোগ পাওয়া বিরাট ব্যাপার। তাই অনুপ্রেরণার অভাব কারও মধ্যে নেই। আমি এখানে অনুপ্রাণিত করতেও আসিনি।”

আরও পড়ুন
Advertisement