Ravichandran Ashwin

‘বিশ্বকাপে বিরাট, রোহিত যদি মাঁকড়ীয় পদ্ধতিতে আউট হয়…’, ভেবেই ভয় পাচ্ছেন অশ্বিন

অশ্বিন মনে করেন বিশ্বকাপের মঞ্চে কোনও দল যদি ঘোষণা করে দেয় যে, তারা মাঁকড়ীয় পদ্ধতিতে আউট করবে না। তাহলে প্রতিপক্ষ অনায়াসে সেই দলের বিরুদ্ধে ক্রিজ় ছেড়ে বেরিয়ে যাবে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৭ অগস্ট ২০২৩ ১৯:৫৩
Ravichandran Ashwin

রবিচন্দ্রন অশ্বিন। —ফাইল চিত্র।

বিশ্বকাপের মতো প্রতিযোগিতায় বিরাট কোহলি, রোহিত শর্মার মতো ব্যাটার যদি মাঁকড়ীয় পদ্ধতিতে আউট হন তাহলে কী হবে? ভেবেই ভয় পাচ্ছেন রবিচন্দ্রন অশ্বিন। আইপিএলে এই ভারতীয় বোলারই নন-স্ট্রাইকার জস বাটলারকে রান আউট করে দিয়েছিলেন। সেই নিয়ে চর্চা শুরু হয়। অনেকেই মনে করেন এমন ভাবে আউট করা উচিত নয়। অশ্বিন যদিও মানতে চাননি।

Advertisement

রবিবার অশ্বিন একটি টুইট করেন। সেখানে তিনি লেখেন মাঁকড়ীয় পদ্ধতিতে আউট নিয়ে। আইসিসির নিয়ম অনুযায়ী মাঁকড়ীয় পদ্ধতিতে আউটকে এখন রান আউট হিসাবেই ধরা হয়। অশ্বিন বলেন, “ভাবুন তো বিশ্বকাপের সেমিফাইনাল বা এমন কোনও ম্যাচ যা ঠিক করে দেবে কোন দল নক আউট যাবে, তেমন কোনও ম্যাচে যদি রোহিত, বিরাট, রুট বা স্মিথের মতো কোনও ব্যাটার নন স্ট্রাইকার হিসাবে থাকার সময় রান আউট হয়ে যায়। আমি জানি সব কিছু লণ্ডভণ্ড হয়ে যাবে তা হলে। বোলারের চরিত্রহনন করা হবে। নরক করে দেওয়া হবে তার জীবন। সেই দলের সমর্থকেরাও ছেড়ে দেবে না।”

এমন পরিস্থিতি থেকে বাঁচার উপয়ায়ও বলেছেন অশ্বিন। তিনি বলেন, “একটি উপায়। নন স্ট্রাইকারে থাকা ব্যাটারকে লক্ষ্য রাখতে হবে বোলার বল করার জন্য হাত ঘুরিয়েছে কী না। তার পর ক্রিজ় ছেড়ে বার হওয়া উচিত। তাহলেই আর আউট হতে হবে না। সেটা যদি ব্যাটার না করে, তাহলে বোলারকে কৃতিত্ব দেওয়া উচিত এবং ব্যাটারকে বলা উচিত পরের বার ভাল করে খেলতে। নিয়ম অনুযায়ী বোলার যদি বল করার জন্য হাত ঘুরিয়ে দেয়, তাহলে সে আর ব্যাটারকে ক্রিজ় ছাড়ার জন্য রান আউট করতে পারে না।”

অশ্বিন মনে করেন বিশ্বকাপের মঞ্চে কোনও দল যদি ঘোষণা করে দেয় যে, তারা এই ভাবে আউট করবে না। তাহলে প্রতিপক্ষ অনায়াসে সেই দলের বিরুদ্ধে ক্রিজ় ছেড়ে বেরিয়ে যাবে। অশ্বিন বলেন, “এখন হয়তো সব দল মাঁকড়ীয় পদ্ধতিতে আউট করছে না। কিন্তু আমার মনে হয় বিশ্বকাপে কেউ ছেড়ে দেবে না। কারণ কোনও দল যদি বলে যে আমরা এই ভাবে আউট করব না, তাহলে প্রতিপক্ষ সব সময় সেই দলের বিরুদ্ধে ক্রিজ় থেকে আগে বেরিয়ে রান চুরি করবে। বিশ্বকাপ জয় সব সময়ই বড় ব্যাপার। সেখানে অনেক কিছুই করা হয়। যদি শান্তিতে থাকতে হয়, তাহলে ক্রিজ়ের মধ্যে থাকাই ভাল।”

ভারতের এশিয়া কাপের দলে অশ্বিন নেই। বিশ্বকাপের দলে তাঁকে রাখা হবে কী না তা স্পষ্ট নয়। কিন্তু অশ্বিন ভারতীয় দলে থাকলে যে, মাঁকড়ীয় পদ্ধতিতে আউট করার সুযোগ পেলে ছাড়বেন না, তা বলাই যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement