Mohammed Shami

টি-টোয়েন্টি বিশ্বকাপে সুযোগ না পেলে ছেড়ে কথা বলবেন না, বুঝিয়ে দিলেন শামি

এখনও সম্পূর্ণ ফিটনেস ফিরে পাননি শামি। আশা করা হচ্ছে, ইংল্যান্ডের বিরুদ্ধে তৃতীয় টেস্ট থেকে মাঠে নামতে পারবেন। বাংলার জোরে বোলারের নজরে অবশ্য একটি ঘরোয়া প্রতিযোগিতা।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ জানুয়ারি ২০২৪ ১৮:০৬
picture of Mohammed Shami

মহম্মদ শামি। —ফাইল চিত্র।

এক দিনের বিশ্বকাপের পর থেকে মাঠের বাইরে মহম্মদ শামি। গোড়ালির চোট সম্পূর্ণ ঠিক না হওয়ায় ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম দু’টি টেস্টেও খেলতে পারবেন না। তাঁর চোখ টি-টোয়েন্টি বিশ্বকাপের দিকে। বাংলার জোরে বোলার সরাসরি বলেছেন, কে না বিশ্বকাপ খেলতে চায়। বুঝিয়ে দিলেন, বিশ্বকাপের দলে সুযোগ না পেলে তিনি ছেড়ে কথা বলবেন না।

Advertisement

শামিকে মূলত টেস্ট ক্রিকেটের জন্য ভাবা হয়। খুব প্রয়োজন না হলে সাদা বলের ক্রিকেটে তাঁকে ব্যবহার করেন না রাহুল দ্রাবিড়, রোহিত শর্মারা। হার্দিক পাণ্ড্য চোট না পেলে হয়তো গত এক দিনের বিশ্বকাপে খেলাই হত না সর্বোচ্চ উইকেট শিকারির। সুযোগ পেয়ে সাদা বলের ক্রিকেটে নিজের দক্ষতা প্রমাণ করেছেন আরও এক বার। বিশ্বকাপে শামির পারফরম্যান্সের প্রশংসা করেছেন ক্রিকেট বিশেষজ্ঞেরাও। তাঁর চোখ এখন আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপে।

চোটের জন্য যেতে পারেননি দক্ষিণ আফ্রিকা সফরে। আফগানিস্তানের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ়ও খেলছেন না। অর্থাৎ শামির সামনে আর কোনও সাদা বলের আন্তর্জাতিক সূচি নেই। তা হলে কি টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে সুযোগ পাবেন? আশাবাদী বাংলার জোরে বোলার। শামি বলেছেন, ‘‘এখনও অনেক সময় রয়েছে। বিশ্বকাপের আগে আইপিএল রয়েছে। যারা ভাল খেলবে, তাদের টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে থাকা উচিত। ভারসাম্যকে গুরুত্ব দিয়ে দল নির্বাচন করা উচিত। তা ছাড়া, কে না বিশ্বকাপ খেলতে চায়!’’ আইপিএলকেই সিঁড়ি হিসাবে ব্যবহার করতে চাইছেন তিনি।

আইপিএলে গুজরাত টাইটান্স এ বারও ভাল ফল করবে বলে মনে করেন শামি। হার্দিক দল ছাড়ায় সমস্যা হবে না বলে মন্তব্য করেছেন। গত আইপিএলের সর্বোচ্চ উইকেট শিকারি আস্থা রাখছেন নতুন অধিনায়ক শুভমন গিলের উপর। শামি বলেছেন, ‘‘অধিনায়ক হলে বাড়তি দায়িত্ব নিতেই হবে। চাপ যেমন সামলাতে হবে তেমনই নিজের পারফরম্যান্সের দিকেও খেয়াল রাখতে হবে। এ বার গিলকে নেতৃত্বের দায়িত্ব দেওয়া হয়েছে। নিশ্চিত ভাবে ওর মাথায় চাপ থাকবে। তবে সবার উপরেই চাপ থাকে। এটাতে ক্রিকেটারেরা অভ্যস্ত। তাই ওর উদ্বিগ্ন হওয়ার কিছু নেই। ওকে শুধু ক্রিকেটারদের সামলাতে হবে আর সবার সেরা পারফরম্যান্সটা বের করে আনতে হবে।’’

মনে করা হচ্ছে, চোট সারিয়ে ইংল্যান্ডের বিরুদ্ধে তৃতীয় টেস্টে মাঠে ফিরবেন শামি। বেন স্টোকসের দলের বিরুদ্ধে সেরাটা দেওয়ার জন্য নিজেকে প্রস্তুত করছেন। যদিও এক দিনের বিশ্বকাপে সাফল্যের পর তাঁর চোখ এখন ২০ ওভারের বিশ্বকাপে।

আরও পড়ুন
Advertisement