India vs Sri Lanka 2023

কুলদীপের ঘূর্ণিতে মাথা ঘুরল শ্রীলঙ্কার! ইডেনে ভাল শুরু করেও শনাকারা শেষ ২১৫ রানে

ইডেনে প্রথমে ব্যাট করে বড় রান করতে পারল না শ্রীলঙ্কা। শুরুটা ভাল করেছিল তারা। কিন্তু মাঝের ওভারে ভারতকে খেলায় ফেরালেন কুলদীপ যাদব। তাঁকে সঙ্গ দিলেন বাকি বোলাররা।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১২ জানুয়ারি ২০২৩ ১৬:৩৪
দলে সুযোগ পেয়ে দুরন্ত বল করলেন কুলদীপ যাদব। তাঁর ঘূর্ণি বুঝতে পারলেন না শ্রীলঙ্কার ব্যাটাররা।

দলে সুযোগ পেয়ে দুরন্ত বল করলেন কুলদীপ যাদব। তাঁর ঘূর্ণি বুঝতে পারলেন না শ্রীলঙ্কার ব্যাটাররা। ছবি: বিসিসিআই

গুয়াহাটিতে প্রথমে বল করার সিদ্ধান্ত নিয়ে ভুগতে হয়েছিল। তাই শ্রীলঙ্কার অধিনায়ক দাসুন শনাকা ভেবেছিলেন, ইডেনে প্রথমে ব্যাট করে ভারতকে চাপে ফেলে দেবেন। কিন্তু তিনি জানতেন না, ভারতীয় দলে কুলদীপ যাদব রয়েছেন। যিনি এই মাঠকে হাতের তালুর মতো চেনেন। কুলদীপের ঘূর্ণিতে মাথা ঘুরল শ্রীলঙ্কার। শুরুটা ভাল করেও মাঝের ওভার পর পর উইকেট পড়ল। শেষ পর্যন্ত ৩৯.৪ ওভারে ২১৫ রানে অলআউট হয়ে গেল শ্রীলঙ্কা। দলে ফিরে ৩ উইকেট নিলেন ভারতের বাঁহাতি চায়নাম্যান বোলার।

ইনিংসের শুরুটা ভাল করেছিল শ্রীলঙ্কা। নিজের প্রথম ম্যাচে খেলতে নেমে নুয়ানিদু ফার্নান্ডো যথেষ্ট পরিণত ব্যাটিং শুরু করেন। সাবলীল দেখাচ্ছিল তাঁকে। দলের অপর ওপেনার আবিষ্কা ফার্নান্ডোও ভাল খেলছিলেন। কিন্তু পাওয়ার প্লে-তে আবার নিজের হাতের জাদু দেখালেন মহম্মদ সিরাজ। আবিষ্কাকে আউট করলেন তিনি।

Advertisement

দ্বিতীয় উইকেটের জন্য ভাল জুটি বাঁধেন নুয়ানিদু ও কুশল মেন্ডিস। পেসাররা তাঁদের সমস্যায় ফেলতে পারছিলেন না। হার্দিক পাণ্ড্য ও উমরান মালিকের গতি ব্যবহার করে রান করতে থাকেন তাঁরা। নিজের অভিষেক ম্যাচেই অর্ধশতরান করেন নুয়ানিদু।

পেসাররা উইকেট তুলতে না পারায় কুলদীপের হাতে বল তুলে দেন রোহিত। নিজের প্রথম ওভারে মেন্ডিসকে ৩৪ রানের মাথায় আউট করেন কুলদীপ। পরের ওভারেই ধনঞ্জয় ডি সিলভাকে সাজঘরে ফেরান অক্ষর পটেল। শ্রীলঙ্কার ইনিংসকে বড় ধাক্কা দেন শুভমন গিল। তাঁর থ্রোয়ে ৫০ রান করে রান আউট হন নুয়ানিদু।

শ্রীলঙ্কার বড় ভরসা ছিলেন অধিনায়ক শনাকা। কিন্তু এই ম্যাচে ভাল খেলতে পারলেন না তিনি। কুলদীপের বল উইকেট ছেড়ে খেলতে গিয়ে বোল্ড হলেন তিনি। ওয়ানিন্দু হাসরঙ্গ কয়েকটি বড় শট খেললেও ২১ রান করে সাজঘরে ফিরলেন। নির্দিষ্ট ব্যবধানে উইকেট পড়ছিল শ্রীলঙ্কার। জুটি বাঁধতে পারছিলেন না তাঁরা।

শেষ দিকে নেমে দুনিথ ওয়েল্লালাগে, চামিকা করুণারত্নেরা কিছু রান করেন। ব্যাটের খোঁচায় লেগে ইডেনের দ্রুত আউটফিল্ড কিছু বলকে বাউন্ডারি পার করায়। ফলে শ্রীলঙ্কা ২০০-র গণ্ডি পেরোয়। ভারতের সেই রোগ আরও এক বার দেখা গেল। বিপক্ষ দলের শেষ কয়েকটি উইকেট তুলতে গিয়ে অনেক রান দিয়ে দিলেন ভারতীয় বোলাররা। শ্রীলঙ্কার শেষ দু’টি উইকেট নিলেন সিরাজ। ২১৫ রানে শেষ হল শ্রীলঙ্কার ইনিংস। ম্যাচ ও সিরিজ় জিততে ২১৬ রান করতে হবে রোহিত শর্মা, বিরাট কোহলিদের।

আরও পড়ুন
Advertisement