Mohammed Shami

বিশ্বকাপের আগে চিন্তা কমিয়ে সাফল্যের কারণ ব্যাখ্যা মহম্মদ শামির

বিশ্বকাপের আগে চিন্তা বাড়ছিল শামিকে নিয়ে। বিশ্বকাপের দলে জায়গা ধরে রাখতে পারা নিয়ে তৈরি হয়েছিল অনিশ্চয়তা। শনিবার জবাব দিয়ে দিলেন বাংলার পেসার।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২১ জানুয়ারি ২০২৩ ২১:০৯
বিশ্বকাপের দলে শামির জায়গা ধরে রাখতে পারা নিয়ে তৈরি হয়েছিল অনিশ্চয়তা। শনিবার জবাব দিয়ে দিলেন বাংলার পেসার।

বিশ্বকাপের দলে শামির জায়গা ধরে রাখতে পারা নিয়ে তৈরি হয়েছিল অনিশ্চয়তা। শনিবার জবাব দিয়ে দিলেন বাংলার পেসার। ছবি: বিসিসিআই

সাম্প্রতিক কালে সময় খুব একটা ভাল যাচ্ছিল না মহম্মদ শামির। পর পর ম্যাচ খেলছিলেন, কিন্তু সে ভাবে উইকেট পাচ্ছিলেন না। তাঁর জায়গায় ভালই বল করছিলেন মহম্মদ সিরাজ। ডাগআউটে বসে উমরান মালিক। বিশ্বকাপের আগে চিন্তা বাড়ছিল শামিকে নিয়ে। বিশ্বকাপের দলে জায়গা ধরে রাখতে পারা নিয়ে তৈরি হয়েছিল অনিশ্চয়তা। শনিবার জবাব দিয়ে দিলেন বাংলার পেসার। নিউ জ়‌িল্যান্ডের বিরুদ্ধে ১৮ রানে তিন উইকেট নিয়ে ম্যাচের সেরা তিনি। তার পরেই শামি জানালেন, উইকেট না পাওয়া সত্ত্বেও সঠিক ভাবে অনুশীলন করে যাওয়াই তাঁর সাফল্যের কারণ।

শামি বলেছেন, “যখনই বল করা শুরু করি, তখন সঠিক লাইন এবং লেংথে বল করে যাওয়াই লক্ষ্য থাকে। তবে কখনও সখনও এমন হয় যে ভাল বল করেও উইকেট পাওয়া যায় না। আবার কোনও কোনও দিন ছন্দে না থেকেও উইকেট মেলে। এটা ক্রিকেট খেললে হতেই পারে।”

Advertisement

শামির সংযোজন, “অনুশীলনে যত বেশি পরিশ্রম করবে, ম্যাচে তত বেশি সাফল্য পাবে। আমি এটাই বিশ্বাস করি। আজ সত্যিই ভাবতে পারিনি এত ভাল বল করতে পারব। বল হাত থেকে ছাড়ার মুহূর্তে সিমের পজিশন দেখেই বুঝেছিলাম আজ সাফল্য পাব। উইকেট স্যাঁতসেঁতে ছিল। কিন্তু সঠিক লাইন-লেংথ বজায় রাখা দরকারি ছিল।”

পরে সাংবাদিক বৈঠকে হাজির হয়ে শামি বলেছেন, “অনুশীলনের থেকে ম্যাচ খেলাই আমার বেশি পছন্দের। বড় প্রতিযোগিতার আগে যত বেশি ম্যাচ খেলব তত ভাল। ওয়ার্কলোডের ব্যাপারে দল পরিচালন সমিতি রয়েছে এবং ওরা ভাল কাজই করছে। আশা করি বিশ্বকাপের আগে প্রধান ক্রিকেটাররা তরতাজা হয়েই নামবে।”

শুধু নিজে ভাল বল করাই নয়, সতীর্থদের সাহায্য করাও যে তাঁর কাজ সেটাও মনে করিয়ে দিয়েছেন শামি। বলেছেন, “নতুন বলে বল করলে, পরিস্থিতি বুঝে নেওয়া সবার আগে দরকার। দ্রুত সেটা বাকিদের জানিয়ে দিতে হবে। সবাই একটাই প্রক্রিয়া অনুসরণ করলে সাফল্য আসতে বাধ্য। আমি বাকি সব বোলারদের সঙ্গে কথা বলি এবং সিনিয়র হিসাবে ওদের আত্মবিশ্বাস বাড়ানোর চেষ্টা করি। দলে আমার ভূমিকা বদলায়নি। এখন ফিটনেস এবং ডায়েটের দিকে অনেকটা নজির রাখি।”

তৃতীয় এক দিনের ম্যাচে কি উমরান মালিক বা রজত পাটীদারকে সুযোগ দেওয়া হবে? শামি বলেছেন, “সেটা দল ঠিক করবে। তবে সিরিজ়‌ জিতে যাওয়ায় ওদের সুযোগ দেওয়া যেতেই পারে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement