Jaydev Unadkat

১২ বছর পর টেস্টে প্রত্যাবর্তন, নেমেই রেকর্ড ভারতীয় পেসার উনাদকটের

মহম্মদ শামির বদলে উনাদকটকে দলে নেয় ভারত। চোটের কারণে টেস্ট সিরিজ় থেকে বাদ পড়েন শামি। তাঁর জায়গায় উনাদকটের ডাক পাওয়া চমকে দিয়েছিল অনেককেই।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২২ ডিসেম্বর ২০২২ ১২:১৪
২০১০ সালে ভারতের হয়ে অভিষেক হয় উনাদকটের।

২০১০ সালে ভারতের হয়ে অভিষেক হয় উনাদকটের। ছবি: টুইটার

জয়দেব উনাদকট মাঠে নামার সঙ্গে সঙ্গেই রেকর্ড গড়লেন। বৃহস্পতিবার কুলদীপ যাদবের জায়গায় ভারতের প্রথম একাদশে জায়গা পান বাঁহাতি পেসার। বাংলাদেশের বিরুদ্ধে মিরপুরে প্রথম উইকেটটিও তুলে নিয়েছেন তিনি। উনাদকট ১২ বছর পর ভারতের জার্সিতে টেস্ট খেলতে নামলেন। প্রথম ভারতীয় হিসাবে দু’টি টেস্ট খেলার মাঝে এত দিন দলের বাইরে থাকার রেকর্ড গড়লেন উনাদকট।

২০১০ সালে ভারতের হয়ে অভিষেক হয় উনাদকটের। একটিই টেস্ট খেলেছিলেন তিনি। এর পরেই বসিয়ে দেওয়া হয় বাঁহাতি পেসারকে। ১২ বছর পর টেস্ট দলে ফিরলেন উনাদকট। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ২০১০ সালের ১৬ ডিসেম্বর অভিষেক হয় তাঁর। পরের ম্যাচ খেলতে নামলেন ২০২২ সালের ২২ ডিসেম্বর। এর মাঝে ভারত ১১৮টি টেস্ট খেলেছে। দু’টি টেস্টের মাঝে এতগুলি টেস্টে বাদ পড়েননি কোনও ভারতীয় ক্রিকেটার। তাঁর থেকে বেশি টেস্টে বাদ পড়েছিলেন শুধু ইংল্যান্ডের গ্যারেথ ব্যাটি। তিনি ১৪২টি টেস্টে দলের বাইরে ছিলেন। ক্রিকেটের ইতিহাসে তিনিই সব থেকে বেশি টেস্টে দলের বাইরে থাকা ক্রিকেটার। দ্বিতীয় স্থানে উনাদকট।

Advertisement

মহম্মদ শামির বদলে উনাদকটকে দলে নেয় ভারত। চোটের কারণে টেস্ট সিরিজ় থেকে বাদ পড়েন শামি। তাঁর জায়গায় উনাদকটের ডাক পাওয়া চমকে দিয়েছিল অনেককেই। ঘরোয়া ক্রিকেটে নিয়মিত ভাল বল করলেও ভারতের হয়ে দীর্ঘ দিন টেস্ট খেলেননি উনাদকট। আন্তর্জাতিক ক্রিকেটে শেষ বার তাঁকে দেখা গিয়েছিল ২০১৮ সালে। বাংলাদেশের বিরুদ্ধে টি-টোয়েন্টি ম্যাচ খেলেছিলেন তিনি।

দলে সুযোগ পেলেও ভিসা সমস্যার কারণে প্রথম টেস্টের আগে বাংলাদেশ পৌঁছতে পারেননি। বোর্ডের তরফে সব রকম ভাবে চেষ্টা করা হয়েছিল ভিসা জোগাড় করার। দ্রুত তিনি যাতে বাংলাদেশে দলের সঙ্গে যোগ দিতে পারেন, সেই চেষ্টা করা হয়েছিল। কিন্তু সব চেষ্টাই ব্যর্থ হয়। দ্বিতীয় টেস্টের আগে দলের সঙ্গে যোগ দেন উনাদকট। প্রথম একাদশেও জায়গা করে নেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement