India vs Australia

খোয়াজা, স্মিথের হাতে শেষ ভারতের ম্যাচে ফেরার আশা, দুই ক্যাচে রোহিতদের টেক্কা

খোয়াজা নেন শ্রেয়স আয়ারের ক্যাচ। স্মিথের হাতে ধরা পড়েন চেতেশ্বর পুজারা। এই দুই ব্যাটার ফিরতেই দ্বিতীয় ইনিংসে বড় লিড নিয়ে অস্ট্রেলিয়াকে চাপে ফেলার সব আশা শেষ হয়ে যায় ভারতের।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০২ মার্চ ২০২৩ ১৭:৩৭
Rohit Sharma

তৃতীয় টেস্টে ভারতের হারের আশঙ্কা। ছবি: পিটিআই

উসমান খোয়াজা এবং স্টিভ স্মিথের নেওয়া দু’টি ক্যাচ ভারতের টেস্টে ফেরার সব আশায় জল ঢেলে দেয়। খোয়াজা নেন শ্রেয়স আয়ারের ক্যাচ। স্মিথের হাতে ধরা পড়েন চেতেশ্বর পুজারা। এই দুই ব্যাটার ফিরতেই দ্বিতীয় ইনিংসে বড় লিড নিয়ে অস্ট্রেলিয়াকে চাপে ফেলার সব আশা শেষ হয়ে যায় ভারতের।

শ্রেয়স তিনটি চার এবং দু’টি ছক্কা মেরে অস্ট্রেলিয়াকে পাল্টা আক্রমণের চেষ্টা করছিলেন। ২৬ রানে ব্যাট করছিলেন তিনি। ৩৭তম ওভারে বল করছিলেন মিচেল স্টার্ক। অস্ট্রেলিয়ার পেসার ফুল লেংথে বল করেন। উইকেটে থেকে বলটি ফ্লিক করেন শ্রেয়স। কিন্তু বলটি মাটিতে রাখতে পারেননি তিনি। বল চলে যায় শর্ট মিড উইকেটে দাঁড়ানো খোয়াজার দিকে। বাঁদিকে ঝাঁপিয়ে পড়েন অস্ট্রেলিয়ার ওপেনার। বল ধরে অসাধারণ দক্ষতায় লাফ দেন তিনি। যে হাতে বল ছিল, সেই হাত মাটি ছুঁতেই দিলেন না। ঢেকে রাখলেন অন্য হাত দিয়ে। তাঁর সেই ক্যাচেই শ্রেয়স এবং পুজারার ৩৫ রানের জুটি ভেঙে যায়। ২৭ বলে ২৬ রান করে আউট হন শ্রেয়স।

Advertisement

পুজারার উইকেট নেন নাথান লায়ন। তাঁর বল লেগ স্টাম্পের বাইরে যাচ্ছিল। সেই বলে ব্যাট ছোঁয়ান পুজারা। লেগ স্লিপে দাঁড়িয়ে ছিলেন স্মিথ। পুজারার ব্যাট ছুঁয়ে বল যখন উইকেটরক্ষকের পাশ দিয়ে যাচ্ছে, সেই সময় অ্যালেক্স ক্যারি পা বাড়িয়ে দিয়েছিলেন। যা স্মিথের জন্য আরও কঠিন পরিস্থিতি তৈরি করে দেয়। স্মিথ ডান দিকে ঝাঁপিয়ে ক্যাচ নেন। ক্যারি পা বাড়িয়ে দেওয়ায় স্মিথের পক্ষে বল দেখাটা সমস্যা হয়ে গিয়েছিল। কিন্তু নিখুঁত অনুমান ক্ষমতার উপর ভর করে বলটি তালুবন্দি করেন স্মিথ। সেই সঙ্গে ভারতের বড় রান তোলার স্বপ্ন ধাক্কা খায়। ১৪২ বলে ৫৯ রান করে আউট হয়ে যান পুজারা।

ইনদওর টেস্টে শুরু থেকেই চাপে ভারত। প্রথম দিনেই ১০৯ রানে অল আউট হয়ে যান রোহিত শর্মারা। অস্ট্রেলিয়া ব্যাট করতে নেমে লিড নিয়ে নেয়। প্রথম দিনেই ১৫৬ রান তোলে অস্ট্রেলিয়া। দ্বিতীয় দিনের শুরুতে রান তুললেও উমেশ যাদব, রবিচন্দ্রন অশ্বিনদের দাপটে মাত্র ৮৮ রানে লিড পেয়েছিল তারা। হাতে তিন দিন এবং দু’টি সেশন থাকলেও ভারত আবার বড় রান তুলতে ব্যর্থ। ১৬৩ রানে শেষ হয়ে যায় ভারত। পুজারা এবং শ্রেয়স কিছুটা রান তোলার চেষ্টা করলেও শেষ পর্যন্ত মাত্র ৭৬ রানের লক্ষ্য অস্ট্রেলিয়ার সামনে। তৃতীয় দিনে ভারতীয় বোলাররা কোনও অঘটন ঘটাতে না পারলে সহজেই তৃতীয় টেস্ট জিততে চলেছে অস্ট্রেলিয়ার।

আরও পড়ুন
Advertisement