ICC World Test Championship

টেস্ট বিশ্বকাপের পয়েন্ট তালিকায় ধাক্কা ভারতের, নিউ জ়িল্যান্ডের জয়ে কোথায় নামলেন রোহিতেরা?

দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকায় শীর্ষে উঠে এসেছে নিউ জ়িল্যান্ড। তার ফলে নেমে গিয়েছে ভারত। এখন কোথায় রোহিত শর্মারা?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ ফেব্রুয়ারি ২০২৪ ১৭:৩৭
cricket

রোহিত শর্মা। —ফাইল চিত্র।

বিশাখাপত্তনমে ইংল্যান্ডকে হারিয়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকায় দ্বিতীয় স্থানে উঠে এসেছিল ভারত। কিন্তু দু’দিন পরেই আবার বদলে গেল পয়েন্ট তালিকা। দেশের মাটিতে দক্ষিণ আফ্রিকাকে প্রথম টেস্টে ২৮১ রানে হারিয়েছে নিউ জ়িল্যান্ড। তার ফলে পয়েন্ট তালিকায় শীর্ষে উঠেছেন কেন উইলিয়ামসনেরা। নিউ জ়িল্যান্ড শীর্ষে ওঠায় তিন নম্বরে নেমে গিয়েছে ভারত।

Advertisement

এখনও পর্যন্ত তিনটি টেস্ট খেলে দু’টিতে জিতেছে নিউ জ়িল্যান্ড। হেরেছে একটি টেস্ট। ফলে তাদের পয়েন্ট ২৪। পয়েন্টের শতাংশ ৬৬.৬৬। এই পয়েন্টের শতাংশের উপর নির্ভর করেই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকায় হিসাব করা হয়। দ্বিতীয় স্থানে নেমেছে অস্ট্রেলিয়া। ১০টি টেস্টের মধ্যে ছ’টি জিতেছেন প্যাট কামিন্সেরা। তিনটি ম্যাচ হেরেছেন। একটি ড্র হয়েছে। অস্ট্রেলিয়ার পয়েন্ট ৬৬। তাদের পয়েন্টের শতাংশ ৫৫.০০। তৃতীয় স্থানে থাকা ভারত ছ’টি টেস্ট খেলে তিনটি জিতেছে। দু’টি হেরেছেন রোহিতেরা। ড্র হয়েছে একটি টেস্ট। ভারতের পয়েন্ট ৩৮। পয়েন্টের শতাংশ ৫২.৭৭।

দক্ষিণ আফ্রিকা হারায় চার নম্বরে উঠেছে বাংলাদেশ। তাদের পয়েন্টের শতাংশ ৫০.০০। পাঁচ নম্বরে থাকা পাকিস্তানের পয়েন্টের শতাংশ ৩৬.৬৬। ব্রিসবেনে অস্ট্রেলিয়াকে হারিয়ে পয়েন্ট তালিকায় ছ’নম্বরে উঠে এসেছে তারা। তাদের পয়েন্টের শতাংশ ৩৩.৩৩।

এক ধাক্কায় সাত নম্বরে নেমে গিয়েছে দক্ষিণ আফ্রিকা। তাদের পয়েন্টের শতাংশ কমে হয়েছে ৩৩.৩৩। আট নম্বরে রয়েছে ইংল্যান্ড। ভারতের কাছে হারলেও অবস্থান বদলায়নি তাদের। তবে পয়েন্টের শতাংশ কমেছে। বেন স্টোকসদের পয়েন্টের শতাংশ এখন ২৫.০০। ন’নম্বরে থাকা শ্রীলঙ্কার পয়েন্টের শতাংশ ০.০০।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement