India Cricket

অন্যের ঘাড়ে চেপে বাবরেরা ১ নম্বরে, চার দিন পরেই পাকিস্তানকে টপকে শীর্ষে যেতে পারে ভারত, কী ভাবে?

নিজেরা না জিতলেও অন্য ম্যাচের ফলের জন্য আইসিসি ক্রমতালিকায় এক দিনের ক্রিকেটে শীর্ষে উঠেছে পাকিস্তান। ভারতের সুযোগ রয়েছে চার দিন পরেই তাদের সরিয়ে এক নম্বরে ওঠার। কী ভাবে?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০২৩ ১২:০০
Rohit Sharma

রোহিত শর্মা। —ফাইল চিত্র

এশিয়া কাপের ফাইনালে উঠতে না পারলেও আইসিসি ক্রমতালিকায় এক দিনের ক্রিকেটে আবার শীর্ষস্থান পেয়েছে পাকিস্তান। দক্ষিণ আফ্রিকার কাছে অস্ট্রেলিয়া হারায় শীর্ষে উঠেছেন বাবর আজ়মেরা। ভারত রয়েছে দ্বিতীয় স্থানে। তিন নম্বরে নেমে গিয়েছে অস্ট্রেলিয়া। আর চার দিন পরেই অবশ্য ভারতের কাছে সুযোগ রয়েছে পাকিস্তানকে সরিয়ে আবার শীর্ষে ওঠার।

Advertisement

অস্ট্রেলিয়া যেমন দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে হেরেছে তেমনই এশিয়া কাপের সুপার ফোরের শেষ ম্যাচে ভারত হেরেছে বাংলাদেশের কাছে। এই দুই ম্যাচের ফলে রদবদল হয়েছে আইসিসি ক্রমতালিকায়। পাকিস্তান ও ভারত, দু’দলেরই রেটিং পয়েন্ট ১১৫। কিন্তু ম্যাচ প্রতি পয়েন্টের হিসাবে শীর্ষে রয়েছে পাকিস্তান। তিন নম্বরে থাকা অস্ট্রেলিয়ার রেটিং পয়েন্ট ১১৩।

চলতি সপ্তাহেই অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এক দিনের সিরিজ় রয়েছে ভারতের। ২২ সেপ্টেম্বর মোহালিতে প্রথম এক দিনের ম্যাচ খেলতে নামবে ভারত-অস্ট্রেলিয়া। ২৪ সেপ্টেম্বর ইনদওর ও ২৭ সেপ্টেম্বর রাজকোটে হবে দ্বিতীয় ও তৃতীয় ম্যাচ। ২২ সেপ্টেম্বর প্রথম ম্যাচে অস্ট্রেলিয়াকে হারাতে পারলেই রেটিং পয়েন্ট বাড়বে ভারতের। আর তেমনটা হলেই ক্রমতালিকায় শীর্ষে উঠে যাবেন রোহিত শর্মারা। যদি ভারত সিরিজ় জিততে পারে তা হলে এক নম্বর হিসাবেই দেশের মাটিতে এক দিনের বিশ্বকাপ খেলতে নামবে ভারত।

২০১৩ সালের পর থেকে আর কোনও আইসিসি প্রতিযোগিতা জেতেনি ভারত। এ বার সুযোগ রয়েছে। ২০১১ সালের পরে আবার দেশের মাটিতে বিশ্বকাপ জেতার সুযোগ ভারতের সামনে। ৫ অক্টোবর থেকে শুরু বিশ্বকাপ। ভারতের প্রথম খেলা ৮ অক্টোবর, অস্ট্রেলিয়ার বিরুদ্ধে। ১৪ অক্টোবর মুখোমুখি ভারত-পাকিস্তান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement