Rohit Sharma

টেস্ট বিশ্বকাপ ফাইনালে ইংল্যান্ডের কঠিন উইকেটে কী করে রান করতে হবে? উপায় বার করে ফেলেছেন রোহিত

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে কী ধরনের চ্যালেঞ্জ সামলাতে হতে পারে ব্যাটারদের? কী ভাবে সেই চ্যালেঞ্জের মোকাবিলা করা সম্ভব, তা জানিয়েছেন রোহিত।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৫ জুন ২০২৩ ১৩:২৩
picture of Rohit Sharma

রোহিত শর্মা। ছবি: টুইটার।

বাকি আর দু’দিন। বুধবার থেকে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট বিশ্বকাপের ফাইনাল। গত বার ফাইনালে নিউ জ়িল্যান্ডের কাছে হারতে হয়েছিল বিরাট কোহলির দলকে। তাই এ বার বাড়তি সতর্ক রোহিত শর্মারা। ওভালের ২২ গজে ভাল ব্যাটিং করাই এই ম্যাচের আসল চ্যালেঞ্জ বলে মনে করছেন ভারতীয় দলের অধিনায়ক। কী ভাবে রান করতে হবে, সেটিও বার করে ফেলেছেন তিনি।

টেস্ট চ্যাম্পিয়নশিপে রোহিতের ব্যাটিং গড় ৫০-এর বেশি। তবু ইংল্যান্ডের মাটিতে বাড়তি চ্যালেঞ্জ সামলাতে হবে বলে মনে করছেন তিনি। টেস্ট বিশ্বকাপ ফাইনাল উপলক্ষ্যে একটি অনুষ্ঠানে রোহিত বলেছেন, ‘‘সাধারণ ভাবে ইংল্যান্ডের আবহাওয়ায় ব্যাটারদের চ্যালেঞ্জ সামলাতেই হয়। যত বেশি এবং ভাল প্রস্ততি নেওয়া যায়, সফল হওয়ার সম্ভাবনা তত বেশি।’’ ভারতীয় দলের অধিনায়ক ইংল্যান্ডের আবহাওয়ার অনিশ্চয়তার কথাও উল্লেখ করেছেন। তাঁর মতে, ইংল্যান্ডের ২২ গজে ব্যাটারদের থিতু হওয়ার অবকাশ থাকে না।

Advertisement

ইংল্যান্ডের মাটিতে এক জন ব্যাটারের সফল হওয়ার উপায় কী? রোহিত বলেছেন, ‘‘দীর্ঘ সময় মনঃসংযোগ ধরে রাখতে হয়। যখন মনে হবে বোলারদের পাল্টা আক্রমণ করা যেতে পারে, তখনই শুধু তা করা উচিত। তার থেকেও গুরুত্বপূর্ণ হচ্ছে, মাঠে নামার পর এক জন ব্যাটারকে পরিস্থিতি বিচার করে নিজের শক্তির জায়গাটা চিহ্নিত করতে হয়।’’

ওভালের ২২ গজে অনেকেই বড় রান করেছেন। তা হলে অসুবিধা কোথায়? রোহিত বলেছেন, ‘‘যাঁরা এখানকার উইকেটে সফল হয়েছেন, তাঁদের মতো করে চেষ্টা করার পক্ষে আমি নই। অনুকরণ করতে চাই না। তবে তাঁরা কী ভাবে রান করেছেন সেটা জানা প্রয়োজন।’’ এর পরেই রোহিত বলেন, ‘‘দেখে মনে হয়েছে ওভালের ২২ গজের দু’দিকের আউটফিল্ড (স্কোয়্যার বাউন্ডারি) বেশ দ্রুত।’’

আন্তর্জাতিক স্তরে তিন ধরনের ক্রিকেট খেলার অভিজ্ঞতা থেকে রোহিতের বক্তব্য, টেস্ট ক্রিকেট এক জন ব্যাটারের দক্ষতা যাচাই করে। মানসিক শক্তির পরীক্ষা নেয়। পরিস্থিতির সঙ্গে নেওয়া খুব জরুরি। ব্যাটারদের অনেক কঠিন চ্যালেঞ্জের মোকাবিলা করতে হয়। রোহিত বলেছেন, ‘‘এক ধরনের ক্রিকেটের পরেই অন্য ধরনের ক্রিকেট খেলার জন্য মানিয়ে নিতে হয় আমাদের। এটাও একটা চ্যালেঞ্জ। আমরা জানি, আমাদের একাধিক ধরনের ক্রিকেট খেলতে হয়। মানসিক ভাবে সে জন্য প্রস্তুত থাকতে হয়। ব্যাটিং টেকনিকের পরিবর্তন করতে হয়। নিজের সঙ্গে কথা বলে প্রয়োজনীয় পরিবর্তনগুলো করতে হয় আমাদের।’’ উল্লেখ্য, আইপিএল খেলেই টেস্ট বিশ্বকাপ ফাইনাল খেলতে ইংল্যান্ডে গিয়েছেন ভারতীয় দলের ক্রিকেটাররা।

টেস্ট বিশ্বকাপের ফাইনালে দলের ভাল ফল নিয়ে আশাবাদী ভারতীয় দলের অধিনায়ক। রোহিত বলেছেন, ‘‘নানা রকম চ্যালেঞ্জ আসবে। মানিয়ে নিতে হবে। ইতিবাচক ভাবে নিতে হবে। তা হলে নিজের সেরা খেলাটা তুলে ধরা যাবে। শেষ তিন-চার বছরে আমরা টেস্ট ক্রিকেটে বেশ ভাল ফল করছি। এখন শেষ হার্ডলটা টপকানোর সময়। তরুণ সতীর্থদের আত্মবিশ্বাস দিতে চাই। ওরা যে ভাবে খেলতে চায়, সে ভাবেই খেলুক।’’ কোনও কিছু চাপিয়ে দিয়ে গুরুত্বপূর্ণ ম্যাচের আগে ক্রিকেটারদের বাড়তি চাপে ফেলতে চান না ভারতীয় দলের অধিনায়ক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement