ICC Womens T20 World Cup 2024

মহিলাদের টি২০ বিশ্বকাপ সেমিফাইনালের চার দলই চূড়ান্ত, কার বিরুদ্ধে কোন দেশ খেলবে?

মহিলাদের টি-টোয়েন্টি বিশ্বকাপে মঙ্গলবার রাতে ইংল্যান্ডকে হারিয়ে সেমিফাইনালে উঠে গিয়েছে ওয়েস্ট ইন্ডিজ়। তার পরেই বিশ্বকাপের শেষ চারটি দল চূড়ান্ত হয়েছে। ঠিক হয়ে গিয়েছে সেমিফাইনালের সূচিও। কবে, কোথায় হবে ম্যাচ?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ অক্টোবর ২০২৪ ১২:৫১
cricket

মহিলাদের টি-টোয়েন্টি বিশ্বকাপ ট্রফি। — ফাইল চিত্র।

মহিলাদের টি-টোয়েন্টি বিশ্বকাপে মঙ্গলবার রাতে ইংল্যান্ডকে হারিয়ে সেমিফাইনালে উঠে গিয়েছে ওয়েস্ট ইন্ডিজ়। সেই সঙ্গেই বিশ্বকাপের শেষ চারটি দল চূড়ান্ত হয়ে গিয়েছে। ইংল্যান্ড হেরে ছিটকে গিয়েছে। ঠিক হয়ে গিয়েছে সেমিফাইনালের সূচিও।

Advertisement

গ্রুপ এ থেকে সেমিফাইনালে উঠেছে অস্ট্রেলিয়া এবং নিউ জ়‌িল্যান্ড। গ্রুপ বি থেকে ওয়েস্ট ইন্ডিজ়‌ের পাশাপাশি দক্ষিণ আফ্রিকা শেষ চারের যোগ্যতা অর্জন করেছে। দুই গ্রুপ মিলিয়ে বাকি ছ’টি দল প্রতিযোগিতা থেকে ছিটকে গিয়েছে।

রেকর্ড সপ্তম বার টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ের দৌড়ে রয়েছে অস্ট্রেলিয়া। সেমিফাইনালে তারা খেলবে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে। দুবাই স্টেডিয়ামে ১৭ অক্টোবর হবে ম্যাচ। পর দিন দ্বিতীয় সেমিফাইনালে ওয়েস্ট ইন্ডিজ় খেলবে নিউ জ়িল্যান্ডের বিপক্ষে। সেই ম্যাচটি হবে শারজায়। ফাইনাল ২০ অক্টোবর। সেই ম্যাচটি দুবাইয়ে হবে।

বিশ্বকাপে গ্রুপে চারটির মধ্যে চারটি ম্যাচই জিতেছে অস্ট্রেলিয়া। শেষ ম্যাচে ভারতকে হারিয়ে হরমনপ্রীত কউরদের স্বপ্ন শেষ করে দিয়েছে। দ্বিতীয় স্থানাধিকারী দল নিউ জ়‌িল্যান্ড চারটির মধ্যে তিনটি ম্যাচে জিতেছে। গ্রুপ বি-তে ওয়েস্ট ইন্ডিজ়‌ এবং দক্ষিণ আফ্রিকা দুই দেশই চারটি ম্যাচে তিনটি করে ম্যাচ জিতেছে। তবে রান রেটের বিচারে উপরে রয়েছে ওয়েস্ট ইন্ডিজ়।

আরও পড়ুন
Advertisement