The Ashes

অ্যাশেজ়‌ের সূচি জানাল অস্ট্রেলিয়া, ৪২ বছরের প্রথা ভাঙল অসিরা, কবে শুরু সিরিজ়‌?

এক বছর আগেই অ্যাশেজ়ের সূচি ঘোষণা করে দিল অস্ট্রেলিয়া। পরের বছর নভেম্বর মাসে অস্ট্রেলিয়ার মাটিতে হবে পরবর্তী অ্যাশেজ়। পাঁচটি টেস্টের কোনটি কোথায় এবং কবে হবে, সবই জানিয়ে দেওয়া হয়েছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ অক্টোবর ২০২৪ ১০:৫৮
cricket

অ্যাশেজ়‌ের ভস্ম রাখার সেই পাত্র। ছবি: সমাজমাধ্যম।

এক বছর আগেই অ্যাশেজ়ের সূচি ঘোষণা করে দিল অস্ট্রেলিয়া। পরের বছর নভেম্বর মাসে অস্ট্রেলিয়ার মাটিতে হবে পরবর্তী অ্যাশেজ়। পাঁচটি টেস্টের কোনটি কোথায় এবং কবে হবে, সবই জানিয়ে দেওয়া হয়েছে। তবে সূচি ঘোষণা করতে গিয়ে ৪২ বছরের একটি প্রথা ভেঙেছে ক্রিকেট অস্ট্রেলিয়া।

Advertisement

ঘোষিত সূচি অনুযায়ী প্রথম টেস্ট হবে পার্‌থের অপ্টাস স্টেডিয়ামে, ২১-২৫ নভেম্বর। এর পর দিন-রাতের টেস্ট হবে ব্রিসবেনের গাব্বায়, ৪-৮ ডিসেম্বর। অ্যাডিলেডে হবে তৃতীয় টেস্ট, ১৭-২১ ডিসেম্বর। বক্সিং ডে টেস্ট বরাবরের মতো হবে মেলবোর্নেই, ২৬-৩০ ডিসেম্বর। পঞ্চম তথা শেষ টেস্ট আয়োজন করবে সিডনি। হবে ৪-৮ জানুয়ারি।

গত ৪২ বছর ধরে অস্ট্রেলিয়ায় অ্যাশেজ়‌ শুরু হত ব্রিসবেনে। এ বারই তা পার্‌থে শুরু হচ্ছে। পাশাপাশি দিন-রাতের টেস্ট থাকলে তা আয়োজন করত অ্যাডিলেড। এ বার করছে ব্রিসবেন। বড় দিনের আগেই তা আয়োজন করা হবে।

দক্ষিণ অস্ট্রেলিয়া সরকার এবং ক্রিকেট অস্ট্রেলিয়ার মধ্যে একটি চুক্তি হয়েছে। সেই অনুযায়ী, বড় দিনের ঠিক আগে অ্যাডিলেডে পর্যটকদের সমাগম অনেক বেশি হয়। সেই পর্যটকদের যাতে টেস্ট দেখতেও আনা যায়, তাই বড় দিনের ঠিক আগে অ্যাডিলেড টেস্ট রাখা হয়েছে। সে কারণেই তারা এ বার দিন-রাতের টেস্ট আয়োজন করছে না।

২০৩২ অলিম্পিক্সের প্রস্তুতি হিসাবে অস্ট্রেলিয়া কাজ শুরু করে দিয়েছে। মনে করা হচ্ছে ইংল্যান্ড টেস্টই গাব্বায় শেষ টেস্ট। এর পর স্টেডিয়ামটি ভেঙে ফেলে নতুন করে গড়ে তোলা হবে।

আরও পড়ুন
Advertisement