IPL Auction 2024

বুমরা ৩০ কোটি, কোহলি ২৫ কোটি, আইপিএলের নিলামে উঠলে কত টাকা পেতেন তারকারা?

নভেম্বরের শেষ সপ্তাহে আইপিএলের মহা নিলাম। বিরাট কোহলি, রোহিত শর্মা, যশপ্রীত বুমরা, হার্দিক পাণ্ড্য, মহেন্দ্র সিংহ ধোনিদের যে তাঁদের নিজ নিজ দল ধরে রাখবে তা প্রায় নিশ্চিত। কিন্তু আইপিএলের নিলামে উঠলে তাঁদের কত দাম হতে পারত?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ অক্টোবর ২০২৪ ১২:২৭
cricket

যশপ্রীত বুমরা (বাঁ দিকে) এবং বিরাট কোহলি। — ফাইল চিত্র।

নভেম্বরের শেষ সপ্তাহে আইপিএলের মহা নিলাম। কোন দল কাদের ধরে রাখবে তার তালিকা মোটামুটি প্রস্তুত। অথবা সেই তালিকা নিয়ে শেষ মুহূর্তের কাজ চলছে। এটুকু নিশ্চিত যে বিরাট কোহলি, রোহিত শর্মা, যশপ্রীত বুমরা, হার্দিক পাণ্ড্য, মহেন্দ্র সিংহ ধোনিদের ধরে রাখবে তাঁদের নিজ নিজ দল। কিন্তু যদি আইপিএলের নিলামে উঠতেন তা হলে কত দাম হতে পারত এই ক্রিকেটারদের? প্রথম পাঁচ সম্ভাব্য দামি ক্রিকেটারকে নিয়ে আলোচনা করল আনন্দবাজার অনলাইন।

Advertisement

বুমরা এই মুহূর্তে বিশ্বের সেরা বোলার। তাঁর কোনও পরিবর্ত নেই। নিলামের টেবিলে ইতিহাস গড়ার ক্ষেত্রে এগিয়ে থাকতেন তিনিই। এখনও পর্যন্ত সর্বাধিক ২৪.৭৫ কোটি দাম পেয়েছেন মিচেল স্টার্ক। সেই নজিরও ভেঙে আইপিএলে ৩০ কোটি টাকা পেতে পারেন তিনি। বুমরাকে নিতে মুখিয়ে থাকবে যে কোনও দল।

তালিকায় দ্বিতীয় স্থানে থাকতে পারেন হার্দিক পাণ্ড্য। গত মরসুমে দল বদলের পর গুজরাত টাইটান্স থেকে ফিরেছেন মুম্বই ইন্ডিয়ান্স। দল হতাশাজনক ফল করলেও হার্দিকের পারফরম্যান্স ক্রমশ ভাল হচ্ছে। জাতীয় দলের হয়ে টি-টোয়েন্টি ফরম্যাটে ভরসা দিচ্ছেন তিনি। নিয়মিত বল করাও শুরু করেছেন। তিনি ২৭ কোটি টাকা দাম পেতে পারেন।

তৃতীয় স্থানে থাকবেন কোহলি। তাঁর দাম উঠতে পারে ২৫ কোটি। কোহলি টি-টোয়েন্টি আন্তর্জাতিক থেকে অবসর নিয়েছেন। সে কারণে তাঁর দাম বুমরার থেকে কিছুটা কম হবে। তবে এই ফরম্যাটে এখনও তিনি ভাল খেলছেন। গত বার সর্বোচ্চ রান করে কমলা টুপি জিতেছেন। তাই সেরা ব্যাটার হিসাবে বাকিদের থেকে আগে থাকবেন তিনিই।

ভারতের অধিনায়ক রোহিত শর্মা থাকবেন তার পরেই। তাঁর ২২ কোটি টাকা দাম উঠতে পারে। তিনিও আর টি-টোয়েন্টি আন্তর্জাতিকে খেলেন না। কিন্তু বিশ্বের অন্যতম সেরা টি-টোয়েন্টি ব্যাটার হিসাবে ধরা হয় তাঁকে। নেতা হিসাবেও তাঁর মূল্য বাকিদের থেকে বেশি। আইপিএলের ইতিহাসে যুগ্ম ভাবে সফলতম অধিনায়ক তিনি। পাঁচটি ট্রফি জিতেছেন।

মহেন্দ্র সিংহ ধোনি মহা নিলামে উঠলে ২০ কোটি টাকা পেতে পারতেন। উপরের চার ক্রিকেটারের তুলনায় তাঁর বয়স বেশি। ক্রিকেটের সায়াহ্নে চলেছে এসেছেন। কিন্তু ধোনির অভিজ্ঞতা এবং ব্যাট হাতে ম্যাচ জেতানোর ক্ষমতা আজও রয়েছে। শেষ দিকে কয়েকটি বল পেলে এখনও খেলা ঘুরিয়ে দিতে পারেন। ধোনিকে পেলে যে কোনও দলের বাজারদর লাফিয়ে বেড়ে যেতে পারে।

এ ছাড়া ঋষভ পন্থ (২২ কোটি), সঞ্জু স্যামসন (২০ কোটি), আরশদীপ সিংহ (২০ কোটি), শুভমন গিলের (২০ কোটি) মতো ক্রিকেটারের পিছনে টাকা খরচ করতে মুখিয়ে থাকবে দলগুলি।

আরও পড়ুন
Advertisement