Sustainable Fashion

বিয়ের লেহঙ্গা পরেই দীপাবলির অনুষ্ঠানে হাজির আলিয়া! কোটিপতি হয়েও নতুন পোশাকে অনীহা কেন?

মণীশ মলহোত্রের দীপাবলির অনুষ্ঠানে যখন বলিপাড়ার সব অভিনেত্রীই ঝলমলে নতুন পোশাকে ক্যামেরাবন্দি হয়েছেন, তখন একেবারে ছক ভেঙে নিজের মেহন্দির গোলাপি লেহঙ্গাটি পরেই হাজির হলেন আলিয়া ভট্ট। বিশেষ অনুষ্ঠানে পুরনো পোশাক পরে অভিনেত্রীকে দেখে ফ্যাশনিস্তাদের মধ্যে চর্চার শেষ নেই।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ অক্টোবর ২০২৪ ১৪:৫৩
বারে বারে কেন আলিয়াকে দেখা যায় পুরনো পোশাকে?

বারে বারে কেন আলিয়াকে দেখা যায় পুরনো পোশাকে? ছবি: সংগৃহীত।

প্রতি বছরের মতো এ বছরও দীপাবলির আগেই বি টাউনের তারকারা মেতে উঠলেন আলোর উৎসব উদ্‌যাপনে। সৌজন্যে পোশাকশিল্পী মণীশ মলহোত্র। তাঁর আয়োজিত দীপাবলির পার্টিতে হাজির হয়েছিলেন বলিপাড়ার কমবেশি সব তারকাই। সকলের পোশাকেই ছিল চমক। সেই অনুষ্ঠানে যখন বলিপাড়ার সব অভিনেত্রীই ঝলমলে নতুন পোশাকে ক্যামেরাবন্দি হয়েছেন, তখন একেবারে ছক ভেঙে নিজের মেহন্দির গোলাপি লেহঙ্গাটি পরেই হাজির হলেন আলিয়া ভট্ট। বিশেষ অনুষ্ঠানে পুরনো পোশাক পরা অভিনেত্রীকে দেখে ফ্যাশনিস্তাদের মধ্যে চর্চার শেষ নেই।

Advertisement

নিজের মেহন্দির পোশাক দিয়েই কেমন করে নিজেকে নতুন ভাবে সাজালেন আলিয়া?

সাজের ক্ষেত্রে বরাবরই ছিমছাম থাকেন আলিয়া। বিয়ে হোক কিংবা দীপাবলি পার্টি, মেকআপের সঙ্গে কখনওই খুব বেশি পরীক্ষানিরীক্ষা করেন না। দীপাবলির পার্টিতেও আলিয়া গোলাপি লেহঙ্গার সঙ্গে একদম ‘নো-মেকআপ লুক’-এই নজর কেড়েছেন। গালে গোলাপি আভা, গোলাপি রঙের গ্লসি লিপস্টিক, মাস্কারা— ব্যস, আলিয়ার সাজ ছিল এইটুকুই। মেহন্দির অনুষ্ঠানে আলিয়া চুল খোলা রেখেছিলেন, তবে দীপাবলির পার্টিতে খোঁপা করেছিলেন তিনি। গয়নার মধ্যে কানে পরেছিলেন সোনা ও হিরের কারুকাজ করা চাঁদবালি, এক হাতে বালা আর আংটি

আলিয়ার মেহন্দির পোশাকটি তাঁর খুব প্রিয়। আলিয়ার জন্য এই লেহঙ্গাটি তৈরি করতে কারিগরদের সময় লেগেছিল প্রায় ৩০০০ ঘণ্টা। লেহঙ্গা জুড়ে রয়েছে আসল সোনা-রুপো দিয়ে ফুলেল নকশা। এই লেহঙ্গা জুড়ে কাশ্মীরি ও চিকনকারি নকশার মেলবন্ধনে আলিয়ার জীবনের ছোট-বড় নানা কাহিনির বর্ণনা রয়েছে।

সচরাচর একই পোশাক দ্বিতীয় বার পরেন না বলিউডের প্রথম সারির নায়িকারা। তবে একটি টক শোয়ে আলিয়া বলেছিলেন, তিনি পুরোনো জামাকাপড় ঘুরিয়ে-ফিরিয়ে পরেন। এই বক্তব্য যে সত্যি, তার প্রমাণ মিলেছে আগেও। এর আগে জাতীয় পুরস্কার নেওয়ার সময় আলিয়া নিজের বিয়ের আইভরি রঙের অরগ্যানজ়া শাড়িটি পরেছিলেন। বিয়ের দিনটির মতোই জাতীয় পুরস্কার পাওয়ার দিনটিও আালিয়ার কাছে বিশেষ। তাই দু’টি দিনকে একই সূত্রে বাঁধতেই এমন পোশাক বেছে নিয়েছিলেন নায়িকা।

দূষণ যত বাড়ছে, ততই চল বাড়ছে পরিবেশবান্ধব জিনিস ব্যবহারের। পিছিয়ে নেই ফ্যাশন জগৎও। শাড়ি, সালোয়ার, লেহঙ্গা, শার্ট, পাঞ্জাবি— রকমারি পোশাক তৈরির ক্ষেত্রেই ইদানীং পোশাকশিল্পীরা পরিবেশের কথা মাথায় রেখেই কাজ করতে চাইছেন। পুরনো পোশাককেই আবার নতুন মোড়কে পরার চলও ইদানীং বেড়েছে। সবটাই হচ্ছে পরিবেশবান্ধব ফ্যাশনের প্রতি ফ্যাশনিস্তাদের ঝোঁক বাড়ছে বলে। আলিয়া বরাবরই সেই পথে হেঁটেছেন। ইদানীং সারা আলি খান থেকে করিনা কপূরকেও দেখা গিয়েছে পুরনো শাড়ি দিয়েই নিজেদের নতুন ভাবে সাজাতে। কেউ পুরনো শাড়িকে লেহঙ্গা বানিয়ে পরেছেন, কেউ আবার শাড়িটিকেই গাউনের রূপ দিয়ে নজর কেড়েছেন।

আরও পড়ুন
Advertisement