East Bengal

টানা ছ’ম্যাচ হারা ইস্টবেঙ্গলকে দশ ম্যাচ জেতার লক্ষ্য দিলেন নতুন কোচ, চিন্তিত একটি বিষয়ে

আইএসএলে টানা ছ’টি ম্যাচ হেরে নজির তৈরি করেছে ইস্টবেঙ্গল। অতীতে কোনও দিন এত খারাপ দশা হয়নি ইস্টবেঙ্গলের। তবে আইএসএলে ইস্টবেঙ্গলের ২৫ শতাংশ ম্যাচ শেষ হয়ে যাওয়ার পরেও আশা হারাচ্ছেন না কোচ অস্কার ব্রুজ়ো। তাঁর লক্ষ্য প্লে-অফ।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ অক্টোবর ২০২৪ ১১:১০
football

অস্কার ব্রুজ়ো। ছবি: সমাজমাধ্যম।

আইএসএলে টানা ছ’টি ম্যাচ হেরে নজির তৈরি করেছে ইস্টবেঙ্গল। সব মিলিয়ে হার টানা আট ম্যাচে। অতীতে কোনও দিন এত খারাপ দশা হয়নি ইস্টবেঙ্গলের। দল মাঠে নামলেই হারছে। তবে আইএসএলে ইস্টবেঙ্গলের ২৫ শতাংশ ম্যাচ শেষ হয়ে যাওয়ার পরেও আশা হারাচ্ছেন না কোচ অস্কার ব্রুজ়ো। তাঁর লক্ষ্য প্লে-অফ। তাই অন্তত দশটি ম্যাচ জিততে চান তিনি। পাশাপাশি চিন্তায় রয়েছেন দলের গোল নষ্টের প্রবণতা নিয়ে।

Advertisement

ওড়িশার কাছে হারের পর ব্রুজ়ো বলেছেন, “আইএসএলের এক-চতুর্থাংশ শেষ হয়ে গিয়েছে। ছ’টি ম্যাচ খেলে ফেলেছি এবং আমাদের পয়েন্ট এখনও শূন্য। প্লে-অফে যোগ্যতা অর্জনের একমাত্র উপায় সেরা ছয়ে থাকা। সেরা ছয়ে শেষ করতে হলে আমাদের বাকি ১৮টির মধ্যে দশটি ম্যাচে জিততে হবে। হিসাব তাই বলছে। তাই আমরা এখনও লড়াইয়ে রয়েছি।”

ব্রুজ়ো ম্যাচ তখনই জিততে পারবেন যখন গোল হবে। আর সেটাই হচ্ছে না ফরোয়ার্ডদের প্রচুর সুযোগ নষ্টের কারণে। সেটা নিয়ে ভাল মতো চিন্তায় দেখাল ব্রুজ়োকে। বলেছেন, “খেলা পুরোপুরি আমাদের দখলে ছিল। তবে অনেক সুযোগ মিস করেছি। ওরা ১-০ গোলে এগিয়ে যাওয়ার পর কাজ আরও কঠিন হয়ে গিয়েছিল। ওরা খেলার গতি কমিয়ে দিয়েছিল। আমাদের ধৈর্য হারানোর অপেক্ষা করছিল।”

ব্রুজ়োর সংযোজন, “তা-ও বলব আমরা ভাল খেলেছি। বেশির ভাগ সুযোগ আমরাই তৈরি করেছি এবং ওড়িশাকে প্রচুর সমস্যায় ফেলেছি। ওরা একটানা তিন-চার পাসের কোনও মুভ তৈরি করতে পারেনি। এক সময় আমাদের ভুলের অপেক্ষা করছিল যাতে পাল্টা আক্রমণ শুরু করতে পারে। দুর্ভাগ্যবশত সেই পাল্টা আক্রমণেই গোল হয়।”

আপাতত আর আইএসএল নয়, ইস্টবেঙ্গলের সামনে এএফসি চ্যালেঞ্জ কাপ। তার পরে নভেম্বরে শুরুতে আন্তর্জাতিক বিরতি। আইএসএলে লাল-হলুদ শিবিরের পরবর্তী ম্যাচ ৯ নভেম্বর মহমেডানের বিরুদ্ধে। এই বিরতি কাজে লাগিয়ে লিগের লড়াইয়ে ফিরে আসতে চান ব্রুজ়ো। বলেছেন, “নতুন কোচের ভাবনাচিন্তার সঙ্গে মানিয়ে নেওয়ার জন্য এই বিরতি দলের পক্ষে ভাল হবে। তবে আমি বিরতি পর্যন্ত অপেক্ষা করতে চাই না। দ্রুত ফলাফল প্রয়োজন।”

টানা হারে বিধ্বস্ত অনেক সমর্থক ক্লাবের খেলা দেখাই বন্ধ করে দিয়েছেন। আগামী দিনে ঘরের মাঠেও তাঁদের পাশে পাওয়ার সম্ভাবনা কম। তবে সমর্থকদের চাঙ্গা করে ব্রুজ়‌ো বলেছেন, “দলের উপর বিশ্বাস রাখুন। আমরা ফিরে আসব। পরের মরসুম বা দ্বিতীয় ট্রান্সফার উইন্ডোর কথা বলছি না। খুব শিগগিরই ফিরে আসব। তাই দলের সঙ্গে থাকুন।”

আরও পড়ুন
Advertisement