ICC ODI World Cup 2023

এখনও বিশ্বকাপের শেষ চারে যেতে পারে পাকিস্তান, বাবরদের সামনে কী অঙ্ক?

এখনও বিশ্বকাপের সেমিফাইনালের আশা বেঁচে বাবর আজ়মদের। ইডেন গার্ডেন্সে বাংলাদেশকে হারিয়ে বিশ্বকাপের শেষ চারে যাওয়ার সুযোগ খানিকটা বাড়িয়েছেন তাঁরা। তবে তার জন্য অঙ্ক রয়েছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ৩১ অক্টোবর ২০২৩ ২১:১৪
Babar Azam

বাবর আজ়ম। —ফাইল চিত্র

এখনও বিশ্বকাপে টিকে পাকিস্তান। এখনও বিশ্বকাপের সেমিফাইনালের আশা বেঁচে বাবর আজ়মদের। ইডেন গার্ডেন্সে বাংলাদেশকে হারিয়ে বিশ্বকাপের শেষ চারে যাওয়ার সুযোগ খানিকটা বাড়িয়েছেন তাঁরা। তবে তার জন্য অঙ্ক রয়েছে। অর্থাৎ, শুধু নিজেদের জয় নয়, পাকিস্তানকে তাকিয়ে থাকতে হবে অন্য দলের হারের দিকেও।

Advertisement

বাংলাদেশকে হারানোর পরে পয়েন্ট তালিকায় পাঁচ নম্বরে উঠে এসেছে পাকিস্তান। ৭ ম্যাচে তাদের পয়েন্ট ৬। নেট রানরেট -০.০২৪। পাকিস্তানের বাকি দুই ম্যাচ নিউ জ়িল্যান্ড ও ইংল্যান্ডের বিরুদ্ধে। সেই দু’টি ম্যাচ জিতলে সর্বোচ্চ ১০ পয়েন্টে যেতে পারবেন বাবরেরা।

পাকিস্তানের উপরে রয়েছে ভারত, দক্ষিণ আফ্রিকা, নিউ জ়িল্যান্ড ও অস্ট্রেলিয়া। ভারত ও দক্ষিণ আফ্রিকা পাকিস্তানের থেকে অনেকটা এগিয়ে। অর্থাৎ, পাকিস্তানকে সেমিফাইনালে যেতে হলে নিউ জ়িল্যান্ড ও অস্ট্রেলিয়ার মধ্যে একটি দলকে হারতে হবে। যে হেতু পাকিস্তানের সঙ্গে নিউ জ়িল্যান্ডের খেলা বাকি তাই তারা হারলেই বেশি সুবিধা বাবরদের। পাকিস্তানকে আটকানোর ক্ষমতা রয়েছে আফগানিস্তান ও শ্রীলঙ্কারও। তাই তাদেরও হারতে হবে।

পাকিস্তানের একটি ম্যাচ রয়েছে নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে। দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কার বিরুদ্ধও নিউ জ়িল্যান্ড খেলবে। সেই তিনটি ম্যাচ তারা হারলে নিউ জ়িল্যান্ডের পয়েন্ট হবে ৮। আফগানিস্তানের খেলা আছে নেদারল্যান্ডস, অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে। অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে রশিদ খানেরা হারলে আফগানিস্তানের পয়েন্ট হবে ৮।

শ্রীলঙ্কার খেলা রয়েছে ভারত, বাংলাদেশ ও নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে। তার মধ্যে একটি খেলা তারা হারলেই সর্বোচ্চ ৮ পয়েন্টের বেশি যেতে পারবে না শ্রীলঙ্কা। সে ক্ষেত্রে ভারত, দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়ার পরে চতুর্থ দল হিসাবে বিশ্বকাপের সেমিফাইনালে যাবে পাকিস্তান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement