Asia Cup 2023

রিজার্ভ দিনেও ভারত-পাক ম্যাচ ভেস্তে গেলে ফাইনালে উঠতে পারবে ভারত? কী অঙ্ক রোহিতদের সামনে?

বৃষ্টির জন্য যদি ভারত-পাকিস্তান ম্যাচ ভেস্তে যায় তা হলে কি এশিয়া কাপের ফাইনালে উঠতে পারবে ভারত? তার জন্য রোহিত শর্মাদের সামনে কোন অঙ্ক রয়েছে?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১১ সেপ্টেম্বর ২০২৩ ১১:২৩
Rohit Sharma

রোহিত শর্মা। —ফাইল চিত্র

ভয় দেখাচ্ছে কলম্বোর আবহাওয়া। এশিয়া কাপের সুপার ফোরে রবিবার ভারত-পাকিস্তান ম্যাচ বৃষ্টি জন্য শেষ করা যায়নি। খেলা গড়িয়েছে সোমবার রিজার্ভ দিনে। সোমবারও সারা দিন বৃষ্টির আশঙ্কা রয়েছে। খেলা ভেস্তে গেলে দু’দলই ১ পয়েন্ট করে পাবে। তার পরেও এশিয়া কাপের ফাইনালে উঠতে পারবেন রোহিত শর্মারা। কোন অঙ্কে?

Advertisement

সুপার ফোরে এখনও পর্যন্ত পাকিস্তান ও শ্রীলঙ্কা একটি করে ম্যাচ জিতেছে। অর্থাৎ, দু’দলের পয়েন্ট ২। ভারত-পাক ম্যাচ ভেস্তে গেলে পাকিস্তানের পয়েন্ট হবে ৩। ভারতের থাকবে ১। রোহিতদের পরের দু’টি খেলা মঙ্গলবার শ্রীলঙ্কা ও শুক্রবার বাংলাদেশের বিরুদ্ধে। সেই দু’টি ম্যাচ জিতলে তাঁদের পয়েন্ট হবে ৫। অর্থাৎ, সরাসরি ফাইনালে পৌঁছে যাবেন তাঁরা। অন্য কোনও ম্যাচের দিকে তাকাতে হবে না। কারণ, পাকিস্তানও সর্বাধিক ৫ পয়েন্টে যেতে পারে।

যদি ভারত শ্রীলঙ্কার কাছে হেরে যায় ও বাংলাদেশকে হারায় তা হলে তাদের পয়েন্ট হবে ৩। সে ক্ষেত্রে পাকিস্তানকে শেষ ম্যাচে শ্রীলঙ্কার কাছে হারতে হবে। তা হলে শ্রীলঙ্কা ফাইনালে পৌঁছে যাবে। অন্য দিকে বাবর আজ়মদের পয়েন্ট হবে ৩। সে ক্ষেত্রে ভারত ও পাকিস্তানের পয়েন্ট সমান হওয়ায় নেট রান রেটের হিসাবে একটি দল ফাইনালে যাবে।

ভারত যদি শ্রীলঙ্কাকে হারিয়ে বাংলাদেশের কাছে হেরে যায় সে ক্ষেত্রেও রোহিতদের পয়েন্ট হবে ৩। বাংলাদেশের পয়েন্ট হবে ২। সে ক্ষেত্রে পাকিস্তানের কাছে শ্রীলঙ্কাকে হারতে হবে। তা হলে শ্রীলঙ্কার পয়েন্টও হবে ২। পাকিস্তানের হবে ৫। তা হলেও ভারত-পাকিস্তান ফাইনালে উঠবে। তবে উপরের দু’টি ক্ষেত্রে অন্য দলের উপর নির্ভর করতে হবে ভারতকে। সরাসরি ফাইনালে উঠতে হলে শ্রীলঙ্কা ও বাংলাদেশকে হারাতে হবে রোহিতদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement