India vs Australia

১৯ বছরের খরা কাটবে? ভারতে সিরিজ়‌ জিততে কামিন্সদের ভরসা পন্টিংয়ের সেই অপরাজেয় দল

অতীতে প্রাক্তন অজি ওপেনার জাস্টিন ল্যাঙ্গার ভারত সফরকে আখ্যা দিয়েছিলেন ‘এভারেস্ট’ বলে। স্টিভ ওয় বলেছিলেন, ‘শেষ যুদ্ধক্ষেত্র’। সেই ভূমিতেই খেলতে আসছেন কামিন্সরা।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১২ জানুয়ারি ২০২৩ ১৬:৫৮
ভারত সফরে অস্ট্রেলিয়ার ভরসা নিজেদেরই দলের পুরনো পারফরম্যান্স।

ভারত সফরে অস্ট্রেলিয়ার ভরসা নিজেদেরই দলের পুরনো পারফরম্যান্স। ফাইল ছবি

আর মাস খানেক পরে ভারতের মাটিতে কঠিন টেস্ট সিরিজ় খেলতে আসছে অস্ট্রেলিয়া। প্যাট কামিন্সের নেতৃত্বাধীন দলের লক্ষ্য ১৯ বছর পর ভারতে এসে টেস্ট জেতা। সেই লক্ষ্যে সফল হতে তাদের ভরসা এখন অতীতের সাফল্য। শেষ বার ভারতে এসে অস্ট্রেলিয়া টেস্ট সিরিজ়‌ জিতেছিল ২০০৪ সালে। সেই দলের খেলা দেখেই শিক্ষা নিতে চাইছেন লাবুশানে, কামিন্স, স্মিথরা।

অতীতে প্রাক্তন অজি ওপেনার জাস্টিন ল্যাঙ্গার ভারত সফরকে আখ্যা দিয়েছিলেন ‘এভারেস্ট’ বলে। স্টিভ ওয় বলেছিলেন, ‘শেষ যুদ্ধক্ষেত্র’। কেন বলতে তা উপরোক্ত পরিসংখ্যানেই স্পষ্ট। ২০০৪-এর পরে বেশ কয়েক বার ভারতে এসেও নাস্তানাবুদ হয়েছে অজিরা। শেষ বার ২০১৭-তে এসে স্টিভ স্মিথের ‘ব্রেন ফেড’ নিয়ে অনেক বিতর্ক তৈরি হয়েছিল। উল্টে ভারতীয় দল দু’বার অস্ট্রেলিয়ায় গিয়ে সিরিজ়‌ জিতেছে।

Advertisement

একটি ওটিটি প্ল্যাটফর্মে আসছে তথ্যচিত্র ‘দ্য টেস্ট’ সিরিজ়‌ের দ্বিতীয় সিজন। সেখানেই ভারত সফর নিয়ে কথা বলেছেন কামিন্স। ২০০৪-এর সেই দলকে নিয়ে তিনি বলেছেন, “ওরা ভারতে গিয়ে জিতেছে। ইংল্যান্ডে গিয়ে জিতেছে। বিশ্বের যে কোনও প্রান্তই হোক না কেন, ওরা সেখানে গিয়ে ম্যাচ জিতে এসেছে। অসাধারণ একটা দল ছিল। ও রকমই হওয়ার চেষ্টা করতে হবে আমাদের।”

ভারত সফরে কেন খেলা এত কঠিন সে সম্পর্কেও বলেছেন কামিন্স। তাঁর কথায়, “অস্ট্রেলিয়ায় নতুন বলে ফিল্ডার আরও সামনের দিকে রাখতে হয়, যাতে নতুন বলের সুবিধাটা বেশি করে নেওয়া যায়। উপমহাদেশে ঠিক এর উল্টোটা। নতুন বল থেকে কোনও সুবিধাই পাওয়া যায় না। তাই ফিল্ডারদের দূরে দূরে রাখতে হয়। অপেক্ষা করতে হয় কখন বল রিভার্স করা শুরু করবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement