Tamil Nadu Premier League

১ বলে উঠল ১৮ রান! ভারতীয় ক্রিকেটে নজির

এক বলে সব থেকে বেশি রান দেওয়ার ক্ষেত্রে নজির ভারতীয় ক্রিকেটে। ইনিংসের শেষ বলে উঠল ১৮ রান। ছন্দ না পাওয়ায় সমস্যায় পড়লেন বোলার।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৪ জুন ২০২৩ ১৪:০৪
Abhishek Tanwar over

তামিলনাড়ু প্রিমিয়ার লিগে সেই নো বল (বাঁ দিকে)। বোলার অভিষেক তানওয়ার (ডান দিকে)। ছবি: ভিডিয়ো থেকে।

টি-টোয়েন্টি ক্রিকেটে নজির ভারতীয় ক্রিকেটে। ১ বলে উঠল ১৮ রান। ইনিংসের শেষ ওভারের শেষ বল করতে গিয়ে সমস্যায় পড়লেন বোলার। একের পর এক নো ও ওয়াইড বল করার খেসারত দিতে হল তাঁকে।

ঘটনাটি ঘটেছে তামিলনাড়ু প্রিমিয়ার লিগে। চিপক সুপার গিল্লিজ় ও সালেম স্পার্টান্সের মধ্যে খেলা চলছিল। সালেমের অধিনায়ক অভিষেক তানওয়ার শেষ ওভারে বল করতে গিয়ে সমস্যায় পড়েন। কিছুতেই ছন্দ পাচ্ছিলেন না তিনি। ওভারের শেষ বলটি প্রথমে নো করেন অভিষেক। সেই বলে ব্যাটার বোল্ড হন। কিন্তু নো বল হওয়ায় বেঁচে যান তিনি। পরের বলটি ছিল ফ্রি হিট। সেই বলেও নো করেন তিনি। ব্যাটার ছক্কা মারেন। তার পরের বলটিও নো করেন অভিষেক। সেই বল থেকে ২ রান আসে। তার পরের বলটি হয় ওয়াইড। অবশেষে পরের বলটি বৈধ বল হয়। কিন্তু সেই বলেও ছক্কা মারেন ব্যাটার। সব মিলিয়ে শেষ বলে আসে ১৮ রান। শেষ ওভারে ২৬ রান দেন অভিষেক।

Advertisement

এ বারের তামিলনাড়ু প্রিমিয়ার লিগে সব থেকে বেশি উইকেট নিয়েছেন অভিষেক। কিন্তু চিপকের বিরুদ্ধে ইনিংসের শেষ বলে সমস্যায় পড়েন তিনি। ২০ ওভারে ৫ উইকেটে ২১৭ রান করে চিপক। পরে ব্যাট করতে নেমে ৫২ রানে ম্যাচ হারে সালেম। ম্যাচ শেষে অভিষেক বলেন, ‘‘সব দোষ আমার। শেষ ওভারে চারটে নো বল করা অপরাধ। আমার জন্যই ম্যাচটা হারতে হল।’’

তবে টি-টোয়েন্টি ক্রিকেটে এক বলে সব থেকে বেশি রান দেওয়া বোলার অভিষেক নন। সেই রেকর্ড রয়েছে বিগ ব্যাশে মেলবোর্ন স্টার্সের ক্লিন্ট ম্যাকের দখলে। ২০১২-১৩ মরসুমে হোবার্ট হারিকেন্সের ট্রাভিস বার্টের বিরুদ্ধে পর পর দু’টি নো বল করেন ম্যাকে। দু’টি বলেই ছক্কা মারেন বার্ট। পরের বৈধ বলটিতেও ছক্কা মারেন তিনি। অর্থাৎ, তিনটি ছক্কা ও দু’টি নো বল মিলিয়ে ২০ রান দেন ম্যাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement