ICC ODI World Cup 2023

ছ’টি ম্যাচেই জয়, রবিবার ইংল্যান্ডকে হারিয়ে কি বিশ্বকাপের সেমিফাইনালে চলে গেলেন রোহিতেরা?

ভারত ইতিমধ্যেই ছ’টি ম্যাচ জিতে নিয়েছে। ১২ পয়েন্ট পেয়ে গিয়েছেন রোহিত শর্মারা। বিশ্বকাপের সেমিফাইনালে কি পৌঁছে গেলেন তাঁরা?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৯ অক্টোবর ২০২৩ ২১:৪৩
Team India

ইংল্যান্ডের বিরুদ্ধে কুলদীপ যাদব এবং শ্রেয়স আয়ার। ছবি: পিটিআই।

ইংল্যান্ডের বিরুদ্ধে জয় তুলে নিল ভারত। ব্যাটিং ব্যর্থতার দিনে দাপট দেখালেন বোলারেরা। যে দিন বিরাট কোহলি, শ্রেয়স আয়ারেরা রান পেলেন না, সে দিন মহম্মদ শামি, যশপ্রীত বুমরারা বুঝিয়ে দিলেন যে, তাঁরাও ম্যাচ উইনার। কম রানের পুঁজি নিয়েও ম্যাচ জেতাতে পারেন তাঁরা। কিন্তু এই জয় কি ভারতকে বিশ্বকাপের সেমিফাইনালে পৌঁছে দিল?

Advertisement

এ বারের বিশ্বকাপে সবার আগে সেমিফাইনালে জায়গা পাকা করার সুযোগ রয়েছে ভারতের কাছে। এখনও কোনও ম্যাচ হারেনি তারা। ছ’টি ম্যাচের মধ্যে ছ’টিতেই জিতেছে। তবে ইংল্যান্ডের বিরুদ্ধে রবিবারের জয়ের পরেও সেমিফাইনালের জায়গা পাকা হল না রোহিতদের। আরও একটু অপেক্ষা করতে হবে তাঁদের।

ভারত এখন লিগ তালিকায় শীর্ষে। ছ’ম্যাচ খেলে পেয়েছে ১২ পয়েন্ট। ভারতের ম্যাচ বাকি শ্রীলঙ্কা, দক্ষিণ আফ্রিকা এবং নেদারল্যান্ডসের বিরুদ্ধে। এই মুহূর্তে পয়েন্ট টেবিলের যা অবস্থা তাতে ১২ পয়েন্ট নিয়েও নিশ্চিন্ত হওয়া যাবে না। তাই ভারত রবিবার ইংল্যান্ডকে হারিয়ে দিলেও সেমিফাইনালে জায়গায় পাকা করতে পারল না। আরও একটি ম্যাচ জিততে হবে তাদের।

লিগ তালিকায় প্রথম চারের বাইরে থাকা দলগুলির মধ্যে শ্রীলঙ্কা এবং আফগানিস্তানের এখনও সুযোগ রয়েছে ১২ পয়েন্টে পৌঁছে যাওয়ার। ফলে তিনটি দল ১২ পয়েন্টে পৌঁছে গেলে লড়াই হবে নেট রানরেটের। সেই সম্ভাবনা থাকায় ১২ পয়েন্ট পেলেই সেমিফাইনালে যাওয়ার রাস্তা পাকা হয়ে যাবে না ভারতের। যদিও সোমবার শ্রীলঙ্কা এবং আফগানিস্তান একে অপরের বিরুদ্ধে খেলবে। তাই একটি দল পয়েন্ট হারাবেই।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

লিগ তালিকায় প্রথম চারে যথাক্রমে ভারত, দক্ষিণ আফ্রিকা, নিউ জ়িল্যান্ড এবং অস্ট্রেলিয়া। ভারতের ১২ পয়েন্ট। দক্ষিণ আফ্রিকা রয়েছে ১০ পয়েন্টে। নিউ জ়িল্যান্ড এবং অস্ট্রেলিয়ার ৮ পয়েন্ট করে রয়েছে। চারটি দলই ছ’টি করে ম্যাচ খেলেছে। প্রথম চার দলের ঠিক পিছনে চার পয়েন্ট করে নিয়ে যথাক্রমে শ্রীলঙ্কা, পাকিস্তান, আফগানিস্তান এবং নেদারল্যান্ডস। এই চার দলের মধ্যে পাকিস্তান এবং নেদারল্যান্ডস খেলেছে ছ’টি করে ম্যাচ। শ্রীলঙ্কা এবং আফগানিস্তান পাঁচটি করে ম্যাচ খেলায় ১২ পয়েন্টে পৌঁছে যাওয়ার সুযোগ এখনও রয়েছে তাদের কাছে। পাকিস্তান এবং নেদারল্যান্ডস ছ’টি ম্যাচ খেলে ফেলায় তারা আর ১২ পয়েন্টে পৌঁছতে পারবে না। সব ম্যাচ জিতলে তারা থামবে ১০ পয়েন্টে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ

বাংলাদেশে এবং ইংল্যান্ডের অবস্থা সব থেকে খারাপ। ছ’টি করে ম্যাচ খেলে মাত্র ২ পয়েন্ট পেয়েছে তারা। ফলে সর্বোচ্চ ৮ পয়েন্টে পৌঁছতে পারবে তারা। সেমিফাইনালে যেতে হলে যা হয়তো যথেষ্ট হবে না।

আরও পড়ুন
Advertisement