Lakshmi Puja 2024

দেবী লক্ষ্মী আট রকম সম্পদের সঙ্গে সম্পর্কিত, আট রূপের কোনটিকে কিসের দেবী হিসাবে মানা হয়?

অর্থ, সোনা বা মূল্যবান ধাতু, জমি, বাড়ি যেমন সম্পদ, তেমনই সন্তান, বিদ্যা, জ্ঞান ইত্যাদিও সম্পদ। দেবী লক্ষ্মীর বিভিন্ন পার্থিব এবং অপার্থিব উভয়ের সঙ্গেই সম্পর্ক রয়েছে।

Advertisement
সুপ্রিয় মিত্র
শেষ আপডেট: ১৭ অক্টোবর ২০২৪ ০৬:৫৩
Why do we worship the eight avatars of Maa Lakshmi

—প্রতীকী ছবি।

বিষ্ণুপুরাণ অনুসারে দেব এবং অসুরের ক্ষীরসাগর মন্থন কালে লক্ষ্মী দেবীর আবির্ভাব হয়। দেবী লক্ষ্মী সম্পদের দেবী। দেবীর আট প্রকার সম্পদের সঙ্গে সম্পর্ক রয়েছে। সম্পদ বলতে যে শুধুমাত্র ধনসম্পত্তি বা পার্থিব সম্পদ বোঝায় তা নয়। সম্পদ পার্থিব এবং অপার্থিব, উভয় প্রকারেরই হতে পারে। অর্থ, সোনা বা মূল্যবান ধাতু, জমি, বাড়ি যেমন সম্পদ, তেমনই সন্তান, বিদ্যা, জ্ঞান ইত্যাদিও সম্পদ। দেবী লক্ষ্মীর বিভিন্ন পার্থিব এবং অপার্থিব উভয়ের সঙ্গেই সম্পর্ক রয়েছে।

Advertisement

আদিলক্ষ্মী বা মহালক্ষ্মী:

জ্যোতিষশাস্ত্র মতে আদিলক্ষ্মী বা মহালক্ষ্মী বৃহস্পতি গ্রহের সঙ্গে সম্পর্কিত। দেবী লক্ষ্মীর প্রাচীন রূপ হল আদিলক্ষ্মী। এই দেবীকে ঋষি ভৃগুর কন্যা হিসাবে মানা হয়। গভীর আধ্যাত্মিক জ্ঞানের দেবী হলেন আদিলক্ষ্মী।

ধনলক্ষ্মী:

জ্যোতিষশাস্ত্র মতে দেবী ধনলক্ষ্মী শুক্র গ্রহের সঙ্গে সম্পর্কিত। ধনলক্ষ্মী অর্থ, মূল্যবান ধাতু ইত্যাদি পার্থিব সম্পত্তির দেবী। এই দেবীর কৃপা মানুষকে ধার্মিক করে। ‘শুভ লাভ’ কথাটি ধনলক্ষ্মীর সঙ্গে সম্পর্কিত। ‘শুভ’ অর্থাৎ ধার্মিক এবং ‘লাভ’-এর অর্থ আয় অর্থাৎ স্বচ্ছ আয়ের দেবী হলেন ধনলক্ষ্মী। অস্বচ্ছতায় ধনলক্ষ্মী চঞ্চলা।

ধান্যলক্ষ্মী:

জ্যোতিষশাস্ত্র মতে দেবী ধান্যলক্ষ্মীর সঙ্গে সূর্য এবং চন্দ্রের সম্পর্ক রয়েছে। দেবী ধান্যলক্ষ্মী কৃষিসম্পদ এবং পুষ্টির দেবী। খাদ্যের অপচয় করলে দেবীর কৃপা থেকে বঞ্চিত হতে হয়।

গজলক্ষ্মী বা ভাগ্যলক্ষ্মী:

জ্যোতিষশাস্ত্র মতে গজলক্ষ্মী বা ভাগ্যলক্ষ্মী সূর্যের সঙ্গে সম্পর্কিত। এই দেবী যানবাহন, বিলাসিতা, ক্ষমতা এবং মর্যাদার দেবী।

সন্তানলক্ষ্মী:

জ্যোতিষশাস্ত্র মতে সন্তানলক্ষ্মী বৃহস্পতি এবং শুক্র গ্রহের সঙ্গে সম্পর্কিত। সন্তানলক্ষ্মী সন্তান সম্পদের দেবী। সংসারে সুস্থ, বুদ্ধিমান এবং অনুগত সন্তান লাভ করতে এই দেবীর পুজো করা হয়।

বীরলক্ষ্মী বা ধৈর্যলক্ষ্মী:

জ্যোতিষশাস্ত্র মতে বীরলক্ষ্মী বা ধৈর্যলক্ষ্মীর সঙ্গে মঙ্গল গ্রহের সম্পর্ক রয়েছে। এই দেবী বীরত্ব, আত্মবিশ্বাস ও সাহসের দেবী। বীরলক্ষ্মীর কৃপায় আমরা ধৈর্য, সাহস, আত্মবিশ্বাস এবং বীরত্বের সঙ্গে যে কোনও কঠিন পরিস্থিতি অতিক্রম করতে পারি।

বিজয়লক্ষ্মী বা জায়ালক্ষ্মী:

জ্যোতিষশাস্ত্র মতে বিজয়লক্ষ্মী বা জায়ালক্ষ্মী সূর্য এবং মঙ্গল গ্রহের সঙ্গে সম্পর্কিত। বিজয়লক্ষ্মী বা জায়ালক্ষ্মী হলেন বিজয়ের দেবী। কেবলমাত্র যুদ্ধ জয় নয়, দেবীর কৃপায় যে কোনও পরিস্থিতিতে বিজয় সম্ভব।

বিদ্যালক্ষ্মী:

বিদ্যালক্ষ্মী বিদ্যার সঙ্গে সম্পর্কিত। এই দেবী বিদ্যা ও জ্ঞানের দেবী। জীবনযাত্রায় সম্পদ গুরুত্বপূর্ণ, বিদ্যা এবং জ্ঞানের সঠিক ব্যবহারের মাধ্যমে আমরা আমাদের প্রয়োজনীয় সম্পদ লাভ করতে পারি।

আরও পড়ুন
Advertisement