Harmanpreet Kaur

নেতৃত্ব হারানোর সম্ভাবনা হরমনপ্রীতের, বিশ্বকাপ থেকে বিদায়ের পরেই কড়া বোর্ড, দায়িত্বে কি স্মৃতি?

টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে বিদায়ের পরেই ভারতের মহিলা দলে পরিবর্তনের আভাস। নেতৃত্ব থেকে সরিয়ে দেওয়া হতে পারে হরমনপ্রীত কউরকে। নতুন অধিনায়ক হওয়ার দৌড়ে স্মৃতি মন্ধানা।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ অক্টোবর ২০২৪ ১৩:৩৬
cricket

হরমনপ্রীত কউর। — ফাইল চিত্র।

টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে বিদায়ের পরেই ভারতের মহিলা দলে পরিবর্তনের আভাস। দলে নতুন অধিনায়ক খোঁজা শুরু হয়ে গিয়েছে। শোনা গিয়েছে, নেতৃত্ব থেকে সরিয়ে দেওয়া হতে পারে হরমনপ্রীত কউরকে। নতুন অধিনায়ক হওয়ার দৌড়ে রয়েছেন স্মৃতি মন্ধানা।

Advertisement

নির্বাচক কমিটি এবং কোচের সঙ্গে দ্রুত আলোচনায় বসতে চলেছেন বোর্ডকর্তারা। অধিনায়ক হিসাবে হরমনপ্রীতের ভবিষ্যৎ নিয়ে আলোচনা হতে পারে। ২৪ অক্টোবর থেকে নিউ জ়‌িল্যান্ডের বিরুদ্ধে এক দিনের সিরিজ়‌ শুরু। তার আগেই এই বৈঠক হতে পারে।

২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারত সেমিফাইনালে উঠতে ব্যর্থ হওয়ার পর এই ফরম্যাটে অধিনায়ক করা হয়েছিল হরমনপ্রীতকে। সেই একই কারণে এ বার তাঁরও নেতৃত্ব যেতে চলেছে। তবে অধিনায়ক হিসাবে দলকে নিয়মিত নকআউটে তুলেছেন হরমন। ২০২০ সালে দলকে ফাইনালেও তুলেছিলেন। কিন্তু তাঁর আমলে শেষ ধাপ কিছুতেই পেরোতে পারছে না ভারত। এ বার শক্তিশালী দল হওয়া সত্ত্বেও প্রথম ম্যাচেই নিউ জ়িল্যান্ডের কাছে হারতে হয়েছে। অস্ট্রেলিয়ার কাছে হার ভারতের বিদায় নিশ্চিত করেছে।

দলে হরমনপ্রীতের জায়গা নিশ্চিত। তবে বেশ কিছু সাপোর্ট স্টাফ বদল করা হতে পারে। এক সূত্র বলেছেন, “আগামী দিনে নতুন অধিনায়ক বেছে নেওয়া হবে কি না তা নিয়ে অবশ্যই সিদ্ধান্ত নেওয়া হবে। দল যা চেয়েছে বোর্ড তাই দিয়েছে। এ বার সময় হয়েছে নতুন কারওর দায়িত্ব নেওয়ার। হরমনপ্রীত দলে নিশ্চিত ভাবেই থাকবে। দলে বোর্ডের মতে এটাই রূপান্তরের আসল সময়।”

পরের বছর ভারতে ৫০ ওভারের বিশ্বকাপ রয়েছে। তার আগে নতুন অধিনায়ক যাতে যথেষ্ট সময় পান সে দিকে খেয়াল রাখা হবে।

আরও পড়ুন
Advertisement