Ravi Shastri

Ravi Shastri: দেশের ক্রিকেট নয়, আইপিএলে বেশি জোর দেওয়া হোক, চান রবি শাস্ত্রী

বিশ্ব জুড়ে একাধিক টি-টোয়েন্টি লিগ। সেই সব লিগগুলিকে বেশি গুরুত্ব দেওয়া হোক চান শাস্ত্রী।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২০ জুলাই ২০২২ ২০:৩৯
বিভিন্ন দেশে হওয়া টি-টোয়েন্টি লিগকে গুরুত্ব দিতে চান শাস্ত্রী।

বিভিন্ন দেশে হওয়া টি-টোয়েন্টি লিগকে গুরুত্ব দিতে চান শাস্ত্রী। —ফাইল চিত্র

আইসিসি-র নতুন সূচি অনুযায়ী সারা বিশ্বে টি-টোয়েন্টি ক্রিকেট ম্যাচের সংখ্যা বাড়তে চলেছে। একাধিক দ্বিপাক্ষিক টি-টোয়েন্টি সিরিজ হওয়ার কথা। এটাই মানতে পারছেন না রবি শাস্ত্রী। বরং আইপিএলের জন্য আড়াই মাসের সময় রাখার কথা ভাবছে আইসিসি, তাকে সমর্থন করছেন শাস্ত্রী। ভারতের প্রাক্তন কোচের মতে দ্বিপাক্ষিক টি-টোয়েন্টি সিরিজ কমিয়ে দেওয়া উচিত। বিভিন্ন দেশে হওয়া টি-টোয়েন্টি লিগকে গুরুত্ব দিতে চান শাস্ত্রী।

তিনি বলেন, “দ্বিপাক্ষিক সিরিজের সংখ্যা নিয়ে ভাবার সময় এসেছে, বিশেষ করে টি-টোয়েন্টি সিরিজ। ভারত, ওয়েস্ট ইন্ডিজ, পাকিস্তান-সহ বিভিন্ন দেশে টি-টোয়েন্টি লিগ হয়। আমার মতে সেই লিগগুলোকে উৎসাহ দেওয়া উচিত। দ্বিপাক্ষিক সিরিজ কম খেলে বিশ্বকাপে খেলতে নামুক দেশগুলো। এর ফলে বিশ্বকাপের গুরুত্ব আরও বেড়ে যাবে। মানুষ অপেক্ষা করে থাকবে বিশ্বকাপের জন্য।”

Advertisement

উল্লেখ্য, ফুটবলে সারা বছর ক্লাবের হয়েই খেলেন ফুটবলাররা। চার বছর অন্তর বিশ্বকাপে দেশের হয়ে খেলতে নামেন তাঁরা। শাস্ত্রী চাইছেন ক্রিকেটেও বিভিন্ন দেশে সেখানকার ক্লাবের হয়ে খেলুক ক্রিকেটাররা। কমিয়ে দেওয়া হোক দ্বিপাক্ষিক টি-টোয়েন্টি সিরিজ।

টেস্ট ক্রিকেট নিয়ে যদিও ভিন্ন মত শাস্ত্রীর। সেখানে তিনি চান টেস্ট দলগুলিকে দু’টি ভাগে ভাগ করে দেওয়া হোক। শাস্ত্রী বলেন, “দু’টি ভাগে ভাগ না করলে টেস্ট ক্রিকেট শেষ হয়ে যাবে। আগামী ১০ বছরের মধ্যে শেষ হয়ে যেতে পারে টেস্ট ক্রিকেট। ক্রমতালিকা অনুযায়ী প্রথম ছ’টি দল নিয়ে হবে একটি ভাগ। বাকি ছ’টি দল নিয়ে হবে দ্বিতীয় ভাগ। প্রথম ছ’টি দল নিজেদের মধ্যে খেলবে। দ্বিতীয় ভাগের দলগুলোকে নিজেদের মধ্যে খেলে যোগ্যতা অর্জন করতে হবে। দ্বিপাক্ষিক সিরিজের সংখ্যা কমিয়ে দিলে এই সময় পাওয়া যাবে। সব ধরনের ক্রিকেটকে বাঁচিয়ে রাখতে এটা জরুরি।”

আরও পড়ুন
Advertisement