Sunil Gavaskar on Rohit Sharma

রোহিতের উপর চটেছেন গাওস্কর, দক্ষিণ আফ্রিকার কাছে হারার শর্মা-ব্যাখ্যা মানছেন না সুনীল, কেন?

দক্ষিণ আফ্রিকার কাছে হারের পরে প্রস্তুতি ম্যাচ না খেলা নিয়ে রোহিত শর্মার ব্যাখ্যা মানতে পারছেন না সুনীল গাওস্কর। রোহিতের উপর চটেছেন ভারতের প্রাক্তন অধিনায়ক।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ ডিসেম্বর ২০২৩ ২২:৫৪
cricket

রোহিত শর্মা। —ফাইল চিত্র

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম টেস্ট ইনিংসে হেরেছে ভারত। তার পরেই বিশেষজ্ঞদের অনেকে আঙুল তুলেছেন ভারতীয় দলের প্রস্তুতির দিকে। সে দেশে গিয়ে কোনও প্রস্তুতি ম্যাচ খেলেনি ভারত। নিজেদের মধ্যেই একটি ম্যাচ খেলেছেন রোহিত শর্মারা। প্রস্তুতি ম্যাচ না খেলা নিয়ে রোহিতকে প্রশ্ন করা হলে তিনি একটি ব্যাখ্যা দেন। সেই ব্যাখ্যা মানতে নারাজ সুনীল গাওস্কর। রোহিতদের উপর চটেছেন তিনি।

Advertisement

প্রথম টেস্টে হারের পর রোহিত জানান, প্রস্তুতি ম্যাচে নিজেদের পছন্দের পিচ বা সে রকম কঠিন প্রতিপক্ষ তাঁদের দেওয়া হয় না। সেই কারণে দক্ষিণ আফ্রিকায় প্রস্তুতি ম্যাচ না খেলে নিজেদের মধ্যেই একটি ম্যাচ খেলেছিলেন তাঁরা। ভারত অধিনায়কের এই কথার সমালোচনা করেছেন গাওস্কর। তাঁর মতে, এই যুক্তি অর্থহীন।

গাওস্কর বলেন, ‘‘আমি বুঝতে পারছি না রোহিত কেন এ রকম একটা কথা বলল। প্রস্তুতি ম্যাচে যারা খেলে তারা বেশির ভাগ সে দেশের এ দলের ক্রিকেটার। অর্থাৎ, তারাও জাতীয় দলে সুযোগ পাওয়ার অপেক্ষায় থাকে। এই ধরনের ম্যাচে তারা নির্বাচকদের নজর কাড়ার চেষ্টা করে। সেই কারণে, তারা হালকা ভাবে খেলে না। নিজেদের সেরাটা দিয়েই খেলে। তাই সেই সব ক্রিকেটারদের বিরুদ্ধে খেললে ভারতেরই ভাল হত। সেটা রোহিত কেন বুঝছে না জানি না। এই সিদ্ধান্ত নিয়ে ও দলেরই ক্ষতি করছে।’’

গাওস্কর জানিয়েছেন, তাঁদের সময়ে তাঁরা অনুরোধ করতেন যাতে বিপক্ষ দেশের ভাল ক্রিকেটারদের বিরুদ্ধে প্রস্তুতি সারতে পারেন। তিনি বলেন, ‘‘আমাদের সময়ে আমরা সিরিজ়ের অনেক আগে অনুরোধ করতাম যাতে এ দলের ক্রিকেটারদের বিরুদ্ধে প্রস্তুতি সারতে পারি। বেশির ভাগ ক্ষেত্রেই আমাদের অনুরোধ রাখা হত। সবটাই পরিকল্পনার উপর নির্ভর করছে। আগে থেকে বললে সবই হয়। এতে ভারতীয় ক্রিকেটেরই ভাল হত।’’

নিজেদের মধ্যে খেললে আদতে কোনও লাভ হয় না হলেই মনে করেন গাওস্কর। ভারতের প্রাক্তন ক্রিকেটার বলেন, ‘‘নিজেদের মধ্যে খেলা হলে কেউ নিজের সেরাটা দেয় না। কারণ, কেউ চোট পেতে চায় না। তারা সবাই জানে কে দলে রয়েছে, কে নেই। তা ছাড়া নিজেদের দলের ক্রিকেটারদের মধ্যে খেললে তাতে কোনও লড়াইয়ের মানসিকতা থাকে না। তাই ক্রিকেটারদের কাজে লাগে না।’’

সেঞ্চুরিয়নে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম টেস্ট হারার পরে ৩ জানুয়ারি থেকে কেপ টাউনে শুরু দ্বিতীয় টেস্ট। এই টেস্ট জিততে পারলে সিরিজ় ড্র করবে ভারত। না হলে আরও এক বার দক্ষিণ আফ্রিকার মাটি থেকে সিরিজ় হেরে ফিরতে হবে রোহিতদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement