Mumbai Indians

বুমরা, হার্দিককে ছেঁটে ফেলতে চেয়েছিল মুম্বই ইন্ডিয়ান্স, বাঁচিয়েছিলেন কে?

রোহিতের অধিনায়কত্বে শুধু ট্রফি জয় নয়, মুম্বই এমন কিছু ম্যাচ জেতানো ক্রিকেটার পেয়েছে, যাঁরা ভারতীয় দলেরও সম্পদ হয়ে উঠেছেন। প্রাক্তন ক্রিকেটার পার্থিব পটেলের মতে, রোহিত না থাকলে হার্দিক পাণ্ড্য, যশপ্রীত বুমরার মতো ক্রিকেটারেরা তৈরি হতেন না।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ মার্চ ২০২৪ ০৯:৫১
Hardik Pandya with Jasprit Bumrah

হার্দিক পাণ্ড্য এবং যশপ্রীত বুমরা। —ফাইল চিত্র।

রোহিত শর্মার নেতৃত্বে মুম্বই ইন্ডিয়ান্সকে পাঁচ বার আইপিএল জিতেছে। তবে তাঁর অধিনায়কত্বে শুধু ট্রফি জয় নয়, মুম্বই এমন কিছু ম্যাচ জেতানো ক্রিকেটার পেয়েছে, যাঁরা ভারতীয় দলেরও সম্পদ হয়ে উঠেছেন। প্রাক্তন ক্রিকেটার পার্থিব পটেলের মতে, রোহিত না থাকলে হার্দিক পাণ্ড্য, যশপ্রীত বুমরার মতো ক্রিকেটারেরা তৈরি হতেন না।

Advertisement

হার্দিককে এ বারে মুম্বই অধিনায়ক করেছে। রোহিতের জায়গায় নেতৃত্ব দেবেন তিনি। আর রোহিত খেলবেন ব্যাটার হিসাবে। মুম্বইয়ের হয়ে তিন বছর খেলা পার্থিব মনে করেন, রোহিত না থাকলে হার্দিকেরা তৈরিই হতেন না। পার্থিব বলেন, “রোহিত সব সময় ক্রিকেটারদের পাশে থাকে। সেটার সব থেকে বড় উদাহরণ অবশ্যই হার্দিক এবং বুমরা। ২০১৪ সালে মুম্বই দলে আসে বুমরা। কিন্তু ২০১৫ সালটা বুমরার ভাল যায়নি। প্রতিযোগিতার মাঝেই বুমরাকে ছেড়ে দেওয়ার কথা ভাবছিল মুম্বই। কিন্তু রোহিত রাজি হয়নি। ও বলেছিল বুমরার মতো এক জন ক্রিকেটারকে বাদ দেওয়া ঠিক হবে না। পরের বছরই বুমরা বুঝিয়ে দেয় সেই সিদ্ধান্ত কতটা ঠিক ছিল।”

হার্দিককে নিয়েও এমন ঘটেছিল বলে জানিয়েছেন পার্থিব। ভারতের প্রাক্তন উইকেটরক্ষক বলেন, “২০১৫ সালে দলে যোগ দেয় হার্দিক। ২০১৬ সালটা ভাল যায়নি ওর। ও তখন দেশের হয়েও খেলেনি। তাই দলের পক্ষে সোজা ছিল ওকে ছেড়ে দেওয়া। দেশের খেলেনি এমন ক্রিকেটারেরা ভাল না খেললে আইপিএলের দলগুলো অনেক সময় ছেড়ে দেয়। পরে ঘরোয়া ক্রিকেটে তারা ভাল খেললে আবার ফিরিয়ে নেওয়া হয়। রোহিত সেটা হতে দেয়নি। ও ছিল বলেই এখন হার্দিক এবং বুমরা দেশের সম্পদ হয়ে উঠেছে।”

আরও পড়ুন
Advertisement