India vs England

বেছেছেন ৬৭ নম্বর জার্সি, কেন এই নম্বর গায়ে চাপালেন ভিসা সমস্যায় আটকে যাওয়া ইংরেজ স্পিনার?

শুক্রবার থেকে শুরু হয়েছে ভারত-ইংল্যান্ড দ্বিতীয় টেস্ট। যে ম্যাচে অভিষেক হল বশিরের। ভিসা না পাওয়ায় প্রথম টেস্ট খেলা হয়নি। তিনি দ্বিতীয় টেস্ট খেললেন ৬৭ নম্বর জার্সি পরে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ ফেব্রুয়ারি ২০২৪ ১৩:১০
shoaib bashir

শোয়েব বশির। ছবি: রয়টার্স।

ইংল্যান্ডের তরুণ স্পিনার শোয়েব বশিরকে দেখা গেল ৬৭ নম্বর জার্সি পরে খেলতে। কিন্তু এত নম্বর থাকতে হঠাৎ ৬৭ কেন? সাধারণত ৭, ৮, ৯, ১০, ১১ নম্বর জার্সি পাওয়ার জন্য খেলোয়াড়দের ব্যাকুল হতে দেখা যায়। কিন্তু বশির বেছে নিলেন ৬৭ নম্বর। নিজেই জানালেন কেন এই বিশেষ নম্বরের জার্সি পরলেন তিনি।

Advertisement

শুক্রবার থেকে শুরু হয়েছে ভারত-ইংল্যান্ড দ্বিতীয় টেস্ট। যে ম্যাচে অভিষেক হল বশিরের। ভিসা না পাওয়ায় প্রথম টেস্ট খেলা হয়নি। দ্বিতীয় টেস্টের আগে ভারতে আসেন বশির। জ্যাক লিচ চোটের কারণে বাদ যাওয়ায় দলেও ঢুকে পড়েন। তাঁকে দেখা যায় ৬৭ নম্বর জার্সি পরে খেলতে। বশির বলেন, “আমার পছন্দের জার্সি নম্বর ১৩। কিন্তু সেই জার্সি আমি পাইনি। ওই জার্সি নম্বর দিতে পারেনি ইংল্যান্ড বোর্ড। তাই আমি ৬৭ নম্বর জার্সি পরি। কারণ ৬ এবং ৭ যোগ করলে ১৩ হয়।”

বশির তুলে নেন রোহিত শর্মা উইকেট। সেই উইকেট নিয়ে বশির বলেন, “টেস্টের টুপি পাওয়াটাই আমার কাছে বিরাট ব্যাপার ছিল। আর সেই দিনই রোহিত শর্মার উইকেট নিতে পেরেছি। রোহিত দারুণ ক্রিকেটার। সেটাই টেস্টে আমার প্রথম উইকেট। ঈশ্বর এবং আমার পরিবারের কাছে আমি কৃতজ্ঞ। তাঁরা সব সময় আমার পাশে থেকেছেন।”

প্রথম ইনিংসে বশির ৩৮ ওভার বল করে নেন তিন উইকেট। ১৩৮ রানও দিয়েছেন তিনি। বশিরকে দিয়েই সব থেকে বেশি বল করিয়েছেন অধিনায়ক বেন স্টোকস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement